தமிழில் படிக்க Read in English
This Article is From Mar 26, 2020

সাংবাদিক সম্মেলন করবেন অর্থমন্ত্রী, বিশেষ প্যাকেজ ঘোষণার সম্ভাবনা

Coronavirus: মহামারীর প্রাদুর্ভাবের আগেই বেশ কিছুটা শ্লথ ছিল ভারতীয় অর্থনীতি, তারই মধ্যে মড়ার উপর খাঁড়ার ঘা এই করোনা ভাইরাস

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Coronavirus Lockdown: বৃহস্পতিবার দুপুরে ফের সাংবাদিক সম্মেলনে বসতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

Highlights

  • দুপুর ১টায় সাংবাদিক সম্মেলন নির্মলা সীতারামনের
  • করোনা পরিস্থিতির সঙ্গে যুঝতে আর্থিক প্যাকেজ ঘোষণার সম্ভাবনা
  • দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্ত ৬০০ জনেরও বেশি মানুষ
নয়া দিল্লি:

আর কিছুক্ষণের মধ্যেই ফের একবার সাংবাদিক সম্মেলনে বসতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মনে করা হচ্ছে, করোনার জেরে লকডাউন(Coronavirus Lockdown) পরিস্থিতিতে মুখ থুবড়ে পড়া অর্থনীতিকে উদ্দীপিত করতে কিছু আর্থিক প্যাকেজ ঘোষণা করতে পারেন তিনি (Nirmala Sitharaman)। এর আগে মঙ্গলবার সংবাদমাধ্যমের সামনে উপস্থিত হয়েছিলেন সীতারামন, সেই সময়েই করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতির জন্যে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে চাঙা করতে বিশেষ প্যাকেজ ঘোষণার ইঙ্গিত দেন তিনি। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের আগেই বেশ কিছুটা শ্লথ ছিল ভারতীয় অর্থনীতি। তারই মধ্যে মড়ার উপর খাঁড়ার ঘা এই করোনা ভাইরাস। অনেকেই বলছেন, এই মারণ ভাইরাস ঘা দিয়েছে বিশ্ব অর্থনীতির মেরুদণ্ডে, তাই গোটা পৃথিবীর মতো ধুঁকছে ভারতের অর্থব্যবস্থাও। এর আগেও ভারতীয় বাজারে টাকার জোগান অক্ষুন্ন রাখতে একাধিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবং আরবিআই।

কিছুদিন ধরেই দেশের শিল্প-অর্থনীতি মহল থেকে করোনা পরিস্থিতির জেরে হওয়া আর্থিক সঙ্কটের বিরুদ্ধে লড়তে সরকারি সাহায্যের আবেদন করা হয়েছিল। মনে করা হচ্ছে এবার সেই আবেদনেই সাড়া দিতে চলেছে মোদি সরকার। 

করোনা রুখতে প্রধানমন্ত্রীর লকডাউন পদক্ষেপকে স্বাগত জানালেন সনিয়া গান্ধি

Advertisement

মঙ্গলবার দিল্লিতে সাংবাদিক বৈঠক করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ঘোষণা করেন যে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করা হল। পাশাপাশি দেরিতে আয়কর রিটার্ন জমা দেওয়া ব্যক্তিদের কাছ থেকে পূর্ব নির্ধারিত ১২ শতাংশের পরিবর্তে ৯ শতাংশ হারে সুদ নেওয়া হবে, একথাও বলেন তিনি। ব্যাংক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখলে এত দিন চার্জ নেওয়া হত, আপাতত সেই ধরনের কোনও চার্জ নেওয়া হবে না বলে জানানোর পাশাপাশি অর্থমন্ত্রী জানান আগামী তিন মাস ডেবিট কার্ডের মাধ্যমে যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে কোনও আলাদা চার্জ ছাড়াই টাকা তোলা যাবে।

দিল্লির করোনা পজিটিভ চিকিৎসকের সংস্পর্শে আসা ৯০০ জন কোয়ারান্টাইনড, বাড়ছে আতঙ্ক!

Advertisement

গত ১৯ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশে ভাষণের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নেতৃত্বে টাস্ক ফোর্স তৈরির কথা বলেন। যারা বর্তমান পরিস্থিতিতে তৈরি হওয়া আর্থিক চ্যালেঞ্জ মোকাবিলার রণকৌশল তৈরি করবে। মনে করা হচ্ছে, আজ (বৃহস্পতিবার) সেই টাস্ক ফোর্সের পরিকল্পনা অনুযায়ী আর্থিক ত্রাণ দেওয়ার ঘোষণা করতে পারেন নির্মলা সীতারামন।

Advertisement