Read in English
This Article is From Oct 16, 2018

তবলা শিল্পী লাচ্চু মহারাজের স্মৃতিতে আজকের বিশেষ গুগল ডুডল

1944 সালের 16 অক্টোবর সঙ্গীতশিল্পীদের পরিবারেই জন্মগ্রহণ করেন লাচ্চু মহারাজ (Google Doodle Lachhu Maharaj)। বাবা বাসুদেব মহারাজের কাছেই তবলায় হাতেখড়ি হয় তাঁর

Advertisement
অল ইন্ডিয়া

Google Doodle: তবলাবাদক লাচ্চু মহারাজের জন্মবার্ষিকী পালনে বিশেষ গুগল ডুডল

নিউ দিল্লি :

বিখ্যাত তবলা বাদক লাচ্চু মহারাজের জন্মবার্ষিকী উদযাপন করতে গুগল নিজস্ব ডুডল (Google Doodle) তৈরি করেছে আজ। লাচ্চু মহারাজের আসল নাম লক্ষ্মী নারায়ণ সিং। 1944 সালের 16 অক্টোবর সঙ্গীতশিল্পীদের পরিবারেই জন্মগ্রহণ করেন লাচ্চু মহারাজ। বাবা বাসুদেব মহারাজের কাছেই তবলায় হাতেখড়ি হয় তাঁর। বাবার কাছে প্রশিক্ষণের সময় থেকেই তবলায় তাঁর অসামান্য পারদর্শীতা শ্রোতা-দর্শকদের সামনে মঞ্চে তুলে ধরেন তিনি। আজ তাঁর সেই অবদানকে স্মরণে রেখেই গুগল (Google Doodle) আজ উৎসর্গ করেছে নিজস্ব একটি ডুডল।

শিশু বয়সেই তবলায় তাঁর সক্ষতা দেখে মুগ্ধ হন আহমেদ জান থিরাকওয়া। সেই সময়ের বিখ্যাত তবলা শিল্পী ছিলেন আহমেদ জান, লাচ্চু মহারাজের সেই সময় বয়স ছিল মাত্র আট বছর।

নিজের একক উপস্থাপনায় লাচ্চু মহারাজ ছিলেন একমেবদ্বিতীয়ম। তাঁর সমসাময়িক সকল শিল্পীদের সাথেই তবলা বাজিয়েছেন তিনি কিন্তু এর পাশাপাশি তালবাদ্যে নিজের একক উপস্থাপনা তাঁকে অবিস্মরণীয় করে রাখবে।

Advertisement

তবলায় লাচ্চু মহারাজের কঠোর পরিশ্রমের প্রসঙ্গে বিশিষ্ট শাস্ত্রীয় সঙ্গীত গায়িকা গিরিজা দেবী বলেন, "ঘণ্টার পর ঘণ্টা পুনরাবৃত্তি না করেই নতুন ঠাট, টুকরা বাজাতেন তিনি, শ্রোতারা মন্ত্রমুগ্ধ হয়ে শুনতেন।” গান ও তবলায় তাঁর অসামান্য অবদানের জন্য 1957 সালে শিল্পীদের জন্য সর্বোচ্চ পুরস্কার হিসেবে সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার লাভ করেন লাচ্চু মহারাজ। দেশের ন্যাশনাল আকাদেমি ফর মিউজিক, ডান্স অ্যান্ড ড্রামা দ্বারা এই সম্মানে সম্মানিত হন তিনি।

অতিথি শিল্পী সাজিদ শেখের তৈরি ডুডল দিয়ে গুগল আজ তাঁর জন্মবার্ষিকী উদযাপন করছে। নীল, লাল, হলুদ এবং সবুজ গুগল লোগোর প্রাথমিক রঙগুলি দিয়েই লাচ্চু মহারাজের ডুডলটি তৈরি হয়েছে। ডুডলে দেখা যাচ্ছে শ্রোতাদের সামনে তবলা বাজাচ্ছেন কিংবদন্তী এই শিল্পী। তাঁর মুখে তৃপ্তির হাসি আর মুখে গভীর প্রশান্তি।

Advertisement
Advertisement