This Article is From Nov 21, 2018

সন্ত্রাস দমনে পাকিস্তানের ভূমিকায় ‘হতাশ’ আমেরিকা ১.৬৬ বিলিয়ন ডলারের অনুদান বাতিল করল

সন্ত্রাস দমনে পাকিস্তানের ভূমিকায় আমেরিকা যে হতাশ তা  আবার বোঝা গেল। পাকিস্তানের জন্য ১.৬৬ বিলিয়ন ডলার বরাদ্দ করেছিল আমেরিকা।

সন্ত্রাস দমনে পাকিস্তানের ভূমিকায় ‘হতাশ’ আমেরিকা ১.৬৬ বিলিয়ন ডলারের অনুদান বাতিল করল

ট্রাম্প বলেছিলেন পাকিস্তানের নাগরিকরা  জানত লাদেন সে দেশেই আছে।

হাইলাইটস

  • সন্ত্রাস দমনে পাকিস্তানের ভূমিকায় আমেরিকা যে হতাশ তা আবার বোঝা গেল
  • পাকিস্তানের জন্য ১.৬৬ বিলিয়ন ডলার বরাদ্দ করেছিল আমেরিকা
  • সেই টাকা আর দেওয়া হবে না বলে জানা গিয়েছে
ওয়াশিংটন:

সন্ত্রাস দমনে পাকিস্তানের ভূমিকায় আমেরিকা যে হতাশ তা  আবার বোঝা গেল। পাকিস্তানের জন্য ১.৬৬ বিলিয়ন ডলার বরাদ্দ করেছিল আমেরিকা। কিন্তু এখন সেই টাকা আর দেওয়া  হবে না  বলে  জানা  গিয়েছে। পেন্টাগন থেকে যেদিন এই ঘোষণা করেছেন তার একদিন আগে মার্কিন রাষ্ট্রপতি ডেনাল্ড ট্রাম্প জানান পাকিস্তান তাঁদের দেশের জন্য  কিছু করে না। শুধু তাই নয় অসামা বিন লাদেনকে আত্মগোপন করতে সাহায্য  করে। আমেরিকার প্রতিরক্ষা  সচিব রব ম্যানিং বরাদ্দ কমে  যাওয়ার ঘোষণা করেছেন। এই বিষয়টিকে আমেরিকার হতাশার  নিদর্শন বলেই মনে  করছেন ডেভিড সিডনি। বারাক ওমাবার সময়কালে পাকিস্তান এবং আফগানিস্তানে মার্কিন সেনার  দায়িত্ব  সামলেছেন তিনি। তাঁর মনে হয় পাকিস্তান এখনও এমন কোনও ভূমিকা নেয়নি যা দেখে আমেরিকার মনে হবে  তারা সন্ত্রাস দমনে  আগ্রহী।

পাকিস্তানের সঙ্গে সাক্ষাৎ এড়াল ভারত, ইমরান খানের আসল চেহারা প্রকাশ্যে দাবি দিল্লির

 

পাকিস্তান অনেক ব্যবস্থা নেওয়ার কথা  বললেও কাজের কাজ  কিছু হয়নি। আর সেটাই  মার্কিন নাগরিকদের মতো রাষ্ট্রপতির কাছে  হতাশার কারণ। অসামা বিন লাদেনকে  যখন হত্যা  করা হয় তখন আমেরিকার প্রতিরক্ষার দায়িত্বে থাকা  পেন্টাগনের সঙ্গে  জড়িয়ে  ছিলেন সিডনি। 

 কয়েক দিন আগে  ট্রাম্প বলেছিলেন পাকিস্তানের নাগরিকরা  জানত লাদেন সে দেশেই আছে। এই মত স্বীকার করেন না সিডনি। আর এই প্রথম  নয়  সেপ্টেম্বর মাসেও পাকিস্তানের জন্য বরাদ্দ তিনশো মিলিয়ন বাতিল করে ট্রাম্প প্রশাসন।   

.