This Article is From Jan 08, 2020

সপ্তাহে মাত্র চারদিন কাজ, প্রস্তাব প্রধানমন্ত্রীর, অনলাইনে সমর্থনের বন্যা

Working Week: পরিবারের মানুষের সঙ্গে আরও বেশি করে সময় কাটানোর জন্যে কাজের সময় কমিয়ে দেওয়ার প্রস্তাব দিলেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সান্না মেরিন

সপ্তাহে মাত্র চারদিন কাজ, প্রস্তাব প্রধানমন্ত্রীর, অনলাইনে সমর্থনের বন্যা

Finland PM: সপ্তাহে চারদিনের বেশি কাজ করা উচিত নয়, ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর প্রস্তাবে মিলল প্রচুর সমর্থন

হাইলাইটস

  • সপ্তাহে ৬ বা ৫ দিন নয়, ৪ দিন কাজ করা উচিত
  • অভিনব প্রস্তাব দিলেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী সান্না মেরিনের প্রস্তাবে মিলল সায়

প্রতিদিন কর্মস্থলে গিয়ে ঘাড় গুঁজে কাজ করতে করতে ক্লান্ত? মাঝেমাঝেই মন বিদ্রোহ করে ওঠে আর নয়, এইবার ছুটি চাই। আপনার এই দীর্ঘনিঃশ্বাস কানে গিয়ে পৌঁছেছে প্রধানমন্ত্রীর, না তিনি অবশ্য এ দেশের নয়, ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী। সে দেশের নয়া প্রধানমন্ত্রী সান্না মেরিন মনে করেন প্রত্য়েকের গোটা সপ্তাহে কাজের সময় বেশ কিছুটা কমিয়ে দেওয়া উচিত। আর যেমন ভাবা তেমন কাজ। না, সপ্তাহে ৬ দিন বা ৫ দিন নয়, সপ্তাহে (Working Week) মাত্র ৪ দিনই কাজ করা উচিত, এমন অভিনব প্রস্তাব দিলেন ফিনল্যান্ডের (Finland) নয়া প্রধানমন্ত্রী সান্না মেরিন। তিনি (Sanna Marin) মনে করেন, কর্মস্থলে অধিকাংশ সময় (Work Hours) কাটানোর বদলে আরও বেশি করে নিজের পরিবারকে সময় দেওয়া গুরুত্বপূর্ণ। ডেইলি মেল জানিয়েছে, ৩৪ বছরের তারুণ্যে ভরপুর ওই মহিলা প্রধানমন্ত্রী (Finland PM) সপ্তাহে দৈনিক ৬ ঘণ্টা করে চার দিন কাজের পক্ষে সওয়াল করেছেন। বর্তমানে ফিনল্যান্ডে সপ্তাহে পাঁচ দিন দৈনিক আট ঘণ্টা করে কাজ করতে হয়।

পপকর্ন থেকে সাবধান! হতে পারে মারাত্মক সংক্রমণ! ওপেন হার্ট সার্জারির পর রেহাই!

"আমি বিশ্বাস করি মানুষজনের তাঁদের পরিবার, প্রিয়জন, শখ এবং সংস্কৃতি সহ জীবনের অন্যান্য বিষয়ের সঙ্গে আরও বেশি সময় কাটানো উচিত", সদ্য শেষ হওয়া ২০১৯-এ একটি সম্মেলনে ওই প্রস্তাবই দিয়েছেন এক সন্তানের মা সান্না মেরিন। "আমাদের কর্মজীবন নিয়ে আমাদের পরবর্তী পদক্ষেপের কথা ভাবা উচিত", বলেন তিনি।

যদিও প্রধানমন্ত্রী মারিনের প্রস্তাবটি এখনও সরকারি নিয়ম হিসাবে চালু হয়নি, তবে তাঁর এই প্রস্তাবটি অনলাইনে প্রচুর সমর্থন পেয়েছে। শুধু ফিনল্যান্ডের নাগরিকরাই নন, বিশ্বের নানা জায়গার মানুষের সপ্তাহে ৪ দিন কাজের প্রস্তাবকে সমর্থন করেছেন, এবং তাঁদের দেশের সরকারকেও একই পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।

"হে মাননীয়....": ট্রাফিক আইন লঙ্ঘনকারীকে কেন এইভাবে সম্বোধন পুলিশের?

সোশ্যাল ডেমোক্র্যাট প্রার্থী হিসাবে সান্না মেরিন ২০১৯ সালের ডিসেম্বরেই ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন, এবং তিনিই ওই দেশের ইতিহাসের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী। তিনি পাঁচটি দলের জোটের নেতৃত্ব দিয়ে জয়লাভ করেন এবং সর্বোচ্চ পদে বসেন। এখন আপনিও যদি সপ্তাহে ৪ দিন কাজ করতে চান তাহলে ফিনল্যান্ডে বসত গড়ার কথা ভাবতেই পারেন।

Click for more trending news


.