This Article is From Jan 04, 2019

সিংহী মায়ের কোলে বেড়ে উঠছে চিতার শাবক, বিরল ঘটনার সাক্ষী গির অরণ্য

দিন ছয়েক আগে প্রথম এই অদ্ভুত ঘটনাটি টের পান ফরেস্টের কর্মীরা।— জানিয়েছেন গুজরাটের ফরেস্ট বিভাগের অফিসারেরা

সিংহী মায়ের কোলে বেড়ে উঠছে চিতার শাবক, বিরল ঘটনার সাক্ষী গির অরণ্য

চিতার শাবকটি সিংহী মায়ের কাছে খোশমেজাজেই রয়েছে

আহমেদাবাদ:

গুজরাটের অরণ্যে ‘বিরল ঘটনা' ঘটেছে বলে দাবি সেখানকার ফরেস্ট অফিসারদের। গির অরণ্যে একটি সিংহী দেড় মাসের একটি শিশু চিতাকে দত্তক নিয়েছে বলে জানানো হয়েছে। সেই শাবকটি তার মায়ের থেকে কোনও ভাবে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল।

গির অরণ্যের পশ্চিম প্রান্তে নিজের দুই শাবককে নিয়ে থাকা ওই সিংহী মা চিতার ছানাটিকে আপন করে নিয়ে দুগ্ধপানও করাচ্ছে। ফরেস্ট অফিসার ধীরাজ মিত্তল জানিয়েছেন, আশপাশের কোনও সিংহ যাতে চিতার ছানাকে আক্রমণ করতে না পারে সে বিষয়েও মায়ের সজাগ দৃষ্টি রয়েছে। তিনি আরও জানান, দিন ছয়েক আগে প্রথম এই অদ্ভুত ঘটনাটি টের পান ফরেস্টের কর্মীরা।

বিরল ‘সুপার ব্লাড মুন' দেখা যাবে জানুয়ারিতে

ধীরজ মিত্তল সোশ্যাল মিডিয়ায় সিংহী মায়ের এই বিরল কীর্তির ছবি ও ভিডিও শেয়ারও করেছেন। তিনি বলেন, ‘‘সাধারণত সিংহেরা চিতাকে মেরে ফেলে কিন্তু এই ঘটনাটা একেবারে ব্যতিক্রমী।''

তাঁর শেয়ার করা ছবিতে দেখা গিয়েছে চিতার ছানাটি আর বাকি সিংহ শাবকদের সঙ্গে নিজের বাড়িতে থাকার মতো করেই খোশমেজাজে রয়েছে।

‘‘একটি চিতার শাবক সিংহী মায়ের ইশারা ও ইঙ্গিত বুঝতে পারছে এটাও বেশ বিরল ঘটনা। শাবকদের নিয়ে এ দিক ও দিক ঘুরে বেড়ানোর সময়ে সিংহী মা খেয়াল রাখছে চিতার ছানা যাতে পিছিয়ে না পড়ে। কারণ সিংহের ছানা ও চিতার ছানার চলার গতি কখনওই এক নয়।''—বলেন মিস্টার মিত্তল।

দিল্লি কংগ্রসের সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন অজয় মাকেন

মিস্টার মিত্তল বলেন, ‘‘হতে পারে চিতার ছানাটির মা তাকে ফেলে দিয়ে গিয়েছে, বা কোনও ভাবে সে মায়ের কাছছাড়া হয়ে গিয়েছে। আবার হতে পারে চিতার ছানার মা কাছাকাছিই আছে কিন্তু সিংহীকে দেখে কাছে যেতে ভয় পাচ্ছে।''— বলেন তিনি।

অরণ্যের মুখ্য সংরক্ষক ডি টি বাসবড়া বলেন, ‘‘আমাদের কর্মীরা সজাগ দৃষ্টি রেখে চলছেন। আমরা জোর করে চিতার শাবকটিকে সিংহী মায়ের কাছ থেকে ছিনিয়ে আনবো না। প্রকৃতির স্বাভাবিকত্বে আমরা ব্যাঘাত ঘটাবো না। কিন্তু সিংহী মাকে আপাতত কড়া নজরে রাখা হবে।''

আরও খবর দেখুন এখানে

.