This Article is From Sep 05, 2019

তিহার জেলে যেতে হবে পি চিদাম্বরমকে, বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ সিবিআইয়ের বিশেষ আদালতের

পি চিদাম্বরমের বিরুদ্ধে, ২০১৭ এ অর্থমন্ত্রী হিসেবে নিজের পদের অপব্যবহার করার অভিযোগ তুলেছে সিবিআই

তিহার জেলে যেতে হবে পি চিদাম্বরমকে, বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ সিবিআইয়ের বিশেষ আদালতের

১৯ সেপ্টেম্বর পর্যন্ত তিহার জেলে থাকতে হবে পি চিদাম্বরমকে

নয়াদিল্লি:

প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমকে (P Chidambaram) তিহার জেলেই যেতে হবে, আইএনএক্স মিডিয়া কেলেঙ্কারিতে (INX Media case) তাঁর বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দিল বিশেষ সিবিআই আদালত। ১৯ সেপ্টেম্বর পর্যন্ত তিহার জেলেই থাকতে হবে পি চিদাম্বরমকে। আদালতে, তাঁর বিচারবিভাগীয় হেফাজতের আর্জি জানায় সিবিআই, সেই দাবিতে মান্যতা দিয়ে চিদাম্বরমকে বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দেওয়া হয়। তার জন্য একটি আলাদা ঘর বরাদ্দ করার আবেদন জানান চিদাম্বরমের আইনজীবী তথা কংগ্রেস নেতা কপিল সিব্বল। বিশেষ  ঘরে মজুত রাখতে বলা হয়েছে, একটি, বিশেষ শৌচাগার এবং ওষুধ।বিচারবিভাগীয় হেফাজতের বিরোধিতা করে তীব্র সওয়াল করেন কপিল সিব্বল, তিনি বলেন, ইডির হাতে গ্রেফতার হতে প্রস্তুত পি চিদাম্বরম।

চিদাম্বরম ও তাঁর পুত্র কার্তির আগাম জামিন মঞ্জুর করল দিল্লির আদালত

চিদাম্বরম বলেন, “তারা যদি চায়, তাহলে আমি ইডি হেফাজতে যেতে রাজি, কিন্তু বিচারবিভাগীয় হেফাজত কেন? হয় আমি আত্মসমর্পণ করব, আমায় হেফাজতে নিক এনফোর্সমেন্ট ডিরেক্টরেট. আমার কোনও সমস্যা নেই”।

সিবিআইয়ের তরফে বলা হয়, “অভিযুক্ত একজন ক্ষমতাশালী এবং প্রভাবশালী ব্যক্তি, সেই কারণে, তাঁকে বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো উচিত”। কপিল সিব্বল পাল্টা যুক্তি দেন, তথ্য বিকৃত করা বা সাক্ষ্যপ্রমাণে প্রভাব খাটানোর কোনও ঘটনা নেই।

যদি ইডি পি চিদাম্বরমকে গ্রেফতার করত, তাহলে তাঁকে তুঘলক রোড থানায় নিয়ে যাওয়া হত। গত ১৫ দিন সিবিআই হেফাজতে, সংস্থার নীচের তলের একটি রুমে থাকতেন পি চিদাম্বরম।

আইএনএক্স মিডিয়ায় পি চিদাম্বরমের বিরুদ্ধে আর্থিক তছরূপের অভিযোগ তুলেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সেই মামলার তদন্তে রয়েছে সিবিআই।

"জেল কেন? ইডির হেফাজতে দিন", সুপ্রিম কোর্টে আর্জি পি চিদাম্বরমের

পি চিদাম্বরমের বিরুদ্ধে, ২০১৭ এ অর্থমন্ত্রী হিসেবে নিজের পদের অপব্যবহার করার অভিযোগ তুলেছে সিবিআই, সেই সময় কার্তি চিদাম্বরমের অনুরোধে আইএনএক্স মিডিয়াকে বিদেশ লগ্নি পেতে সাহায্য করেন তিনি।

আইএএনএক্স মিডিয়ার সহপ্রতিষ্ঠাতা পিটার মুখোপাধ্যায় এবং ইন্দ্রাণী মুখোপাধ্যায়ের থেকে পি চিদাম্বরম এবং তাঁর ছেলে কার্তি চিদাম্বরমের নাম পাওয়া যায়। শিনা বোরা হত্যাকাণ্ডে মুম্বইয়ের জেলে রয়েছে পিটার ও ইন্দ্রাণী মুখোপাধ্যায়।

কার্তি চিদাম্বরমের বিরুদ্ধে, বিদেশ লগ্নি পাইয়ের দেওয়ার বিনিময়ে ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে, ২০১৮-এ তাঁকে গ্রেফতার করা হয়, এবং ২৩ দিন পর ছাড়া পান তিনি।

মঙ্গলবার, পি চিদাম্বরমের সিবিআই হেফাজতের মেয়াদ দুদিন বাড়ায় সুপ্রিম কোর্ট, তাঁর আইনজীবী জানান, তিহার জেলে যেতে চান না চিদাম্বরম।

এজেন্সির ভুল, আরও দুদিন সিবিআই হেফাজতে পি চিদাম্বরম

এর আগে, ইডির গ্রেফতারি থেকে পি চিদাম্বরমের সুরক্ষা দিতে অস্বীকার করে সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট বলে, “অর্থনৈতিক সম্পর্কিত অপরাধের ক্ষেত্রে আগাম জামিন দেওয়া উচিত নয়। পরিস্থিতি এবং ঘটনা বিবেচনা করে, আগাম জামিন পাওয়ার জন্য মামলা নয় এটি”। আদালত আরও বলে, তদন্তকারী সসংস্থাকে প্রমাণ করার জন্য যথেষ্ঠ স্বাধীনতা দেওয়া হয়েছে, এই সময় আগাম জামিন দিলে, তদন্তের ক্ষতি হতে পারে।

৩,৫০০ কোটি টাকার এয়ারসেল-ম্যাক্সিস  মামলায় আগাম জামিন পেয়েছেন পি চিদাম্বরম। ২০০৬-এ ৮০০ মিলিয়ন ডলার বিদেশী বিনিয়োগের জন্য ঘুষ নিয়ে ছাড়পত্র দেওয়ার অভিযোগ রয়েছে পি চিদাম্বরমের বিরুদ্ধে।

.