This Article is From Sep 07, 2019

বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা স্থিতিশীল, দেওয়া হল অ্যান্টিবায়োটিক

গত ৩ ফেব্রুয়ারি তাঁকে এখনও পর্যন্ত শেষবারের মতো জনসমক্ষে দেখা গিয়েছিল, বামফ্রন্টের ডাকা ব্রিগেড সমাবেশে যোগ দিতে এসেছিলেন Buddhadeb Bhattacharjee।

বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা স্থিতিশীল, দেওয়া হল অ্যান্টিবায়োটিক

একসময় রাজ্যের মুখ্যমন্ত্রিত্বের গুরুদায়িত্ব সামলেছেন বুদ্ধদেব ভট্টাচার্য (ফাইল ছবি)।

কলকাতা:

উন্নতি হয়েছে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের (Buddhadeb Bhattacharjee) শারীরিক অবস্থার। শুক্রবারই পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং সিপিআই(এম) নেতা বুদ্ধদেব ভট্টাচার্য তীব্র শ্বাসকষ্টের কারণে হাসপাতালে ভর্তি হন, তবে বর্তমানে তাঁর অবস্থা "স্থিতিশীল", শনিবার জানিয়েছেন চিকিৎসকরা। শ্বাসকষ্ট ও নিম্ন রক্তচাপের সমস্যা নিয়ে (Buddhadeb Bhattacharjee hospitalised) শুক্রবার রাতে বেসরকারি হাসপাতাল উডল্যান্ডসের ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি করা হয় তাঁকে। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে এক ইউনিট রক্তও দিতে হয় । "তিনি চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে আছেন। তাঁর অবস্থা এখন স্থিতিশীল। রক্তচাপও স্বাভাবিক হয়েছে। তবে তাঁর বুকে সংক্রমণ রয়েছে এবং তাঁকে অ্যান্টিবায়োটিক দেওয়া হয়েছে," জানিয়েছেন হাসপাতালের এক আধিকারিক। ভর্তি হওয়ার পর থেকে বুদ্ধদেব ভট্টাচার্যের অবস্থার উন্নতি হয়েছে বলেই জানিয়েছেন তিনি। 

হাসপাতালে ভর্তি প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, অবস্থা "গুরুতর"

অসুস্থতার খবর পেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হাসপাতালে গিয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের  সঙ্গে দেখা করেন এবং সেখানে চিকিৎসকদের সঙ্গে বুদ্ধদেবের স্বাস্থ্য বিষয়ে কথাও বলেন। হাসপাতালে যান রাজ্যপাল জগদীপ ধনকরও। হাসপাতালে গিয়ে প্রবীণ ওই সিপিএম নেতার সঙ্গে প্রায় ১৫ মিনিট সময় কাটানোর পর তিনি বলেন: "উনি আমার সঙ্গে কথা বলেছেন এবং আমাকে ধন্যবাদ জানিয়েছেন। চিকিৎসকরা ওঁনার খুব ভাল যত্ন নিচ্ছেন।"

৭৫ বছর বয়সী ওই নেতা দীর্ঘদিন ধরে ফুসফুসের সমস্যা, ও বার্ধক্যজনিত পালমোনারি রোগে (সিওপিডি) ভুগছেন। দীর্ঘদিন ধরে তাঁর পাম অ্যাভিনিউয়ের বাসভবনেই চিকিৎসা করা হচ্ছিল, তবে শুক্রবার তাঁর অবস্থার অবনতি হওয়ায় এবং রক্তচাপ কমে যাওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়।

 বুদ্ধদেব ভট্টাচার্যের চিকিৎসার জন্য সাত সদস্যের একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

"কোনও গুজব নয়। তিনি ভাল আছেন। তাঁর অবস্থা স্থিতিশীল", সংবাদমাধ্যমকে জানান বাম নেতা মহম্মদ সেলিম।

সিপিএমের ব্রিগেডে উপস্থিত হলেন অসুস্থ বুদ্ধদেব ভট্টাচার্য

২০০০ সাল থেকে শুরু করে ২০১১ পর্যন্ত বুদ্ধদেব ভট্টাচার্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্বে ছিলেন। ২০১৮ সালে সিপিআই (এম) এর পলিটব্যুরো, কেন্দ্রীয় কমিটি এবং রাজ্য সচিবালয় থেকে অসুস্থতার কারণেই পদত্যাগ করেন তিনি। গত ৩ ফেব্রুয়ারি তাঁকে এখনও পর্যন্ত শেষবারের মতো জনসমক্ষে দেখা গিয়েছিল, বামফ্রন্টের ডাকা ব্রিগেড সমাবেশে যোগ দিতে এসেছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য।

.