This Article is From Mar 18, 2019

ভিক্টোরিয়া মেমোরিয়ালের আকাশে কেন ড্রোন ওড়াচ্ছিলেন চিনের এই নাগরিক?

ভিক্টোরিয়া মেমোরিয়াল সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের সদর দফতর ফোর্ট উইলিয়ামের উচ্চ নিরাপত্তা জোনের তিন কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে অবস্থিত।

ভিক্টোরিয়া মেমোরিয়ালের আকাশে কেন ড্রোন ওড়াচ্ছিলেন চিনের এই নাগরিক?

কলকাতায় চিন কনস্যুলেটকে ঘটনাটি সম্পর্কে জানানো হয়েছে

কলকাতা:

কলকাতার বুকে ভিক্টোরিয়া মেমোরিয়ালের (Victoria Memorial) মাথার উপর দিয়ে সন্দেহজনকভাবে ড্রোন (flying a drone) উড়তে দেখা গিয়েছে রবিবার। শহরের অন্যতম গুরুত্বপূর্ণ এই স্থানের আকাশে ড্রোন ওড়াচ্ছিলেন এক চৈনিক। অবিলম্বে চিনের ওই নাগরিককে গ্রেপ্তার করে পুলিশ। ভিক্টোরিয়া মেমোরিয়াল, কলকাতার অন্যতম ঐতিহ্য এই স্থাপত্যটি সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের সদর দফতর ফোর্ট উইলিয়ামের উচ্চ নিরাপত্তা জোনের তিন কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে অবস্থিত। 

'আইপিএস অফিসার' পরিচয় দিয়ে মহিলার সঙ্গে ১ লক্ষ টাকার প্রতারণা, ধৃত অভিযুক্ত

ভিক্টোরিয়া মেমোরিয়ালে মোতায়েন থাকা সিআইএসএফ (CISF) প্রথমে ওই চিনা নাগরিককে আটক করে এবং ওই ব্যক্তির সঙ্গে থাকা দুইজন মহিলাকেও আটক করেন তাঁরা। তিনজনকেই হেস্টিংস থানায় নিয়ে যাওয়া হয়। এরপর তাঁকে আদালতে হাজির করা হয় এবং ২৫ মার্চ পর্যন্ত পুলিশ হেফাজতে পাঠানো হয়।

পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তির সঙ্গের দুই মহিলাকে ছেড়ে দেওয়া হয়েছে। তবে তাঁরাও চিনের নাগরিক নাকি ভারতীয় তা জানা যায়নি। সূত্রের খবর বছর ৩৫-এর ওই ব্যক্তির বাড়ি চিনের গুডং প্রদেশে। কলকাতায় চিন কনস্যুলেটকে ঘটনাটি সম্পর্কে জানানো হয়েছে। 

তেলেঙ্গানা থেকে আসা ট্রাকে বিস্ফোরক ঢুকছে কলকাতায়, সিআইডির জালে চালক

আইনি বিশেষজ্ঞদের মতে, ভারতে যে কেউ ড্রোন রাখতে পারেন নিজের কাছে তবে কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই কেউ তা কোনও অঞ্চলের উপর ওড়াতে পারেন না। এবং এই ব্যক্তি যেমন করেছেন, নিষিদ্ধ অঞ্চলে যে কেউ ড্রোন ওড়াতে পারেন না। পুলিশ জানিয়েছে যে, ওই ব্যক্তি এত নিয়ম জানতেন না এবং তাঁকে আরও বিশদে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

.