This Article is From Nov 25, 2018

পাকিস্তানের আমন্ত্রণ ফেরালেন সুষমা, কারতাপুর করিডরের শিলান্যাস অনুষ্ঠানে থাকছেন না সুষমা

শিখ তীর্থ যাত্রীদের জন্য কারতাপুর করিডরের শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না  বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

চিঠিতে  সুষমা লেখেন এই  করিডরের সঙ্গে শিখ  সম্প্রদায়ের সহনাভূতি জড়িয়ে আছে।

হাইলাইটস

  • করিডরের শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ
  • ভারতের তরফে এই অনুষ্ঠানে উপস্থিত থাকছেন দুই কেন্দ্রীয় মন্ত্রী
  • অমরিন্দর সিংহ এবং সিধুকেও উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে
ইসলামাবাদ:

শিখ তীর্থ যাত্রীদের জন্য কারতাপুর করিডরের শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না  বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তবে ভারতের তরফে  এই  অনুষ্ঠানে উপস্থিত থাকছেন দুই কেন্দ্রীয় মন্ত্রী হারসিমরাত কৌর বাদাল এবং হরদীপ সিং পুরী।  অনুষ্ঠানে উপস্থিত থাকার আমন্ত্রণ প্রসঙ্গে শনিবার  ইসলামাবাদকে এই মর্মেই জবাব দেওয়া হয়েছে। এর আগে এদিন পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মামুদ কুরেশি টুইট করে জানান ২৮ নভেম্বরের ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সুষমার পাশাপাশি  পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহকেও আমন্ত্রণ জানানো হয়েছে।  পাশাপাশি  পাঞ্জাবের মন্ত্রী তথা প্রাক্তন ক্রিকেট তারকা সিধুকেও উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে। আমন্ত্রণ জানানোর জন্য চিঠি  লিখে  পাক বিদেশ মন্ত্রীকে ধন্যবাদ জানান সুষমা। তবে  আগাম কাজ থাকায় তিনি যে যেতে পারবেন না  সেকথাও জানিয়েদেন তিনি।  

রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় পাকিস্তানকে তীব্র আক্রমণ সুষমার

চিঠিতে  সুষমা লেখেন এই  করিডরের সঙ্গে শিখ  সম্প্রদায়ের সহনাভূতি জড়িয়ে আছে। তাই  এই  অনুষ্ঠানে কেন্দ্রীয় সরকারের তরফে দুই কেন্দ্রীয় মন্ত্রী   হারসিমরাত কৌর বাদাল এবং হরদীপ সিং পুরী উপস্থিত থাকবেন।এর আগে বৃহস্পতিবার নিজেদের  দেশে এই করিডর নির্মাণ করার কথা ঘোষণা করে দেয় ভারত ও পাকিস্তান। এই করিডরের মাধ্যমে পাঞ্জাবের গুরুদাসপুরের সঙ্গে  জুড়বে পাকিস্তানের দরবার সাহেব গুরুদ্বার।

পাঞ্জাবের প্রার্থনা গৃহে গ্রেনেড হানা , মৃত 3, আহত 20: সূত্র, নেপথ্যে খালিস্থানি আতঙ্ক?

এই  করিডর তৈরি হয়ে  গেলে ভারত থেকে সহজেই দরবার সাহেব গুরুদ্বারয় পৌঁছে  যাওয়া যাবে। একই সঙ্গে  চিঠিতে সুষমার অনুরোধ যত দ্রুত সম্ভব এই করিডর নির্মাণ শেষ  করুক পাকিস্তান। এদিকে  শুক্রবার  এই করিডর নির্মাণকে বার্লিনের  দেওয়ালের পতনের সঙ্গে  তুলনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর মনে হয় দুদেশের মানুষের মধ্যে সেতু বন্ধনের কাজ করবে এই করিডর।

 

.