Read in English
This Article is From May 31, 2020

প্রধানমন্ত্রীর বাসভবন চত্বরে গরমের দাপটে অসুস্থ পরিযায়ী পাখি

গত শুক্রবার ৭ লোককল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনের রিসেপশন এলাকায় এক নিরাপত্তা কর্মী পাখিটিকে উদ্ধার করে।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

অত্যধিক তাপমাত্রা ও জলশূন্যতায় ভুগছিল পাখিটি। (প্রতীকী)

নয়াদিল্লি:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) বাসভবনে অসুস্থ হয়ে পড়তে দেখা গেল এক যাযাবর পরিযায়ী শ্রেণির গ্লসি ইবিস পাখিকে (Glossy Ibis Bird)। অত্যধিক তাপমাত্রা ও জলশূন্যতায় ভুগে সেটি অচেতন হয়ে পড়ে বলে শনিবার এক অব্যবসায়িক বন্যপ্রাণ সংরক্ষণ সংস্থা জানিয়েছে। গত শুক্রবার ৭ লোককল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনের রিসেপশন এলাকায় এক নিরাপত্তা কর্মী পাখিটিকে উদ্ধার করে। স্বেচ্ছাসেবী সংস্থা ‘ওয়াইল্ড লাইফ এসওএস'-এর তরফে একথা জানানো হয়েছে। গ্লসি ইবিস পরিযায়ী প্রজাতির পাখি। সারা পৃথিবীর বসবাসযোগ্য সিক্তভূমি বা কৃষিক্ষেত্রে দেখা মেলে এই পাখিগুলির।

ওই স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, অত্যধিক গরম ও জলশূন্যতায় পাখিটি কষ্ট পাচ্ছিল। সে উড়তে পারছিল‌ না। এরপরই খবর দেওয়া হয় ‘ওয়াইল্ড লাইফ এসওএস'-কে। দ্রুত ঘটনাস্থলে হাজির হয় তাদের দুই সদস্যের এক দল। পাখিটিকে ওআরএস দেওয়া হয়েছে। বর্তমানে সেটিতে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

বছরের এই সময়ে যখন তাপমাত্রার পারদ থাকে ঊর্ধ্বমুখী, তখন জলশূন্যতা ও তাপপ্রবাহের কবলে পড়ে বহু পশুপাখিকে অসুস্থ হয়ে পড়তে দেখা যায়।

Advertisement

‘ওয়াইল্ড লাইফ এসওএস'-এর যুগ্ম প্রতিষ্ঠাতা ও সিইও কার্তিক সত্যনারায়ণ জানাচ্ছেন, ‘‘আমাদের খবর দেওয়া ও সহযোগিতা করার জন্য আমরা ধন্যবাদ জানাতে চাই প্রধানমন্ত্রী বাসভবনের নিরাপত্তা কর্মীদের।''

সংস্থার ম্যানেজার ওয়াসিম আক্রম জানিয়েছেন, সকলেরই উচিত বিশেষ করে বছরের এই সময়টায় আশপাশের পশুপাখিদের দিকে একটু নজর দেওয়া।

Advertisement

তিনি বলেন, প্রত্যেকে তাঁদের বাড়ির বারান্দা, জানলা বা দোকানের বাইরে বাটিতে করে জল ও খাবার রেখে দিলে এতে পাখিরা উপকৃত হয়। পাশাপাশি প্রচুর পরিমাণে গাছ পোঁতার দিকেও জোর দেন তিনি।

Advertisement