This Article is From Apr 05, 2019

কন্ডোমের সুবর্ণজয়ন্তী! ভারতে আজকের দিনেই শুরু হয় কন্ডোম তৈরি, জানুন এদেশে কন্ডোমের ইতিবৃত্ত

এই দেশে সরকার ১৯৫০-এর দশকে জাতীয় পরিবার পরিকল্পনা কর্মসূচি চালু করে। সেই সময় কন্ডোম মূলত বাইরে থেকে নিয়ে আসা হত দেশে, এবং সেসবের দামও ছিল প্রচুর।

কন্ডোমের সুবর্ণজয়ন্তী! ভারতে আজকের দিনেই শুরু হয় কন্ডোম তৈরি, জানুন এদেশে কন্ডোমের ইতিবৃত্ত

HLL Lifecare ভারতে কন্ডোম উৎপাদনের ৫০ বছর উপলক্ষ্যে (50th year of condom production in India) একটি ভিডিও শেয়ার করেছে

ঠিক পাঁচ দশক আগে আজকের দিনটিতেই বাজারে এসেছিল সেই সামগ্রী, যা এখনও বহু শিক্ষিত মানুষও মানসিক ট্যাবু কাটিয়ে ব্যবহার করে উঠতে পারেননি। হিন্দুস্তান ল্যাটেক্স লিমিটেড (Hindustan Latex Ltd), যা বর্তমানে রাজ্য পরিচালিত এইচএলএল লাইফকেয়ার লিমিটেড (HLL Lifecare Ltd) নামেই পরিচিত, তিরুবনন্তপুরমের কাছে তাদের কারখানায় এই দেশে প্রথম কন্ডোম তৈরি করেছিল। আজ দেশে কন্ডোম উৎপাদনের সুবর্ণজয়ন্তী (condom golden jubilee)। এইচএলএল লাইফকেয়ারে কন্ডোম উৎপাদন এখন বার্ষিক দুই বিলিয়ন অতিক্রম করেছে। এটিই বিশ্বের একমাত্র কোম্পানি (one-stop shop) যা জন্ম নিয়ন্ত্রণ বিষয়ক সবকিছু সরবরাহ করে। 

বাজারে আসছে ‘সম্মতি কন্ডোম'! দু'জনে রাজি হলে তবেই খুলবে কন্ডোমের প্যাকেট

বহু বছর ধরে, বহু মানুষের শয্যাসঙ্গকে এই কোম্পানিটিই ‘নিরাপদ' করে তুলেছে। শুধু তাই নয় কন্ডোমে নিত্য নতুন পরীক্ষা নিরীক্ষা করে উদ্ভাবনী বিষয়েও যৌন আনন্দের শিল্পটিকে এক নতুন মাত্রা দিয়েছে। এই সংস্থার ফ্ল্যাগশিপ ব্র্যান্ড ‘মুডস' (Moods) ১৯ টিরও বেশি ফ্লেভার ও বৈশিষ্ট্য নিয়ে পাওয়া যায় এবং বর্তমানে কোম্পানির বিপণন পোর্টফোলিওতে ৭০ টিরও বেশি ব্র্যান্ড রয়েছে।

পিছনে ফিরে তাকালেই দেখা যাবে এই দেশে সরকার ১৯৫০-এর দশকে জাতীয় পরিবার পরিকল্পনা কর্মসূচি (National Family Planning program) চালু করে। সেই সময় কন্ডোম মূলত বাইরে থেকে নিয়ে আসা হত দেশে, এবং সেসবের দামও ছিল প্রচুর। সরকারের ‘ছোট পরিবার সুখী পরিবার' প্রচারাভিযানের সাফল্যের জন্য সুলভে ভারতের প্রত্যেক পরিবারের কাছে কন্ডোম পৌঁছানো ভীষণই প্রয়োজনীয় হয়ে ওঠে। 

ভাইরাল; সার্কাসে খেলা চলাকালীনই রিং মাস্টারকে আক্রমণ সিংহের! তারপর!

১৯৬০-এর দশকে কেন্দ্র ঠিক করে এই দেশের কন্ডোমের একটি কারখানা খোলা হবে। পরিকল্পনা মতো সুলভে কন্ডোম উৎপাদন করতে কেরলে কন্ডোমের কারখানা খোলার সিদ্ধান্ত নেয় সরকার। কেরলে মূলধনী ফসল ছিল রবার। ১৯৬৬ সালের ১ মার্চ, হিন্দুস্তান ল্যাটেক্স লিমিটেড (Hindustan Latex Ltd) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের (Ministry of Health and Family Welfare) অধীনে কন্ডোম উৎপাদনের কাজ শুরু করে।

১৯৬৭ সালের ১৪ জানুয়ারি কেরলের পেরুরকাদা অঞ্চলে এই কারখানার ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছিল। সেই সময় কারখানায় কন্ডোম তৈরির উৎপাদন ক্ষমতা ছিল ১৪৪ মিলিয়ন।

আজকের দিনেই ১৯৬৯ সালে জাপানের ওকামোটো ইন্ডাস্ট্রিজের (Okamoto Industries of Japan) প্রযুক্তিগত সহযোগিতায় এদেশে কন্ডোমের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়। ১৯৭৬ সালে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পেয়ে এক বছরে দেশে ২৮৮ মিলিয়ন কন্ডোম উৎপাদিত হয়।

পরবর্তীতে, জাতীয় পরিবার পরিকল্পনা কর্মসূচির জন্য কন্ডোমের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সংস্থাটি ১৯৮৫ সালে কর্ণাটকের বেলগাঁওয়ে আরেকটি কারখানা খোলে। ১৯৯০-এর দশকে, সংস্থাটি অন্যান্য বিভিন্ন পণ্য ও পরিষেবাও শুরু করে এবং বার্ষিক ১০০০ কোটি টাকার ব্যবসা করে। ২০১০ সালে এইচএলএল ১২৯৬ কোটির ব্যবসা করে।

এই দীর্ঘ যাত্রার মধ্যে দিয়েই এইচএলএল গবেষণা ও উন্নয়ন ব্যতীত সাতটি আরও প্রতিষ্ঠান চালু করেছে এবং এখানে ৬০,০০০ বর্গফুটের অত্যাধুনিক শিল্প ও গবেষণা কেন্দ্রও খুলেছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)Click for more trending news


.