This Article is From May 24, 2018

কেরালা থেকে কর্ণাটকের দিকে নিপাহ ভাইরাস

নিপাহ একটি বিরল ভাইরাস, এই জ্বরের জন্য মানুষের মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হচ্ছে

কেরালা থেকে কর্ণাটকের দিকে নিপাহ ভাইরাস

নিপাহ ভাইরাস জন্য, এখনো কোন টিকা নেই, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছেন (এএফপি ছবি)

কোচি:

কর্ণাটকে চিকিৎসাধীন দুই ব্যক্তির মস্তিষ্ক যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তা দেখে মনে করা হচ্ছে যে তারা নিপাহ ভাইরাসে আক্রান্ত, স্বাস্থ্য দপ্তর থেকে এই কথাই জানানো হয়েছে।দূর্লভ ভাইরাসটির উপদ্রবে কেরালায় কমপক্ষে 11 জন মানুষ মারা গেছে, এই রোগ যাতে ছড়িয়ে না পড়ে তার জন্য চিকিৎসকেরা  ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছনে, সেই সাথে প্যানিক কমানোরও চেষ্টা করা হচ্ছে। 

কর্ণাটকের একজন স্বাস্থ্য কর্মকর্তা রাজেশ বিভি বলেন, বন্দর নগরীর ম্যাঙ্গালোরের 20 বছর বয়সী একজন মহিলা এবং 75 বছর বয়সী একজন পুরুষের মধ্যে ভাইরাসটির লক্ষণগুলি চুড়ান্ত, তারা বুধবার কেরালায় সংক্রমিত রোগীদের সাথে দেখা করতে গেছিল।

"তারা যে নিপাহ ভাইরাসে আক্রান্ত এমন কথা নিশ্চিত করে বলা যাচ্ছে না, তাই প্যানিকের প্রয়োজন নেই"। তিনি টেলিফোনে বলেন, "পরিস্থিতি নিয়ন্ত্রণাধীন"।

রোগীদের চিকিৎসা করা হচ্ছে এবং তাদের রক্তের নমুনা স্ক্রিনিংয়ের জন্য পাঠানো হয়েছে, বৃহস্পতিবার প্রত্যাশিত ফলাফল পাওয়া যাবে বলে তিনি জানিয়েছেন।নিপাহ একটি বিরল ভাইরাস, এর আক্রমণে জ্বর হওয়ার সাথে মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

নিপাহ ভাইরাস বা এনআইভি সংক্রমণে শ্বাসকষ্ট, জ্বর, মাথাব্যথা, তৃষ্ণার্ততা, বিভ্রান্তি, তন্দ্রাচ্ছন্নতা এবং বিকারগ্রস্ততা দেখা যায় । 48 ঘণ্টার মধ্যে রোগী কোমাতে চলে যেতে পারে।রোগীর সংস্পর্শে থাকলে এই রোগ ছড়িয়ে পড়ছে।

nipah virus kerala pti

 নিপাহ ভাইরাসের কোনো টিকা নেই, এটি একটি বিরল ভাইরাস, যার আক্রমণে মানুষের জ্বর আসছে এবং মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী কে কে সাইলেজ  বলেন, কমপক্ষে 17 রোগীর চিকিৎসা চলছে। "ভাইরাসের বিস্তার রোধে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে।"

© Thomson Reuters 2018


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.