This Article is From Jul 19, 2018

অনাস্থা প্রস্তাবে কেন্দ্রের সায় দেওয়ার নেপথ্যে চাণক্যের মস্তিষ্ক

বিরোধীপক্ষের সাংসদদের অবাক করে দিয়ে লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন জানান, অনাস্থা নিয়ে ভোটাভুটি হবে আটচল্লিশ ঘন্টার মধ্যেই। অর্থাৎ, আগামী শুক্রবার।

অনাস্থা প্রস্তাবে কেন্দ্রের সায় দেওয়ার নেপথ্যে চাণক্যের মস্তিষ্ক

অধ্যক্ষ জানিয়ে দেন অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা হবে শুক্রবার।

নিউ দিল্লি:

কংগ্রেসের নেতৃত্বে বিরোধী জোট বিজেপি নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার কথা ঘোষণা করেছিল গত মঙ্গলবার। ওই ঘোষণার পর বিরোধীদের মধ্যে অনেকেই চলতি বছরের শুরু দিকের বাজেট অধিবেশনের ছায়া দেখছেন। ওই অধিবেশনে সংসদে বিরোধীদের দিক থেকে তোলা বিতর্কগুলির সমস্ত রাস্তাই বাধাপ্রাপ্ত হয়েছিল কেন্দ্রের বদান্যতায়। এআইডিএমকের কারণে গত বাজেট অধিবেশনে অনাস্থা প্রস্তাব গৃহীত হয়নি। কিন্তু, গতকাল সংসদের বাদল অধিবেশন শুরুর দিনের চিত্রটা তার থেকে অনেকটাই আলাদা হয়ে রইল। সরকারের ব্যবহারের বিরোধীরাই বিস্মিত। তেলুগু দেশম পার্টির পক্ষ থেকে অনাস্থা প্রস্তাব পেশ করা এবং তা গ্রহণ করার সময় অপর পক্ষ থেকে কোনও সমস্যার সৃষ্টি করা হয়নি।

কংগ্রেস নেতা মল্লিকার্জুন খারগে অনুরোধ করেন অনাস্থা প্রস্তাব নিয়ে সিদ্ধান্তটি অন্তত 10’টা দিনের মধ্যে নেওয়া হোক। কিন্তু, তিনি সহ তাঁর দলের অন্যান্য নেতা-নেত্রীকে অবাক করে দিয়ে লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন জানান, অনাস্থা নিয়ে ভোটাভুটি হবে আটচল্লিশ ঘন্টার মধ্যেই। অর্থাৎ, আগামী শুক্রবার।

অধ্যক্ষের সিদ্ধান্তে কিছুটা বেকায়দায় পড়ে যায় বিরোধীপক্ষ। অন্যদিকে, এই সিদ্ধান্ত নিয়ে সরকার পক্ষে হাস্যরসের ছোঁয়া। রসিকতা করে কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমার পরে বলেন, “এখন ওঁরা বুঝতেই পারছেন না যে কী করবেন”!

শুক্রবারের অনাস্থা ভোটের পরেরদিনই 21 জুলাইয়ের শহীদ দিবস থাকার কারণে বিরোধীপক্ষের তৃতীয় বৃহত্তম দল তৃণমূল কংগ্রেস নেতৃত্ব তারিখটা একটু বদলাতে চেয়েছিল। কংগ্রেস নেতা মল্লিকার্জুন খারগে তাদের দাবিকে সমর্থন করেন। কিন্তু, লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন তৃণমূলের প্রস্তাব সমর্থন না করায়, তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর দলের সমস্ত সাংসদকে শুক্রবার দিল্লি এসে নিজের ভোটটি দিয়ে ফের কলকাতা চলে যাওয়ার নির্দেশ দিয়েছেন। ওইদিনই কলকাতায় একুশে জুলাইয়ের সভা। তৃণমূল কংগ্রেসের বৃহত্তম রাজনৈতিক কর্মসূচী। গতকাল লোকসভায় তৃণমূলের সমস্ত সাংসদ না থাকলেও, শুক্রবার 34 জন সাংসদকে নিয়েই লোকসভায় উপস্থিত থাকবে তারা।

বিজেপির সূত্র থেকে জানা গিয়েছে, অনাস্থা ভোট নিয়ে সরকারের এই মত-পরিবর্তনের নেপথ্যে রয়েছে বিজেপির সর্বভারতীয় সভাপতি ও ‘চাণক্য’ অমিত শাহের মস্তিষ্ক।

 

.