This Article is From Jan 01, 2020

গগনযানের জন্য ৪ জন মহাকাশচারীকে বাছাই করা হয়েছে, জানাল ইসরো

চাঁদের মাটিতে অবতরণের প্রথমবার চেষ্টা হয়েছিল চন্দ্রয়ান-২ তে। চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের চেষ্টা করেছিল ইসরো। তবে ল্যান্ডার বিক্রম দ্রুত অবতরণ করে

গগনযানের জন্য ৪ জন মহাকাশচারীকে বাছাই করা হয়েছে, জানাল ইসরো

ইসরো প্রধান কে সিভান জানান, চলতি মাসের তৃতীয় সপ্তাহে মহাকাশচারীদের প্রশিক্ষণ শুরু হবে রাশিয়ায়

বেঙ্গালুরু:

চলতি মাসের তৃতীয় সপ্তাহ থেকে রাশিয়ায় ‘গগনযানে'র (Gaganyaan) জন্য মহাকাশচারীদের প্রশিক্ষণ শুরু হবে, বছরের প্রথমদিনে সুখবরে জানাল ইসরো (ISRO) । তারজন্য চারজন মহাকাশচারীকে বাছাই করা হয়েছে বলে জানালেন ইসরোর প্রধান কে সিভান (K Sivan), পাশাপাশি তিনি আরও জানান, চলতি মাসের তৃতীয় সপ্তাহে রাশিয়ায় তাঁদের প্রশিক্ষণ শুরু হবে। একইসঙ্গে চন্দ্রায়ণ-৩ এবং গগনযানের জন্য প্রশিক্ষণ চলবে বলে জানান কে সিভান। চাঁদের মাটিতে দ্রুত অবতরণ করা চন্দ্রযান-২ কে চিহ্নিত করতে পারা চেন্নাইয়ের প্রযুক্তিবিদকে অভিনন্দন জানিয়েছেন ইসরো প্রধান, পাশাপাশি উল্লেখ করেন, মুখ থুবড়ে পড়া অংশের ছবি প্রকাশ না করা সংস্থার নীতি।

কে সিভান বলেন, “আমরা জানি, কোথায় মুখ থুবড়ে পড়েছে, এবং কোথায় রয়েছে”। বিক্রম ল্যান্ডারে কী ত্রুটি ছিল, তার উত্তরে তিনি জানান, গতিবেগ কমানোর ব্যর্থতার জন্যই এটি হয়েছে। তাঁর কথায়, “অভ্যন্তরীণ কারণে গতিবেগ কমানো যায় নি”।

চাঁদের মাটিতে অবতরণের প্রথমবার চেষ্টা হয়েছিল চন্দ্রয়ান-২ তে। চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের চেষ্টা করেছিল ইসরো। তবে ল্যান্ডার বিক্রম দ্রুত অবতরণ করে।

.