Read in English
This Article is From Jun 23, 2018

প্লাস্টিক নিষিদ্ধ মহারাষ্ট্রে: ব্যবহারেই 25 হাজার টাকা অবধি জরিমানা

মানুষদের সচেতন করার জন্য আগামী আট দিন সর্বত্র একটা বড় ধরণের প্রচারের আয়োজন করছে সরকার।

Advertisement
অল ইন্ডিয়া

প্লাস্টিক নিয়ে ধরা পড়লেই প্রথমবার জরিমানা হবে 5,000 টাকা আর দ্বিতীয়বার ধরা পড়লে দিতে হবে 10,000 টাকা

মুম্বাই: মহারাষ্ট্রে আজ থেকে প্লাস্টিক হলো সম্পূর্ণ নিষিদ্ধ। একবার ব্যবহারের জন্য এই প্লাস্টিক নিয়ে ধরা পড়লেই প্রথমবার জরিমানা হবে 5,000 টাকা আর দ্বিতীয়বার ধরা পড়লে দিতে হবে 10,000 টাকা। আর যদি আপনি তৃতীয়বার ধরা পড়েন সেই ক্ষেত্রে আপনার জরিমানার অঙ্ক হবে 25,000 টাকা। এখানেই শেষ নয় এইবার 25,000 টাকার সাথে তিন মাসের জেল ও খাটতে হবে আপনাকে।

পরিবেশ মন্ত্রী রামদাস কদম জানিয়েছেন, এই গোটা প্রক্রিয়ায় সাধারণ মানুষ আর ছোট ব্যবসায়ীরা সমস্যায় পড়বে না। তবে প্লাস্টিকের নিয়ে বড় বড় দোকানদার থেকে ব্যবসায়ীরা এই জরিমানার আওতায় পড়ছে। শিবসেনার মন্ত্রী আরো জানিয়েছেন, সাধারণ মানুষকে কখনই যেন ভোগান্তির মধ্যে পড়তে না হয় তার দিকে নজর রাখা হবে। 

মানুষদের সচেতন করার জন্য আগামী আট দিন সর্বত্র একটা বড় ধরণের প্রচারের আয়োজন করছে সরকার।

Advertisement
গত 23শে মার্চ মহারাষ্ট্রের রাজ্য সরকার এই নিয়ম জারি করে জানিয়ে দেয়, যে কোনোভাবে প্লাস্টিকের তৈরী কোনো জিনিস আর তৈরী না ব্যবহার করা যাবে না। আর সকল প্লেট , বোতল কোম্পানিদের জানিয়ে দেওয়া হয় তাদের স্টক তিন মাসের মধ্যে নষ্ট করতে হবে। 

স্টার দম্পত্তি কাজল অজয় দেবগন জানিয়েছে, আমাদের আগামী প্রজন্মের জন্য কত অর্থ আমরা রেখে যাবো সেটা বড় কথা নয় এখন তাদের জন্য একটা উপযুক্ত সুস্থ পরিবেশ দেওয়া আমাদের বড় উদ্দেশ্য হওয়া উচিত।

Advertisement
প্লাস্টিকের ব্যবহারের ফলে বছরে প্রায় এক লক্ষ সামুদ্রিক প্রাণীর মৃত্যু হচ্ছে। আর সেটা পরিবেশের এক বড় ক্ষতি করছে। তাই এই নতুন নিয়ম মহারাষ্ট্রের মানুষের জীবনধারাতে এক বড় বদল আনবে বলে মনে করা হচ্ছে।


 
Advertisement