Read in English
This Article is From Mar 21, 2019

Holi Google Doodle 2019: দোলের রঙে রঙিন হয়েছে আজ গুগলও

Google doodle Holi:বসন্তের আগমনকে চিহ্নিত করতে সারা দেশের সঙ্গে সঙ্গে গুগলও (Google) সামিল হয়েছে।

Advertisement
অল ইন্ডিয়া

বসন্তের আগমনকে চিহ্নিত করতে সারা দেশের সঙ্গে সঙ্গে গুগলও (Google) সামিল হয়েছে

নিউ দিল্লি :

আজ সারা দেশ জুড়ে রঙ উড়ছে আকাশে। বসন্তের আগমনকে চিহ্নিত করতে সারা দেশের সঙ্গে সঙ্গে গুগলও (Google) সামিল হয়েছে। বৃহস্পতিবার দোল উৎসব উপলক্ষ্যে গুগল রঙের বিচিত্র প্রদর্শনী করেছে রঙিন গুগল ডুডল (Google Doodle) দিয়ে। রঙের এই উৎসব আসলে শীতের শেষ ঘটিয়ে, গ্রীষ্মের আসার আগের সময়টুকু অর্থাৎ বসন্তকালকে বরণ করে নেওয়ার জন্যই। যদিও এই রঙের উৎসব প্রধানত ভারত ও নেপালে উদযাপন করা হয়। তবে এখন, এশিয়ার অন্যান্য দেশে এবং পশ্চিমের দেশগুলিতে ভারতীয়দের জনসংখ্যা বাড়ার কারণে তা ব্যাপকভাবে উদযাপন করা হয়। 

জ্বলন্ত কয়লার উপর খালি পায়ে হেঁটে দোল পালন করাই সুরাটের এই গ্রামের রেওয়াজ

দোলের ঠিক আগের দিন রাতে হোলিকা দহনের (Holika Dahan) সঙ্গে এই উৎসব শুরু হয়। দৈত্য রাজা হিরণ্যকশিপুর বোন হোলিকাকে দহনের একটি বিশেষ উল্লেখ পুরাণে পাওয়া যায়। তবে এছাড়াও অশুভ শক্তির বিরুদ্ধে শুভ শক্তির জয় নিশ্চিত করতে সাধারণ মানুষ এই বিশেষ অনুষ্ঠান পালন করে এবং প্রার্থনা জানায়।

Advertisement

দোলের দিন মানেই রঙ খেলার দিন, রঙ মাখার দিন। একে অপরকে রং মাখিয়ে আসলে সৌহার্দ্য স্থাপনের দিন। রঙ ভরা বেলুন থেকে শুরু করে পিচকারি, আবির- রঙ খেলার হাজার একটা উপায়। তবে শুধুই রঙ খেলা না। রঙের সঙ্গে আছে জমিয়ে নাচ গানও।

 দোলের পরে আঙুলে রঙ দিয়ে ‘দেশের সবথেকে বড় উৎসব' সার্থক করার বার্তা কমিশনের

Advertisement

আর যে কোনও ভারতীয় উত্সব যেহেতু খাবার ছাড়া সম্পূর্ণ হয় না, তাই দোলের দিনও বিশেষ কিছু খাবারের আয়োজন করা হয় সর্বত্রই। আর বিশেষ করে এই দিনের সিদ্ধি ঠাণ্ডাইয়ের কথা না বললে দোলের উৎসবও পূর্ণতা পায় না।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement