বাংলায় পড়ুন Read in English
This Article is From Feb 22, 2019

পাকিস্তানের দুই শুটারকে ভিসা না দেওয়ায় ভারতকে শাস্তি দিচ্ছে অলিম্পিক কমিটি

কাশ্মীরের পুলওয়ামার জঙ্গি হানার পর নিউ দিল্লিতে হওয়া শুটিং বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য পাকিস্তানের শুটারকে  ভিসা  দেয়নি ভারত

Advertisement
অল ইন্ডিয়া

দিল্লির প্রতিযোগিতায় অংশ নেওয়ার কথা পাকিস্তানের দুই শুটারের

Highlights

  • পাকিস্তানের দুই শুটারকে ভিসা না দেওয়ায় শাস্তি পাচ্ছে ভারত
  • সরকার লিখিত আশ্বাস না দেওয়া পর্যন্ত প্রতিযোগিতা আয়োজনেও বাধা
  • অলিম্পিকের নিয়ামক সংস্থার নিয়মের 'পরিপন্থী' বলেই শাস্তি পাচ্ছে ভারত
নিউ দিল্লি :

কাশ্মীরের পুলওয়ামার জঙ্গি হানার পর নিউ দিল্লিতে হওয়া শুটিং বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য পাকিস্তানের শুটারকে  ভিসা  দেয়নি ভারত। এই  ঘটনার জন্য  ভারতকে  শাস্তি দিচ্ছে   অলিম্পিক কমিটি।  বিশ্বমানের কোনও প্রতিযোগিতার আয়োজন নিয়ে আলোচনাই বন্ধ  করে  দেওয়ার পথে এগোচ্ছে তারা। পাশাপাশি আগে ঠিক ছিল এই প্রতিযোগিতায় যারা সফল হবেন তারা অলিম্পিকেও নামার ছাড়পত্র পেয়ে যাবেন। সেটা  এখন আর কার্যকর হবে না বলে  জানানো হয়েছে। আইওসি জানিয়েছে ভারত সরকার লিখিত আশ্বাস না দেওয়া পর্যন্ত অলিম্পিকের সঙ্গে যোগ আছে  এমন কোনও প্রতিযোগিতার আসর ভারতে  বসবে না।  

নাশকতায় অর্থ সাহায্য করত কারা তা জানতে পশ্চিমবঙ্গ এবং ঝারখণ্ডের দশ জায়গায় তল্লাশি চালাল এনআইএ

দিল্লির প্রতিযোগিতায় অংশ নেওয়ার কথা ছিল পাকিস্তানের দুই শুটারের। ভিসা সমস্যায় তাঁদের খেলা হবে কি না তা নিয়ে সংশয় দেখা  দিয়েছে। অলম্পিক সংস্থার কর্তারা  বৈঠকের পর বৃহস্পতিবার জানান,  এই প্রতিযোগিতার ২৫ মিটার র‍্যাপিড ফায়ার ইভেন্টের অলিম্পিক গ্রাহ্যতা থাকছে না। ৬১টি দেশের  ৫০০ জন  প্রতিযোগিতার কথা  ভেবেই এই  সিদ্ধান্ত নেওয়া  হয়েছে। অনেক আলোচনার  পরও ঠিক কেন পাকিস্তানের দুই শুটারকে ভিসা  দেওয়া  হয়নি সেটা বোঝা  যায়নি বলে কমিটির দাবি। এভাবে ভিসা না  দেওয়া অলিম্পিকের নিয়ামক সংস্থার নিয়মের পরিপন্থী বলেই শাস্তি পাচ্ছে ভারত।

Advertisement

এদিকে কাশ্মীরের  জঙ্গি হানা প্রসঙ্গে প্রতিক্রিয়া দিল রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। এই ঘটনার নিন্দা করতে গিয়ে জঙ্গি সংগঠন জইশ- ই- মহম্মদ-এর নাম উল্লেখ করল তারা। তবে এনডিটিভি জানতে পেরেছে চিনের তরফ থেকে  চেষ্টা করা হয়েছিল যাতে জইশের নাম উল্লেখ করা না হয়। এক বিবৃতিতে  পর্ষদ বলেছে, কাপুরুষের মতো আঘাত হেনে কাশ্মীরে চল্লিশেরও বেশি সিআরপিএফ জওয়ানকে হত্যা করা হয়েছে। নিরাপত্তা পরিষদ কড়া ভাষায় এই হামলার বিরোধিতা করছে। ঘটনার দায়  নিয়েছে জঙ্গি সংগঠন জইশ- ই- মহম্মদ। পরিষদের সমস্ত সদস্য-রাষ্ট্রকে নিজেদের বাধ্যবাধকতাকে দূরে সরিয়ে রেখে ভারত সরকারকে সাহায্য  করতে হবে।                 

 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement
Advertisement