This Article is From May 21, 2018

নতুন উচ্চতায় পৌঁছল জ্বালানী তেলের দাম, খুব তাড়াতাড়িই সমাধানের আশ্বাস মন্ত্রীর

ধর্মেন্দ্র প্রধান নিউক্লিয়ার ডিল নিয়ে আমেরিকা-ইরানের সংঘাতের কথা উল্লেখ করে বলেন, “আমেরিকা ও ইরানের নিজেদের মধ্যে যুদ্ধের ফলে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ছে হুহু করে”

ধর্মেন্দ্র প্রধান বলেছেন, সরকার খুব তাড়াতাড়িই এর একটা সমাধান খুঁজে বার করবে।

হাইলাইটস

  • একই মাসে এই নিয়ে সপ্তমবার পেট্রোল আর ডিজেলের মূল্যবৃদ্ধি
  • 2014’র লোকসভা নির্বাচনের আগে এই তেলের দাম বাড়া নিয়েই গলা ফাটাত বিজেপি
  • তেলের দাম বৃদ্ধির জন্য সাধারণ মানুষ সমস্যায় পড়েছে
নিউ দিল্লী: একই মাসে এই নিয়ে সপ্তমবার পেট্রোল আর ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে সমালোচনায় জর্জরিত সরকার খুব তাড়াতাড়িই এর ‘সমাধান’ করার আশ্বাস দিল রবিবার। পরিকল্পনাটির বিস্তারিত বিবরণ এখনও জানা যায়নি। 

“ভারতের সাধারণ জনগণ, বিশেষ করে মধ্যবিত্ত শ্রেণিটি তেলের এই মূল্য বৃদ্ধির ফলে যথেষ্ট সমস্যায় পড়বে। এটা আমাদের হাতে নেই। ওপিইসি’র আওতায় থাকা দেশগুলোতে এখন কম তেল উৎপন্ন হচ্ছে। ভারত সরকার খুব তাড়াতাড়িই এর একটি সমাধানের ব্যবস্থা করবে”। পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সাংবাদিকদের এ কথা জানান ভুবনেশ্বরে।

ধর্মেন্দ্র প্রধান এই ব্যাপারে নিউক্লিয়ার ডিল নিয়ে আমেরিকা-ইরানের সংঘাতের কথাও উল্লেখ করে বলেন, “আমেরিকা ও ইরানের নিজেদের মধ্যে যুদ্ধের ফলে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ছে হুহু করে”।

12 মে’তে হওয়া কর্ণাটক নির্বাচনের পরেই, কেন্দ্র-শাসিত তেল সংস্থাগুলি পেট্রোল আর ডিজেলের দাম বৃদ্ধি করতে আরম্ভ করে। নতুন মূল্যবৃদ্ধির ফলে পেট্রোলের দাম পৌঁছেছে সর্বোচ্চ উচ্চতায়। 2013 সালের 14 সেপ্টেম্বর দিল্লীতে পেট্রোলের দাম 76.06 টাকা হয়ে যাওয়ার পর তাকে টপকে গিয়ে এটিই হল সর্বোচ্চ। ডিজেলের দামও বৃদ্ধি পেয়ে আকাশ ছুঁয়েছে।

এই মাসে সপ্তমবারের জন্য তেলের দাম বাড়ল।বিরোধীদের মধ্যে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘনঘন তেলের দাম বেড়ে যাওয়া নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছেন।

গলা মিলিয়েছে কংগ্রেসও। “মোদি সরকার সাধারণ মানুষকে তেলের দাম নিয়ে ক্রমাগত টুপি পরিয়ে চলেছে। মুম্বাইতে পেট্রোলের দাম বেড়ে হয়েছে 84 টাকা প্রতি লিটার। এটি ভারতে পেট্রোলের দাম হিসাবে সর্বকালের সর্বোচ্চ”। দলের সরকারি টুইটার অ্যাকাউন্ট থেকে আজ এই পোস্ট করা হয়েছে।

2014’র লোকসভা নির্বাচনের আগে এই তেলের দাম বাড়া নিয়েই গলা ফাটাত বিজেপি। মনমোহন সরকারের আমলের বেড়ে যাওয়া তেলের দামকে লক্ষ্য করে একের পর এক আক্রমণের তীর ছুঁড়ত তখন তারা।
  

 
.