Read in English
This Article is From Sep 15, 2018

দেড় লক্ষ হীরে দিয়ে তৈরি গুজরাটের গণেশ, দেখতে উপচে পড়ছে ভিড়

Ganesha Chaturthi 2018: স্বর্ণ মন্দির এবং বাহুবলী সিনেমার প্রেক্ষিতেই গড়া হয়েছে এই পুজোর থিম। দু’টি গণেশ প্রতিমা রয়েছে এই প্যান্ডেলে

Advertisement
Surat (with inputs from ANI)

Ganesh Chaturthi 2018: সুরাটে দেড় লক্ষ হীরের গণেশ দেখতে ভিড়

Surat:

গুজরাটের 10 দিনের গণেশ চতুর্থী (Ganesha Chaturthi) উত্সবের কেন্দ্রে এসে দাঁড়িয়েছে হীরের গণেশ প্রতিমা। সারা গণেশ পুজোয় প্রতিমা দর্শনার্থীদের ভিড় উপচে পড়েছে সুরাটের ডালিয়া শেরি শহরের এই প্যান্ডেলেই। হীরের গণেশ দেখতে দর্শকদের ভিড় যাবতীয় জন সমাবেশের রেকর্ড ভেঙে ফেলতে পারে বলেও আশঙ্কা প্রশাসনের।

স্বর্ণ মন্দির এবং বাহুবলী সিনেমার প্রেক্ষিতেই গড়া হয়েছে এই পুজোর থিম। দু’টি গণেশ প্রতিমা রয়েছে এই প্যান্ডেলে। ছোট গণেশ মূর্তিটি তৈরি হয়েছে রূপো দিয়ে, যার মধ্যে দেড় লক্ষ হীরে বসানো রয়েছে। পুজোর আয়োজক গৌরব জারিওয়ালা জানিয়েছেন যে, একজন ভক্তই ওই মূর্তি দান করেছেন। জারিওয়ালা আরও বলেন, "একজন ভক্ত যার প্রার্থনায় সাড়া দিয়েছিলেম গণেশ তিনিই ওই হীরের মূর্তিটি দান করেছিলেন। আরেক ভক্ত আবার রূপোর ইঁদুর বাহনও দান করেছিলেন।"

তিনি জানান যে, প্রতিবছর 4 থেকে 5 লাখ মানুষ গণেশ চতুর্থীর (Ganesha Chaturthi )10 দিন ব্যাপী উৎসবে এই প্যান্ডেলে আসেন। যে ভক্তদের মনস্কামনা পূর্ণ হয় তাঁরা কিছু না কিছু রূপোর জিনিস দান করেন। “যদি ভক্তদের বাড়ির ইচ্ছা পূর্ণ হয় তাহলে তাঁরা রূপোর তৈরি একটি বাড়ি দান করে দেন, যদি সন্তানের ইচ্ছা পূর্ণ হয়, তবে রূপোর খেলনা দান করেন," জারিওয়ালা বলেন।

Advertisement

.

Ganesha Chaturthi  2018: গণেশ মূর্তিতে রয়েছে 1.5 লাখ হীরে।

ছোট গণেশ মূর্তির পাশাপাশি, বিশালাকার গণেশের একটি মূর্তিও ভিড় টেনেছে প্যান্ডেলে। এই মূর্তির পা, কান ও হাত রূপো ও সোনা দিয়ে তৈরি এবং সঙ্গে রয়েছে হীরে। মূর্তিটির গয়নাও হীরের তৈরি।

Ganesha Chaturthi 2018: গণেশ মূর্তির পা, কান ও হাত রূপো ও সোনা দিয়ে তৈরি। তাতে হীরে বসানো

Advertisement

জারিওয়ালা বলেন যে বড় প্রতিমাটি বিশেষ লাল হীরে দিয়ে তৈরি। অস্ট্রেলিয়ার এক ভক্ত এটি দান করেছেন। "প্রায় 80,000 অস্ট্রেলিয়ান ও আমেরিকান হীরে রয়েছে এই গণেশ মূর্তিতে, 10-15 কিলোগ্রাম সোনা আর রূপো দিয়ে বানানো হয়েছে কান, পা ও হাত"।

নিরাপত্তা বজায় রাখার জন্য পর্যাপ্ত সিটিটিভি ক্যামেরা ও নিরাপত্তারক্ষী মোতায়েন রয়েছে প্যান্ডেলে।

Advertisement