This Article is From Oct 01, 2018

100 তম জন্মদিনে বিখ্যাত অপথ‍্যাল্মোলজিস্ট ডক্টর গোবিন্দাপ্পা ভেঙ্কটস্বামীকে গুগলের শ্রদ্ধার্ঘ

Google Doodle: তামিলনাড়ুর ভাদামালাপুরামে 1918 সালের পয়লা অক্টোবর তাঁর জন্ম হয় ডক্টর গোবিন্দ ভেঙ্কটস্বামীর।

100 তম জন্মদিনে বিখ্যাত অপথ‍্যাল্মোলজিস্ট ডক্টর গোবিন্দাপ্পা ভেঙ্কটস্বামীকে গুগলের শ্রদ্ধার্ঘ

তিনি অরবিন্দ আই হসপিটালের প্রতিষ্ঠাতা।

নিউ দিল্লী:

আজ গুগল অপথ‍্যাল্মোলজিস্ট ডক্টর গোবিন্দাপ্পা ভেঙ্কটস্বামীকে (Dr. Govindappa Venkataswamy) তাঁর 100 তম জন্মদিনে ডুডলের (Google Doodle) সাহায্যে শ্রদ্ধার্ঘ জানালো। ডক্টর গোবিন্দাপ্পা ভেঙ্কটস্বামী সকলের কাছে ডক্টর ভি নামে পরিচিত ছিলেন। তিনি বিখ্যাত অরবিন্দ আই হসপিটালের প্রতিষ্ঠা করেছিলেন। মাত্র 11টা বেড থেকে ওই হাসপাতালের পথচলা শুরু হয়, যা পরবর্তীকালে ভারতের চক্ষু চিকিৎসার সংজ্ঞা বদলে দিয়েছে। তামিলনাড়ুর ভাদামালাপুরামে 1918 সালের পয়লা অক্টোবর তাঁর জন্ম হয়। মাত্র 30 বছর বয়সেই তিনি রিউমাটয়েড আর্থ্রাইটিসে চিরকালের জন্য আক্রান্ত হন। কিন্তু শারীরিক সমস্যা তাঁর জীবনে চলার পথে বাধা সৃষ্টি করতে পারেনি। নিজের শারীরিক সমস্যাকে জয় করে তিনি নিজের লক্ষ্যে পৌঁছে যান। শৈশবে তিনি এমন একটা বিদ্যালয়ে পড়াশোনা করেন যেখানে ছাত্ররা নদীর ধার থেকে বালি সংগ্রহ করে তার ওপর লিখতো। কারণ তখনও খাতা পেন্সিল ছিল না। এরপর তিনি কেমিস্ট্রি নিয়ে পড়াশোনা করতে মাদুরাইয়ের আমেরিকান কলেজে পাড়ি দেন। এরপর 1944 সালে মাদ্রাজের স্ট্যানলি মেডিক্যাল কলেজ থেকে তিনি M.D. ডিগ্রি অর্জন করেন।

মানবদেহের জ্যামিতিক বিমূর্ততা- জন্মদিনে জার্মান চিত্রশিল্পীকে শ্রদ্ধা গুগল ডুডলের

মেডিক্যাল কলেজ পাশ করে ডক্টর গোবিন্দাপ্পা ভেঙ্কটস্বামী ইন্ডিয়ান মেডিক্যাল কর্পসে যোগদান করেন। কিন্তু তারপর রিউমাটয়েড আর্থ্রাইটিসে আক্রান্ত হয়ে তিনি আর্মিতে নিজের কেরিয়ার এগিয়ে নিয়ে যেতে অক্ষম হন। অবস্থা এতটাই গুরুতর ছিল যে তাঁকে এক বছর শয্যাশায়ী থাকতে হয়েছিল।

কিন্তু তারপর তিনি আবার মেডিক্যাল স্কুলে ফেরত যান এবং 1951 সালে অপথ‍্যাল্মোলজি নিয়ে পড়াশোনা শুরু করেন। তিনি চোখের বিভিন্ন রকম শল্য চিকিৎসা, ছানির চিকিৎসা কীভাবে করতে হয় সে বিষয়ে জ্ঞান অর্জন করেন। 

ইঞ্জিনিয়ার দিবসে বিশ্বেসবরেণ্যর জন্মদিন পালন করছে গুগল ডুডল

ডক্টর গোবিন্দাপ্পা ভেঙ্কটস্বামী সম্পর্কে একটা ব্লগ পোস্ট করে গুগল লিখেছে, "ডক্টর ভি দিনে 100টা পর্যন্ত সার্জারি করতে পারতেন। মানুষের জীবনে  অন্ধত্ব কতবড় সমস্যা সে বিষয়ে অবগত হওয়ার দরুন তিনি গ্রামাঞ্চলে চক্ষু চিকিৎসা কেন্দ্র, অন্ধ ব্যক্তিদের পুনর্বাসন কেন্দ্র এবং সহকারী প্রশিক্ষণ শিবির তৈরি করেন। তিনি একাই এক লক্ষের বেশি সফল চোখের অস্ত্রপ্রচার করেছেন।"

1973 সালে মানবজাতির প্রতি অসামান্য অবদানের জন্য তিনি পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন। 

1970-এর দশকের শেষের দিকে ডক্টর গোবিন্দাপ্পা ভেঙ্কটস্বামী অরবিন্দ আই হসপিটাল প্রতিষ্ঠা করেন। গুগল পোস্টে জানা গিয়েছে হাসপাতালের ডাক্তাররা নিজেদের বাড়ি বন্ধক রেখে, নিজেদের বাড়ির আসবাবপত্র দান করে হাসপাতালের খরচ জোগাড় করেছিলেন। নোটে লেখা আছে, "অরবিন্দ হাসপাতালে আজ প্রায় 4 হাজার বেড রয়েছে এবং সেখানে প্রতি বছর প্রায় 2 লক্ষ অস্ত্রপ্রচার হয়। তার মধ্যে 70% মানুষেরই সামান্য টাকায় বা বিনা পয়সায় চিকিৎসা হয়।"

2006 সালের 7ই জুলাই 87 বছর বয়সে ডক্টর গোবিন্দাপ্পা ভেঙ্কটস্বামীর মৃত্যু হয়।

.