This Article is From Sep 24, 2018

সৌদিতে প্রথম নারী হিসেবে সান্ধ্য সংবাদ করলেন ওয়েম আল দাখিল

ওয়েম (#WeamAlDakheel) প্রধান রাত্রিকালীন দূরদর্শন সংবাদ উপস্থাপক হয়ে খবর পাঠ করলেন সৌদি টিভি 1-এ। অবশ্যই এটি নয়া ইতিহাস. অফিসিয়াল টুইটারে জানিয়েছে সৌদি টিভি চ্যানেল।

সৌদিতে প্রথম নারী হিসেবে সান্ধ্য সংবাদ করলেন ওয়েম আল দাখিল

সৌদি আরবের প্রথম মহিলা সাংবাদিক হিসেবে টেলিভিশনে একটি সন্ধ্যা সংবাদ বুলেটিনে সঞ্চালনার রেকর্ড গড়লেন ওয়েম আল দাখিল

রিয়াধ:

সৌদি আরবের প্রথম মহিলা সাংবাদিক হিসেবে টেলিভিশনে একটি সন্ধ্যা সংবাদ বুলেটিনে সঞ্চালনার রেকর্ড গড়লেন ওয়েম আল দাখিল (Weam Al Dakheel)। ওই শোয়ের সঞ্চালক ওমর আল নাশওয়ানের সঙ্গে মিলে রাষ্ট্রীয় মালিকানাধীন ওই সৌদি টিভি চ্যানেল 1- এ সংবাদ উপস্থাপনা করেন ওয়েম আল দাখিল, জানিয়েছে খালিজ টাইমস।

"জুমানাহ আলশামি (Jumanah AlShami) ছিলেন প্রথম নারী যিনি সকালবেলা সঙ্গান্দ পাঠের কাজ করেছিলে 2016 সালে। আজ ইতিহাসেরই যেন পুনরাবৃত্তি ঘটল। ওয়েম (#WeamAlDakheel) প্রধান রাত্রিকালীন দূরদর্শন সংবাদ উপস্থাপক হয়ে খবর পাঠ করলেন সৌদি টিভি 1-এ। অবশ্যই এটি নয়া ইতিহাস গড়ল” অফিসিয়াল টুইটারে জানিয়েছে সৌদি টিভি চ্যানেল।

এই বিষয়টি সৌদি আরবের ভিশন 2030 রিফর্ম প্রোগ্রামের অংশ হিসেবেই দেখা হচ্ছে। তেলের বাইরে রাজ্য অর্থনীতির বৈচিত্রতা তৈরি এবং লিঙ্গভিত্তিক কঠোর নিয়ম শিথিল করার বিষয়টি গুরুত্ব দেওয়া হচ্ছে এই প্রোগ্রামে। আরবের প্রিন্স মোহাম্মদ বিন সালমান গত বছর থেকেই মহিলাদের উপর নানান নিষেধাজ্ঞা তুলে দেওয়ার চেষ্টা করছেন। রক্ষণশীলতার নানা বিধিনিষেধ থেকে রাজ্যকে মুক্তি দিতেই এই প্রকল্প।

এই মাসের শুরুতে, রিয়াধ ভিত্তিক কেরিয়ার ফ্লাইনাস (Flynas) ঘোষণা করে যে, প্রথমবারের মত সহ-পাইলট ও ফ্লাইট অ্যাটেন্ডেন্ট হিসেবে সৌদি নারীদের নিয়োগ করা হবে।

জুন মাসে সৌদি সরকার গাড়ি চালকদের উপর দীর্ঘদিন ধরে নিষেধাজ্ঞা আরোপ করেছিল। মহিলাদের ড্রাইভিং নিষিদ্ধ করা হয় সৌদিতে।

মার্চ মাসে, সৌদি আরব প্রথমবারের মতো মহিলাদের দৌড় প্রতিযোগিতা আয়োজন করে। স্থানীয় ক্রীড়াজগতে মহিলাদের নিঃসন্দেহে একটি ঐতিহাসিক মুহূর্ত ছিল এটি। এই খেলায় 1500 নারী অংশগ্রহণ করেন।

.