This Article is From Apr 24, 2020

ত্রুটিপূর্ণ টেস্টিং কিট ফেরত পাঠানো হবে সংশ্লিষ্ট দেশে: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

তিনি বলেন, ‘‘আমরা কোভিড-১৯-এৱ টিকিৎসায় একেবারে সঠিক পথে রয়েছি। কেবল আত্মবিশ্বাসী থাকুন।’’

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from ANI)

ত্রুটিপূর্ণ অ্যান্টিবডি টেস্টিং কিট ফেরত পাঠানো হবে বলে জানালেন স্বাস্থ্যমন্ত্রী।

ত্রুটিপূর্ণ টেস্টিং কিট (Faulty Antibody Testing Kits) ফেরত পাঠানো হবে সংশ্লিষ্ট দেশগুলির কাছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষ বর্ধন (Dr.Harsh Vardhan) শুক্রবার তেমনটাই জানিয়ে দিলেন। এদিন বিভিন্ন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে একটি ভিডিও বৈঠক করেন তিনি। এছাড়াও বৈঠকে ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে। বৈঠকে মন্ত্রীদের উদ্দেশে ড.হর্ষ বর্ধন বলেন, ‘‘ত্রুটিপূর্ণ অ্যান্টিবডি টেস্টিং কিট ফেরত পাঠানো হবে, যদি তা ঠিকমতো কাজ না করে। সে চিন হোক বা অন্য কোনও দেশ। এখনও আমরা কিটের মূল্য দিইনি।'' তিনি আরও বলেন, ‘‘কোনও প্রয়োজন পড়লে আমরা আমাদের সিনিয়র আধিকারিকদের পাঠাব আপনাদের সহায়তার জন্য। তাঁরা সেখানে মনিটর হয়ে যাবেন না। তাঁরা যাবেন আপনাদের সঙ্গে হাতে হাত মিলিয়ে সহযোগিতা করতে। যার ফলে আমরা বুঝতে পারব কী ধরনের সহায়তা প্রয়োজন।''

কেন্দ্রীয় মন্ত্রী এরপর বলেন, ‘‘প্রায় সাড়ে তিন মাস কেটে গিয়েছে কোভিড-১৯-এর সঙ্গে লড়তে লড়তে। সব রাজ্যই ভাল করছে। বিশ্বের সব দেশের তুলনায় ভারতই একমাত্র দেশ, যেখানে অপেক্ষাকৃত সংক্রমণের ঘটনা ঘটেছে।'' তিনি আরও জানান, ভারতে করোনায় মৃত্যুহার তিন শতাংশ।

তিনি বলেন, ‘‘আমরা কোভিড-১৯-এৱ টিকিৎসায় একেবারে সঠিক পথে রয়েছি। কেবল আত্মবিশ্বাসী থাকুন। সমস্ত স্বাস্থ্যমন্ত্রীদের বিষয়টি পর্যবেক্ষণে রাখতে হবে। আমরা সংক্রমণের তৃতীয় স্তরে পৌঁছোইনি সব রাজ্যের সহায়তায়।''

Advertisement

তিন‌ি আরও বলেন, উত্তরপ্রদেশের মতো বহু রাজ্য কড়াভাবে করোনার মোকাবিলা করেছে। এবিষয়ে বলতে গিয়ে তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোদী আদিত্যনাথের প্রশংসা করেন।

ভারতে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত ২৩,০৭৭ জন। গত ২৪ ঘণ্টায় ১,৬৮৪ জন আক্রান্ত হয়েছেন। শুক্রবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক একথা জানিয়েছে।

Advertisement

আক্রান্তদের মধ্যে ১৭,৬১০ জন সক্রিয় অবস্থায় থাকলেও সুস্থ হয়ে গিয়েছেন ৪,৭৪৯ জন। মারা গিয়েছেন ৭১৮ জন।

Advertisement