Read in English
This Article is From May 11, 2018

ভারতের ক্লাসিকাল ডান্সার মৃণালিনী সারাভাইকে দেওয়া হল নতুন সম্মান, গুগুল বানালো ডুডল

মৃণালিনী সারাভা ছিলেন ভারতের মহান শাস্ত্রীয় নৃত্যশিল্পী এবং 11 ই মে, 1918 সালে তিনি জন্মগ্রহণ করেছিলেন

Advertisement
অল ইন্ডিয়া

মৃণালিনী সারাভাই একজন বিখ্যাত নৃত্যশিল্পী হওয়ার সাথে সাথে খুব ভালো লেখিকাও ছিলেন

 নিউ দিল্লী : মৃণালিনী সারাভা ছিলেন ভারতের মহান শাস্ত্রীয় নৃত্যশিল্পী এবং 11 ই মে, 1918 সালে তিনি জন্মগ্রহণ করেছিলেন। আজ তাঁর 100 তম জন্মবার্ষিকী এবং গুগল মৃণালিনী সারাভাইকে সম্মান জানানোর জন্য Mrinalini Sarabhai’s 100th Birthday শিরনাম দিয়ে ডুডল তৈরি করেছে।ডুডলে মৃণালিনী একটি ছাতা হাতে দাঁড়িয়ে আছেন, নেপথ্যে তাঁর নাচ ফর্ম দিক প্রদর্শিত হয়েছে। মৃণালিনী সারাভাইয়ের বাবা মাদ্রাজ হাইকোর্টের একজন আইনজীবী ছিলেন। মৃণালিনীর শৈশব সুইজারল্যান্ডে অতিবাহিত হয়েছে, সেখানেই তিনি নৃত্যের প্রথম পাঠ শিখেছিলেন। কবিগুরু রবীন্দ্রনাথের পরিচর্যায় শান্তিনিকেতনে থেকে তিনি শিক্ষা লাভ করেছিলেন, সেখান থেকে তাঁর ভবিষ্যতের পথ নির্ধারিত হয়েছিল।

মৃণালিনী সারাভাই কিছু দিনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন, যেখানে তিনি ড্রামাটিক আর্টসে হাতেখড়ি দেন। ভারতবর্ষে ফেরার পর, তিনি ভরতনাট্যম ও কথাকলীতে নিজের পারদর্শিতা প্রমানের চেষ্টা করেন এবং এই নৃত্যগুলির কিংবদন্তি থেকে শিক্ষা গ্রহণ করেন। 1942 সালে মৃণালিনী সারাভাই, বচ্চন সারাভাইকে বিবাহ করেন, ভারতীয় পদার্থবিজ্ঞানী বিক্রম সরাভাইকে 'ফাদার অফ ইন্ডিয়ান স্পেস প্রোগ্রাম' বলা হয়। 

মৃণালিনী 1 9 48 সালে আহমেদাবাদে একটি দর্পণ একাডেমী প্রতিষ্ঠা করেন। মৃণালিনী সারাভাই 1949 সালে প্যারিসে নৃত্য করেন এবং সেখানে তাঁর প্রচুর প্রশংসা হয়। এর পরে, তাঁকে সারা বিশ্ব থেকে নাচতে আমন্ত্রণ জানানো হয়েছিল তিনি ক্লাসিক্যাল নৃত্যে একটি ভিন্ন স্তরে পৌঁছতে  
সক্ষম হয়েছিলেন।মৃণালিনী সারাভাইকে পদ্মশ্রী এবং পদ্মভূষণের সাথে সম্মানিত করা হয়েছে। তিনি জানুয়ারী 20, 2016 -তে মারা যান। তাঁর কন্যা মল্লিকা সারাবাই একজন সুপরিচিত শাস্ত্রীয় নৃত্যশিল্পী এবং তিনি একটি নতুন উচ্চতায় শাস্ত্রীয় নৃত্য গ্রহণের জন্য কৃতিত্ব অর্জন করেছেন।  
Advertisement
Advertisement