This Article is From Aug 10, 2018

চার ফুট লম্বা তক্ষক উদ্ধার হল দিল্লীতে

সাধারণত তক্ষক বিষবিহীন হয় এবং সাধারণ মানুষের কোনও ক্ষতি করে না। তবে, উত্যক্ত করা হলে কামড়ে বা আঁচড়ে দিতে পারে

চার ফুট লম্বা তক্ষক উদ্ধার হল দিল্লীতে

দিল্লীর ন্যাশনাল রিসার্চ টেকনিক্যাল অর্গানাইজেশনে তক্ষকটি চোখে পড়ে

বর্ষার মরশুমে দিল্লীতে প্রায়ই সাপ দেখতে পাচ্ছে সাধারণ মানুষ। তবে, ন্যাশনাল রিসার্চ অর্গানাইজেশনের চোখে পড়ল এক নতুন ধরনের সরীসৃপ- চার ফুট লম্বা একটা তক্ষক। তৎক্ষণাৎ তাঁরা বন্যপ্রাণী কল্যাণকারী NGO ওয়াইল্ডলাইফ SOS-কে খবর দেয় এবং তক্ষকটিকে দ্রুত সেই স্থান থেকে উদ্ধার করা হয়।

ক্যাম্পাসের সদস্যদের আবাসস্থলের বাইরে বেশ রাতের দিকেই তক্ষকটি নজরে আসে। বসবাসকারীরা আরও দেখেন তক্ষকটি আঘাত পেয়ে একটা চোখ খুলতে পারছে না।

সাধারণত তক্ষক বিষবিহীন হয় এবং সাধারণ মানুষের কোনও ক্ষতি করে না। তবে, উত্যক্ত করা হলে কামড়ে বা আঁচড়ে দিতে পারে।

NGO-র সদস্যরা ক্যাম্পাসে উপস্থিত হয়ে তক্ষকটিকে উদ্ধার করেন। বর্তমানে প্রাণীটির চোখের চিকিৎসা চলছে।

d0l514to

 

ওয়াইল্ডলাইফ SOS সংস্থার সহ-নির্মাতা ও সিইও কার্ত্তিক সত্যনারায়ণ জানান, “সরীসৃপ প্রজাতির প্রতি সাধারণ মানুষের সংবেদনশীলতা বাড়ছে দেখে ভাল লাগছে।“

তিনি আরও জানান, “প্রকৃতি ধ্বংস করে মানুষের বসতি ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় সরীসৃপ প্রাণীদের জীবনসংকট দেখা যাচ্ছে। ফলে, তারা খাদ্য ও আশ্রয়ের খোঁজে নিজেদের সাধারণ বাসস্থান থেকে বেরিয়ে জনবসতিতে প্রবেশ করছে। তারা বাস্তুতন্ত্রের এক গুরুত্বপূর্ণ অংশ কিন্তু প্রায়ই ভ্রান্ত ধারনাবশত মাংস ও দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের জন্য মানুষ তক্ষক মেরে ফেলে।“

গত মাসে, ওয়াইল্ডলাইফ SOS স্থানীয় বাসিন্দাদের থেকে ফোন পেয়ে দিল্লীর দুই আলাদা অংশ থেকে একটা আট ফুট লম্বা পাইথন এবং তিন ফুট লম্বা কোবরা সাপ উদ্ধার করেছে।

Click for more trending news


.