This Article is From Dec 31, 2019

সিডিএস পদে বিপিন রাওয়াত, দেখে নেওয়া যাক তাঁর উর্দি

যদিও মালদ্বীপ এবং ইউএসএ, নতুন পদের জন্য বিপিন রাওয়াতকে অভিনন্দন জানিয়েছে।

সিডিএস পদে বিপিন রাওয়াত, দেখে নেওয়া যাক তাঁর উর্দি

দায়িত্ব না বুঝে নিজের কৌশল প্রকাশ্যে আনবেন না, সংবাদমাধ্যমের কাছে এ কথা স্পষ্ট করেছেন বিপিন রাওয়াত।

নয়াদিল্লি:

মঙ্গলবার সিডিএস (প্রতিরক্ষা বাহিনীর প্রধান) পদে যোগ দিলেন জেনারেল বিপিন রাওয়াত। আবার, এদিন সেনা প্রধান পদ থেকে অবসর নিয়েছেন তিনি। তার আগে, অর্থাৎ সোমবার এডিজিপিআই (Additional Directorate General of Public Information) সাউথ ব্লক থেকে ঘোষণা করে, 'দেশের প্রথম সিডিএস হবেন জেনারেল বিপিন রাওয়াতই।' এবার মঙ্গলবার সিডিএসের সরকারি উর্দি প্রকাশ্যে আনল এডিজিপিআই। এদিন, সেই উর্দির অংশবিশেষ হিসেবে বেল্ট বাকল, বোতাম, কাঁধের ব্যাজ (shoulder rank badges) আর পিকড টুপির ছবি টুইট করা হয়েছে। পাশাপাশি ওই টুইটে উল্লেখ: নয়াদিল্লির সাউথ ব্লকই হবে তাঁর দফতর।

ইতিমধ্যে দেশের পরবর্তী সেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভনাকে দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন বিপিন রাওয়াত। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, তাঁর ওপর সবচেয়ে বেশি যে দায়িত্ব, সেটা অস্ত্র বরাদ্দে কাটছাঁট। এবং তিন বাহিনীর মধ্যে সমন্বয় আরও বাড়ানো। তাঁর বেতন তিন বাহিনীর প্রধানের সমগ্রেডের বলে জানিয়েছে ওই সূত্র। এদিকে দায়িত্ব না বুঝে নিজের কৌশল প্রকাশ্যে আনবেন না, সংবাদমাধ্যমের কাছে এ কথা স্পষ্ট করেছেন বিপিন রাওয়াত।

এদিন সকালে দিল্লির জাতীয় যুদ্ধ স্মারক পরিদর্শনে (National War Memorial) গিয়েছিলেন তিনি। সেখানে তাঁকে বিদায়ী গার্ড অফ অনার দেওয়া হয়। সেই অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বিপিন রাওয়াত বলেছেন, এতদিন আমি পদাতিক বাহিনীর প্রধান ছিলাম। এবার আমি তিন বাহিনীর প্রধান। তাই সেই পদের একাধিক দায়িত্ব। পদে বসে, সব পক্ষের সঙ্গে আলোচনা করেই আগামীর কৌশল রচনা করব।

যদিও বিরোধীদের তরফে, এই পদ সৃষ্টি এবং তাতে বিপিন রাওয়াতের নিয়োগের বিরোধিতা করা হয়েছে। সরকার সিডিএস প্রসঙ্গে ভুল নীতি গ্রহণ করেছে বলে তোপ দাগেন কংগ্রেস নেতা মনীশ তিওয়ারি।যদিও মালদ্বীপ এবং ইউএসএ, নতুন পদের জন্য বিপিন রাওয়াতকে অভিনন্দন জানিয়েছে। সিডিএস হিসেবে ৬৫ বছর পর্যন্ত কাজ চালানো যাবে। 

.