Read in English
This Article is From Jan 29, 2019

মরা মাছের নদী; অষ্ট্রেলিয়ার তীব্র খরায় হাজারে হাজারে মরছে মাছ

তাপমাত্রার অস্বাভাবিক বৃদ্ধি এবং বৃষ্টিপাতের পূর্বাভাস না থাকায় আগামী দিনে আরও মাছ মারা যাওয়ার আশঙ্কা রয়েছে বলে কর্মকর্তারা জানান

Advertisement
ওয়ার্ল্ড

ডার্লিং নদীর জলের উপর যেন বিছানো রয়েছে মাছেদের মৃতদেহের কার্পেট

সিডনি :

হাজারে হাজারে মৃত মাছ ভেসে উঠে এসেছে অষ্ট্রেলিয়ার ডার্লিং নদীতে। মেনিন্দির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় ডার্লিং নদীর জলের উপর যেন বিছানো রয়েছে মাছেদের মৃতদেহের কার্পেট। গত কয়েক দিন ধরেই অস্ট্রেলিয়ার খরার ফলে হাজারে হাজারে মাছ মারা গিয়েছে এবং আরও মৃত্যুর সম্ভাবনা রয়েছে বলেই কর্তৃপক্ষ মঙ্গলবার সতর্ক করেছে। এখানকার মূল খাদ্য সরবরাহ অঞ্চলে কয়েক সপ্তাহ আগেই লক্ষাধিক মাছ মারা যায়। কম জল এবং জলে কম অক্সিজেন মাত্রা এবং সম্ভাব্য বিষাক্ত শ্যাত্তলা খেয়েই মাছগুলি মারা গিয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। নিউ সাউথ ওয়েলসের প্রাথমিক শিল্প বিভাগের ইন্সপেক্টররা এই ঘটনাস্থল পরিদর্শন করেন এবং জানান যে হাজারে হাজারে মাছ ফের মারা গিয়েছে।

‘নগ্ন' হয়ে বরফ জলে সাঁতার কাটার আজব প্রতিযোগিতা জার্মানিতে

"ডার্লিং নদীতে আরও মাছের মৃত্যু প্রত্যাশিতই, কারণ বেশিরভাগ মাছ বেশ চাপের মধ্যে রয়েছে বলেই আমরা পর্যবেক্ষণ করেই বুঝতে পেরেছি” জানিয়েছেন ওই বিভাগের এক কর্তা। ডার্লিং নদী মারে-ডার্লিং নদীর অংশ যা বিভিন্ন রাজ্যের মধ্যে দিয়ে হাজার হাজার কিলোমিটার জুড়ে প্রসারিত।

Advertisement

তাপমাত্রার অস্বাভাবিক বৃদ্ধি এবং বৃষ্টিপাতের পূর্বাভাস না থাকায় আগামী দিনে আরও মাছ মারা যাওয়ার আশঙ্কা রয়েছে বলে কর্মকর্তারা জানান। ফেডারেল সরকার মাছেদের মৃত্যুর জন্য ভয়াবহ খরাকেই দোষারোপ করেছে, বিশেষজ্ঞরা এবং স্থানীয়রা বলছেন যে মাছ নদীর দূষণের কারণেই মারা গিয়েছে।

মেয়েদের স্তনে ইস্ত্রি করে দেওয়ার পৈশাচিক আফ্রিকান প্রথা ঢুকে পড়ছে ব্রিটেনেও?

Advertisement

 

Advertisement

পরিদর্শকেরা জানিয়েছেন, দীর্ঘ সময় ধরে তীব্র তাপমাত্রা ক্রমে বাড়ছিল, হঠাৎ তা কমে যাওয়ায় “জলে দ্রবীভূত অক্সিজেন" কমে যায় বলেই মাছ মারা যাচ্ছে। নিউ সাউথ ওয়েলসের আঞ্চলিক জলমন্ত্রী নিয়াল ব্লেয়ার মঙ্গলবার মেনিন্দি সফর করেন। অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলে সাম্প্রতিক সপ্তাহগুলিতে অত্যধিক তাপমাত্রা বৃদ্ধির ফলে দীর্ঘকালীন খরা দেখা দিয়েছে। উত্তর অস্ট্রেলিয়ার বর্ষা দেরি করে আসার ফলে তীব্র দাবদাহ দেখা গিয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement