This Article is From Oct 02, 2019

ট্রাম্প তাঁকে দেশের পিতা বললে, আপত্তি করলেন না কেন, প্রশ্ন অশোক গেহলতের

অশোক গেহলত বলেন, মহাত্মা গান্ধিকে যদি প্রধানমন্ত্রী মোদি সত্যিই শ্রদ্ধা করতেন, তাহলে তিনি মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য সংশোধন করে দিতেন

ট্রাম্প তাঁকে দেশের পিতা বললে, আপত্তি করলেন না কেন, প্রশ্ন অশোক গেহলতের

অশোক গেহলত বলেন, ৭০ বছরে গান্ধিজিকে চিনতে পারেনি বিজেপি, আরএসএস (ফাইল)

জয়পুর:

আমেরিকা সফরে গিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে “দেশের পিতা” (The Father of India) বলে সম্মোধন করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump), তাকেই হাতিয়ার করে প্রধানমন্ত্রী মোদিকে বিঁধলেন কংগ্রেস নেতা রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত। কেন প্রধানমন্ত্রী ডোনাল্ড ট্রাম্পের “দেশের পিতা” বলে সম্মোধন সংশোধন করে দিলেন না, বলে প্রশ্ন তোলেন তিনি। রাজস্থানের মুখ্যমন্ত্রী প্রশ্ন, গান্ধিজির প্রতি যদি তাঁর সত্যই শ্রদ্ধা থাকে, তাহলে তিনি কেন মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যের বিরোধিতা করলেন না। তিনি বলেন, “আজ গান্ধিজির জন্মদিনে, নরেন্দ্র মোদিকে দেশের পিতা বলে মার্কিন প্রেসিডেন্টের সম্মোধন এবং প্রধানমন্ত্রীর আপত্তি না তোলা নিয়ে আমি প্রশ্ন করতে চাই। মহাত্মা গান্ধির প্রতি যদি তাঁর সত্যই শ্রদ্ধা থাকে, তাহলে তিনি কেন নীরব রইলেন”।

গান্ধিজিকে শ্রদ্ধা নিবেদন করে "আইনস্টাইন চ্যালেঞ্জ" নেওয়ার প্রস্তাব প্রধানমন্ত্রী মোদির

অশোক গেহলত বলেন, “মহাত্মা গান্ধিকে যদি মোদি সত্যই শ্রদ্ধা করে থাকেন, তাহলে সেখানে  অবশ্যই মার্কিন প্রেসিডেন্টের মন্তব্য সংশোধন করে দেওযা উচিত ছিল প্রধানমন্ত্রী মোদির, বলা উচিত ছিল, ভারতে একজনই দেশের পিতা, তিনি মোহনদাস করমচাঁদ গান্ধি, এবং সেই জায়গা কেউ নিতে পারবে না”।

বিজেপি ও আরএসএস এর বিরুদ্ধে দীর্ঘসময় ধরে গান্ধিজিকে বুঝতে না পারারও অভিযোগ করেন অশোক গেহলত। গান্ধিজির জন্মদিন উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে তিনি সাংবাদিকদের বলেন, “৭০ বছরে তারা গান্ধিজিকে বুঝে পারেনি, তবে এখন তাঁর নাম করতে শুরু করেছেন প্রধানমন্ত্রী মোদি, বিজেপি এবং আরএসএস। গান্ধিজিকে চিনতে না পারার জন্য প্রথমে তাদের ক্ষমা চাওয়া উচিত”।

তিনি বলেন, শুধুমাত্র গান্ধিজির নাম করাটাই যথেষ্ঠ  নয়, তাঁর নীতিও অনুসরণ করা উচিত, পাশাপাশি রাজস্থানের মুখ্যমন্ত্রী আরও বলেন, ঘৃণার পরিবেশ, ভীতি, এবং দেশে হিংসা বন্ধ হওয়া প্রয়োজন

মহাত্মা গান্ধির জন্মদিনটি যাতে, বিশ্বজুড়ে অহিংসা দিবস হিসেবে পালিত হয়, তা নিশ্চিত করার জন্য কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারকে ধন্যবাদ জানান অশোক গেহলত।

.