Read in English
This Article is From Jun 16, 2019

Father's Day Doodle 2019: অ্যানিমেশনে বিশ্বের সব বাবাকে শ্রদ্ধা গুগল ডুডলের

Father's Day Google Doodle: আজ বাবা 'দি' বস। যদিও বিভিন্ন দেশে নানা দিনে এই বিশেষ দিন উদাযাপিত হয়।

Advertisement
অল ইন্ডিয়া

Father's Day 2019: হাঁসের পরিবারের অ্যানিমেশনে বাবাদের শ্রদ্ধাজ্ঞাপন

নিউ দিল্লি :

আজ বাবা 'দি' বস। যদিও বিভিন্ন দেশে নানা দিনে এই বিশেষ দিন উদাযাপিত হয়। তবে বেশির ভাগই দেশই আজ অর্থাৎ, চলতি মাসের তৃতীয় রবিবারকেই ফাদার্স ডে (Father's Day) হিসেবে পালন করে। সেই হিসেব মেনে আজ ভারত, পাকিস্তান, আমেরিকা, ব্রিটেন, আর ফ্রান্সে সাড়ম্বরে পালিত হচ্ছে বাবা দিবস। যাঁরা প্রতিদিন মাথার ঘাম পায়ে ফেলে, নিজেদের সুখ বিসর্জন দিয়ে প্রতিপালন করেন সংসার-সন্তানদের, তাঁদের সেই অবদানকে হৃদয় দিয়ে স্মরণ করতেই বছরের একটা দিন বাবাদের জন্য নির্দিষ্ট করা হয়েছে। আর বিশেষ দিন আসলেই গুগুল সেলিব্রেশন (Google Doodle celebrates) করে তাদের নিত্য নতুন ডুডলস দিয়ে। আজ সংস্থার পক্ষ থেকে বাবাদের সম্মান জানানো হয়েছে তিন পর্বের ( three-part animated) হাঁস পরিবারের অ্যানিমেশন দিয়ে।   

বাবার যত্ন নিন; স্বাস্থ্য নয়, জানেন কি কোন সমস্যা জেরবার করে অধিকাংশ বাবাদের?

কী রয়েছে গুগলের আজকের ডুডলে?ডুডলে ক্লিক করলেই দেখবেন, তাতে রয়েছে হাঁস পরিবার। পরিবারের মধ্যমণি বাবা। তাঁকে ঘিরে ছয় সন্তান নিশ্চিন্তে ঘুমিয়ে। এই ছবিতে ক্লিক করলেই দেখবেন হাঁসের ছানারা জেগে উঠে কেমন হুল্লোড়ে মেতেছে বাবাকে নিয়ে। 

Advertisement

এবার ক্লিক করুন দ্বিতীয় বোতামে। দেখতে পাবেন, বাবা বারবারে ফিরে ফিরে দেখছেন ছানাদের। আর ছানারা বাবার সঙ্গে লুকোচুরি খলতে গিয়ে জলের নেমে যেদিকে বাবা দেখছে ঠিক তার বিপরীত দিকে ভেসে উঠছে। কিন্তু বাবার সদা সতর্ক নজর কি এভাবে এড়ানো যায়! 

তৃতীয় পর্ব আরও মজার। বাবার পিছু পিছু ছানারা তো জলে নেমেছে। এবার খেলার ছলে বাবা তাদের দিকে জল দিয়ে তৈরি বুদ্বুদ পাঠাচ্ছে। সেই বুদ্বুদে ভেসে জল থেকে ওপরে উঠে যাচ্ছে তারা। বাবাই আবার বুদ্বুদকে ফাটিয়ে দিচ্ছে। এতে তারা আবার জলে এসে ঝপাস করে পড়ছে। আসলে, খেলার ছলে বাবা সাঁতার শেথাচ্ছে সন্তানদের। 

Advertisement

এই নিয়ে সাতবার অ্যানিমেশন ডুডল দিয়ে ফাদার্স ডে পালন করল গুগল। ফাদার্স ডে-র ( Father's Day) ইতিহাস কিন্তু অনেক পুরনো। উইকিপিডিয়া বলছে, ১৫০৮ সালে ১৯ মার্চ ইউরোপের ক্যাথলিক খ্রিস্টানরা পালন করতেন এই বিশেষ দিন। ইতালি, স্পেন, পর্তুগালও সেই দেখে ১৯ মার্চকেই চিহ্নিত করেছইল ফাদার্স ডে হিসেবে। পরে বদলে যায় সেই তারিখ। 

Advertisement