Read in English
This Article is From Sep 10, 2019

‘‘মনগড়া আখ্যান’’: কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের বৈঠকে পাকিস্তানকে আক্রমণ ভারতের

ভারতের পক্ষে বিজয় ঠাকুর সিংহ কাশ্মীর নিয়ে পাকিস্তানের (Pakistan) বক্তব্যকে ‘‘আপত্তিকর'' বলে জানিয়ে তাদের আনা অভিযোগকে ‘‘মিথ্যে'' বলে বর্ণনা করলেন।

Advertisement
অল ইন্ডিয়া Edited by , Translated By
জেনেভা:

সুইৎজারল্যান্ডের জেনেভায় রাষ্ট্রসঙ্ঘের (UN) মানবাধিকার কাউন্সিলের বৈঠকে পাকিস্তানের (Pakistan) বক্তব্যের কড়া জবাব দিল ভারত। ভারতের পক্ষে বিজয় ঠাকুর সিংহ পাকিস্তানের বক্তব্যকে ‘‘আপত্তিকর'' বলে জানিয়ে তাদের আনা অভিযোগকে ‘‘মিথ্যে'' বলে বর্ণনা করলেন। পাশাপাশি তিনি জানিয়ে দিলেন জম্মু ও কাশ্মীর ইস্যু একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয়। তিনি বলেন, ‘‘বৈষম্য ঘোচাতে (জম্মু ও কাশ্মীরে) এটি একটি সংসদীয় সিদ্ধান্ত।'' পাকিস্তানের নাম না করে তিনি বলেন, ‘‘বিশ্ব জানে এই মনগড়া আখ্যান তৈরি করছে বিশ্ব সন্ত্রাসবাদের কেন্দ্রস্থল, যেখানে জঙ্গি নেতারা বছরের পর বছর ধরে আশ্রয় পাচ্ছে। এমন এক দেশ যারা আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ পরিচালনা করে কূটনীতির অংশ হিসেবে।''

জম্মু ও কাশ্মীরকে ‘‘ভারতীয় রাজ্য'' বললেন পাকিস্তানের বিদেশমন্ত্রী

এর আগে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নিয়ে রাজ্যকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ভারতের পদক্ষেপের বিরোধিতা করে পাকিস্তান।  জানিয়ে দেয়, কাশ্মীরে রাজনৈতিক নেতাদের বন্দি করা ও রাজ্য জুড়ে নিষেধাজ্ঞার বিরুদ্ধে সমগ্র দক্ষিণ-পূর্ব এশিয়া।

Advertisement

প্রথম থেকেই এই পদক্ষেপের বিরোধিতা করেছে পাকিস্তান। এর আগে রাষ্ট্রসঙ্ঘে তারা এব্যাপারে আর্জি জানানোর পর এই নিয়ে রুদ্ধদ্বার বৈঠক হয়। কিন্তু চিন ছাড়া বাকি সব দেশই একমত হয় যে, জম্মু ও কাশ্মীরে ভারত যে পদক্ষেপ করেছে তা একান্তই তাদের অভ্যন্তরীণ বিষয়।

রাষ্ট্রসঙ্ঘে জম্মু ও কাশ্মীর নিয়ে পাকিস্তানের বক্তব্যের জবাব দেবে ভারত

Advertisement

ভারত বরাবরই বলে এসেছে এটি একান্তই অভ্যন্তরীণ বিষয়। আন্তর্জাতিক মহলে জানিয়ে এসেছে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নেওয়াটা একান্তই এদেশের অভ্যন্তরীণ বিষয়। অধিকাংশ দেশই ভারতের দাবি মেনে নিয়েছে।

Advertisement