This Article is From Nov 03, 2018

শিশুকে নিয়ে বিমানে উঠে নাজেহাল ফেসবুক কর্মী, এমন সমস্যায় পড়লে কীভাবে সামলাবেন আপনি?

সানফ্রান্সিসকোতে অবতরণ করা মাত্র ইউনাইটেডের পক্ষ থেকে ক্ষমা চাওয়া হয় এবং সম্পূর্ণ অর্থ ফেরত দিয়ে দিতেও রাজি হন তাঁরা।

শিশুকে নিয়ে বিমানে উঠে নাজেহাল ফেসবুক কর্মী, এমন সমস্যায় পড়লে কীভাবে সামলাবেন আপনি?

বিমানসেবিকারা জানিয়ে দেয় ইউনাইটেডের বিমানে পাঁচ মিনিটের বেশি কোনও শিশু কাঁদতে পারবে না

শিশু সন্তানকে নিয়ে বিমানে ওঠার যে কি ঝঞ্ঝাট তা হাড়া হাড়ে টের পেয়েছেন ক্রুপা প্যাটেল বালা। স্বামী এবং 8-মাস বয়সী পুত্রের সঙ্গে সিডনি থেকে সান ফ্রান্সিসকো যাওয়ার জন্য  ইউনাইটেড এয়ারলাইন্সের বিমানে চেপেছিলেন তিনি। চাপা মাত্রই কাঁদতে শুরু করে তাঁর ছেলে। বিমানসেবিকারা জানিয়ে দেয় শিশুর এই আচরণ “একেবারেই গ্রহণযোগ্য নয়”, এমনকি ইউনাইটেডের বিমানে পাঁচ মিনিটের বেশি কোনও শিশু কাঁদতে পারবে না বলে নিয়মও দেখান তিনি।

"নবজাতকদের বাবা-মায়েদের পক্ষে শিশুকে নিয়ে ভ্রমণ করা সত্যিই কঠিন হয়ে গিয়েছে। আমরা বারে বারেই ক্রু সদস্যদের বোঝানর চেষ্টা করি যে বাচ্চার কান্না থামানোর সব চেষ্টাই করছি আমরা।" বলেন ফেসবুক সংস্থার কর্মচারী ক্রুপা বালা। বিমানের মধ্যের ইন্টারনেট পরিষেবা ব্যবহার করেই ক্রুপা নিজের এই অভিজ্ঞতার কথা ফেসবুকেই পোস্ট করেন। সানফ্রান্সিসকোতে অবতরণ করা মাত্র ইউনাইটেডের পক্ষ থেকে ক্ষমা চাওয়া হয় এবং সম্পূর্ণ অর্থ ফেরত দিয়ে দিতেও রাজি হন তাঁরা। কিন্তু এই অপ্রীতিকর ঘটনাটিও বাচ্চাদের সঙ্গে নিয়ে বিমানযাত্রার সমস্যার দিকে আরও একবার নজর দিতে বাধ্য করছে। সুতরং বাচ্চাদের নিয়ে বিমানে ওঠার আগে কিছু বিষয় মাথায় রাখতেই হবে বাবা মা'কে।

প্রথম, একটি অতিরিক্ত সিট বুক করতে হবে। বাল্টিমোরের মার্সি মেডিক্যাল সেন্টারের একজন শিশুবিশেষজ্ঞ আশান্তি উডস বলেন, "সাধারণত একটি সন্তান বাবা মায়ের কোলে সারাক্ষণ বসে থাকার চেয়ে নিজের একটি আলাদা আসনে বসলে বেশি আরাম বোধ করে।"

বাবা মায়ের জন্য কাউন্সেলিং ওয়েবসাইট Upparent.com এর প্রধান নির্বাহী কর্মকর্তা আলেক্সান্দ্রা ফুং জানান, বিমানে বোর্ডিং করার আগে শিশুকে একটি পরিষ্কার ডাইপার এবং আরামদায়ক জামাকাপড় পরাতে হবে। এমন পোশাক পরাতে হবে যা সহজে পাল্টানো যায়।  বিমান টেক অফের সময় তাঁকে বোতলে খাবার খাওয়ানো যাতে গিলতে গিলতে সে বায়ুচাপ জনিত সমস্যা বুঝতে না পারে। এবং তাঁকে ভালো খাবার খাইয়ে বিমান অবতরণ অব্দি ঘুম পাড়িয়ে দিতে হবে।

যে সব যাত্রীরা বিরক্ত হন তাঁদেরও দু'ভাবে মোকাবিলা করা যায়। এক, বাচ্চাকে ভীষণ মিষ্টি পোশাক পরিয়ে রাখতে হবে যাতে সকলের কাছে প্রথম দর্শনে প্রিয় হয়ে ওঠে। কানে গোঁজা ইয়ারপ্লাগ হাতে নিয়ে সহযাত্রীকে বলুন "আমার সন্তানের জন্য দুঃখিত"। আর দ্বিতীয় উপায় হল, যা হচ্ছে হতে দিয়ে ক্ষমা চেয়ে নেওয়া।

ক্রু সদস্যদের মনে শিশুদের নিয়ে নানা রকমের অনুভূতি থাকতে পারে। তাঁরা সব যাত্রীদেরই আরাম নিশ্চিত করতে চান। আসলে শিশুদের নিয়ে সমস্যা হয় না, হয় তাঁদের বাবা মাকে নিয়ে। বিশেষ করে যারা নতুন বাবা মা হয়েছেন তাঁদের জন্য অনেক সময়েই সমস্যায় পড়তে হয় তাঁদের।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.