This Article is From May 18, 2018

যে সব প্রতিষ্ঠান 'ভারতের কণ্ঠস্বর', সেখানেই স্বজনপোষণ চালাচ্ছে আরএসএস, বললেন রাহুল গান্ধী

কংগ্রেসের প্রধান রাহুল গান্ধী আজ বলেছেন যে, বিজেপি এবং তার ভাবাদর্শগত পরামর্শদাতা আরএসএসের শাসনকালে এই দেশের প্রতিষ্ঠানগুলোর অবস্থা দেখে পাকিস্তানের কথা মনে পড়ছে।

যে সব প্রতিষ্ঠান 'ভারতের কণ্ঠস্বর', সেখানেই স্বজনপোষণ চালাচ্ছে আরএসএস, বললেন রাহুল গান্ধী

কংগ্রেসের প্রধান রাহুল গান্ধী আজ ছত্তিশগড়ের রাজধানী রায়পুরের একটি সভায় উপস্থিত ছিলেন।

নিউ দিল্লী: কংগ্রেসের প্রধান রাহুল গান্ধী আজ বলেছেন যে, বিজেপি এবং তার ভাবাদর্শগত পরামর্শদাতা আরএসএসের শাসনকালে এই দেশের প্রতিষ্ঠানগুলোর অবস্থা দেখে পাকিস্তানের কথা মনে পড়ছে। দেশের সমস্ত নামকরা প্রতিষ্ঠানে নিজেদের লোক ঢুকিয়ে ‘দখল’ করে রাখার জন্য বিজেপি এবং আরএসএসকে আজ তীব্র ভাষায় আক্রমণ করেন রাহুল গান্ধী।

বিচারপতিদের স্বাধীনতায় হস্তক্ষেপের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, “সাধারণত, মানুষ সুপ্রিম কোর্টে যায় বিচারের আশায়। কিন্তু গত 70 বছরে প্রথমবার আমরা দেখলাম, সুপ্রিম কোর্টের বিচারপতিরা সাধারণ মানুষের কাছে এসে অভিযোগ করছেন যে, তাঁদের কাজটা ঠিক ভাবে করতে দেওয়া হচ্ছে না”।

তিনি বলেন, এই ধরনের ব্যাপার সাধারণত ঘটে থাকে একনায়ক তন্ত্রে। “এই ধরনের ঘটনা পাকিস্তান বা আফ্রিকাতে ঘটেছিল আগে। কিন্তু, ভারত গত 70 বছরে এই প্রথমবার এমন ঘটনার সাক্ষী থাকছে,'' বলে তিনি ব্যক্ত করেছেন। এই বছরের শুরুর দিকে সুপ্রিম কোর্টের চার বিচারপতির সাংবাদিক সম্মেলনের কথা উল্লেখ করতে গিয়ে এই মন্তব্য করেন তিনি।

সমস্ত প্রতিষ্ঠানে নিজেদের লোকদের বসিয়ে স্বজনপোষণ করার জন্য তিনি আরএসএসকে দায়ী করেন। প্রশ্ন তুলেছে তাদের উদ্দেশ্য নিয়ে। “এই প্রতিষ্ঠানগুলি আসলে কী? সংবাদমাধ্যম কী? প্ল্যানিং কমিশন কী? এরাই তো ভারতের কন্ঠস্বর।'' বলেন তিনি।

“আরএসএস এবং বিজেপি গরীবের কথা শুনতে চায় না। তারা চায় না রোহিত ভেমুলার মতো কোনও যুবক স্বপ্নটা দেখুক”, দলিত গবেষক রোহিত ভেমুলার কথা উল্লেখ করেন তিনি। জাতিবিদ্বেষ নিয়ে বীতশ্রদ্ধ হয়ে গিয়ে যাঁর আত্মহত্যার ঘটনাকে কেন্দ্র করে গোটা দেশের কলেজ-ক্যাম্পাসে প্রতিবাদ ও আন্দোলনের বান ডেকে যায়।
কংগ্রেসের পক্ষ থেকেও জানানো হয় যে, এই দেশের সংবিধান এখন ভয়ঙ্কর আক্রমণের সম্মুখীন।“কর্নাটকে বিধায়করা রয়েছেন একদিকে, আর রাজ্যপাল রয়েছেন আরেক দিক।'' একটি মিটিং-এ আজ বলেন তিনি।

বি এস ইয়েদ্দুরাপ্পাকে শপথগ্রহণের জন্য রাজ্যাপাল ভাজুভাই ভালা আমন্ত্রণ জানানোর পর কংগ্রেস গতকাল রাতে সুপ্রিম কোর্টে যায়। যদিও, সুপ্রিম কোর্ট কংগ্রেসের আবেদন খারিজ করে দেওয়ায় আজ বিজেপির নেতা ইয়েদ্দুরাপ্পা মুখ্যমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করেন।
.