This Article is From Sep 02, 2019

Ganesh Chaturthi 2019: বোতল-বালির গণেশ গড়ে প্লাস্টিক বর্জনের বার্তা শিল্পীর

"প্লাস্টিক ব্যবহার বর্জন করে সুস্থ রাখুন পরিবেশ"--- স্বাধীনতা দিবসে মন কি বাত (Mann Ki Baat) অনুষ্ঠানে দেশবাসীর উদ্দেশ্যে এই বার্তা দিয়েছিলেন নরেন্দ্র মোদি।

Ganesh Chaturthi 2019: বোতল-বালির গণেশ গড়ে প্লাস্টিক বর্জনের বার্তা শিল্পীর

বালির গণেশ গড়ে পরিবেশ সচেতনতার বার্তা

ভুবনেশ্বর:

"প্লাস্টিক ব্যবহার বর্জন করে সুস্থ রাখুন পরিবেশ"--- স্বাধীনতা দিবসে রেডিও-তে মন কি বাত (Mann Ki Baat) অনুষ্ঠানে দেশবাসীর উদ্দেশ্যে এমনই বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর সেই আহ্বানে উদ্ধুদ্ধ হয়ে গণেশ চতুর্থীতে (Ganesh Chaturthi) বালি দিয়ে গণপতির মূর্তি গড়লেন ভুবনেশ্বরের আন্তর্জাতিক প্রশংসিত বালি শিল্পী সুদর্শন পট্টনায়েক (Sudarsan Pattnaik)। পুরীর সমুদ্র সৈকতে তার চারপাশে এক হাজার প্লাস্টিকের বোতল সাজিয়ে রেখে তিনি জানান, একটিও প্লাস্টিক ব্যবহার না করে গড়া হয়েছে এই মূর্তি। এভাবেই সবাই প্লাস্টিক বর্জন করলে উন্নত হবে বিশ্ব পরিবেশ। 

Ganesh Chaturthi 2019: গণপতি পুজোর প্যান্ডেলের থিম 'চন্দ্রযান'!

শিল্পী আরও জানান, পরিবেশ সচেতনতা সমাজের সব স্তরের মানুষদের মধ্যে ছড়িয়ে দিতেই তাঁর এই আয়োজন। প্লাস্টিকের ব্যবহার যে হারে বেড়েছে তা অবিলম্বে বন্ধ না হলে একসময় ক্ষতিগ্রস্ত হবে জনজীবন। মানব সভ্যতা মুখোমুখি হবে বিপর্যয়ের। স্বাস্থ্যের ক্ষতি হবে সব বয়সের মানুষের। প্রসঙ্গত, শিল্পীর বানানো ১০ ফুট উঁচু এই মূর্তি বানাতে ব্যবহার করা হয়েছে ৫ টন বালি।

Ganesh Chaturthi 2019: অভিনব গণেশ মূর্তি! বিসর্জনের পরে জন্মাবে গাছ

শ্রী পট্টনায়েক বোস্টন আন্তর্জাতিক স্যান্ড আর্ট চ্যাম্পিয়নশিপ ২০১৯-এ  প্লাস্টিক দূষণের বিরুদ্ধে বার্তা দিয়ে তাঁর তৈরি বালির ভাস্কর্য দেখিয়েছিলেন। সই ভাস্কর্য তাঁকে এনে দিয়েছে আন্তর্জাতিক খ্যাতি এবং সম্মান। ওই প্রতিযোগিতায় তিনি জিতেছিলেন পিপল চয়েস অ্যাওয়ার্ড। পদ্ম পুরষ্কারজয়ী এই শিল্পী সাড়া বিশ্বে ৬০০টিরও বেশি আন্তর্জাতিক বালি ভাস্কর্য চ্যাম্পিয়নশিপ এবং অনুষ্ঠানে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। এবং দেশের হয়ে অনেক পুরষ্কার জিতেছেন।

.