This Article is From Jul 18, 2018

রাজ্যের মাথায় থাকা ঋণের বোঝা লাঘব হবে ? কী বলছে অর্থ কমিশন

বাম সরকাররে আমলে নেওয়া ঋণ মকুব করা বা সেরকম কিছুই হয়নি। এবার  কি কোনও সদর্থক পদক্ষেপ  হবে? সম্ভবনা যে উজ্জ্বল তা বলাই যায়।

রাজ্যের মাথায় থাকা ঋণের বোঝা লাঘব হবে ? কী বলছে অর্থ কমিশন

এই তিন দিনের সফরে কমিশনের প্রতিনিধিরা বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে কথা বলেছনে।

ক্ষমতায় এসেই রাজ্যের মাথায় থাকা ঋণের বোঝা নিয়ে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । গত সাত বছর ধরে বার বার একই কথা বলে আসছেন মমতা। কিন্ত কাজের কাজ হয়নি। তৃণমূলের দাবি অনুসারে বাম সরকাররে আমলে নেওয়া ঋণ মকুব করা বা সেরকম কিছুই হয়নি। এবার  কি কোনও সদর্থক পদক্ষেপ  হবে? সম্ভবনা যে উজ্জ্বল তা বলাই যায়।

তিন দিনের রাজ্য সফর শেষে অর্থ কমিশনের কর্তারা জানিয়ে দিলেন বিপুল পরিমাণ ঋণ মকুব প্রসঙ্গে রাজ্যের দাবি সমস্ত দিক থেকে খতিয়ে দেখা হচ্ছে।

অর্থ কমিশনের চেয়ারম্যান এন কে সিং বলেন, ‘ আমার মনে হয় রাজ্যের তরফে নিজেদের দাবি খুব ভালভাবে  পেশ করা হয়েছে। আমরা সমস্ত বিষয়টা ভালভাবে জেনে নিয়েছি।  গত সরকারের নেওয়া ঋণের প্রসঙ্গটি খতিয়ে দেখা হবে। সব দেখে শুনে আমাদের পক্ষে যতটা করা সম্ভব করব।’       

এই তিন দিনের সফরে কমিশনের প্রতিনিধিরা বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে কথা বলেছনে। প্রশাসনের শীর্ষস্তর থেকে শুরু করে পুরসভা ও পঞ্চায়েতের প্রতিনিধদের সঙ্গেও আলোচনা সেরেছেন কমিশনের প্রতিনিধিরা । মুখ্যমন্ত্রী ছাড়া অর্থমন্ত্রী অমিত মিত্রের সঙ্গেও আলাদা করে কথা বলেছে কমিশন। মুখ্যমন্ত্রী থেকে শুরু করে অর্থমন্ত্রী সকলেই রাজ্যের দাবি জোরালো ভাবে পেশ করেছেন।    

কমিশনের প্রতিনিধিদের সঙ্গে এই বৈঠক সদর্থক বলে মনে করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন,  দু’পক্ষের মধ্যে বিস্তারিত আলোচনা হয়েছে। আমরা আশাবাদী কমিশন ঋণ মকুব করা বা এ রকম অন্য কোনও  উদ্যোগ নেবে।  

জমে থাকা ঋণ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন,‘ এখনও পর্যন্ত সুদ ও আসল মিলিয়ে আমরা ঋণ বাবদ  2.25  লক্ষ কোটি টাকা শোধ করেছি। তার মধ্যে এ বছরই দিতে হয়েছে 46,000  কোটি টাকা । এই বিপুল বোঝা আছে বলেই আমরা কেন্দ্রীয় সরকারের থেকে  সাহায্য  চেয়ে এসেছি। আশা করি এবার আমাদের দাবি পূরণ করা হবে।  

 

.