हिंदी में पढ़ें
This Article is From Jun 10, 2020

করোনা পরিস্থিতিতে আপনাকে ভিড় ও যানজট এড়াতে দিশা দেখাবে গুগল ম্যাপ, জেনে নিন কীভাবে?

Google Map: যাঁরা গাড়ি নিয়ে রাস্তায় বেরিয়েছেন তাঁদের কোভিড-১৯ চেকপয়েন্টগুলি সম্পর্কে জানাবে বা করোনা সম্পর্কিত বিধিনিষেধগুলোকেও মনে করিয়ে দেবে এটি

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Coronavirus in India: করোনা পরিস্থিতিতে আপনাকে পথ দেখাবে গুগল ম্যাপ

Highlights

  • দেশে লাগাতার বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা
  • এরই মধ্যে খুলে গেছে বিভিন্ন সরকারি-বেসরকারি অফিসও
  • ভিড় এড়িয়ে গন্তব্যে পৌঁছতে আপনাকে পথ দেখাবে গুগল ম্যাপ
সান ফ্রান্সিসকো:

করোনা (Coronavirus) পরিস্থিতিতে এখন সবার আগে যেটা প্রয়োজন তা হল ভিড়ভাট্টা এড়ানো, নিজেকে সতর্ক রাখা। আর এবার এব্যাপারে আপনাকে সাহায্য করবে গুগল ম্যাপ। এই ম্যাপিং (Google Map) পরিষেবাটির নতুন সংস্করণটি (Google New Feature) আপনাকে জানিয়ে দেবে যে কোন রাস্তা দিয়ে এগোলে আপনি ফাঁকা ফাঁকায় গন্তব্যে পৌঁছতে পারবেন বা কোনদিকের বাস বা ট্রেনগুলিতে বেশি ভিড় রয়েছে যা আপনার এড়ানো উচিত। গুগল মনে করছে যে, এই নতুন বৈশিষ্ট্যটির সাহায্যে গুগল ম্যাপ ব্যবহারকারীরা দরকারের সময়ে কোন স্টেশনে ট্রেন চলছে এবং কোন কোন নির্দিষ্ট রুটে বাস চলাচল করছে ও তাতে ঠিক কতটা ভিড় হতে পারে সেসব সম্পর্কে আগাম একটা ধারণা পেয়ে যাবেন। অ্যাপল বা গুগল সমর্থিত অ্যান্ড্রয়েড সফ্টওয়্যারের মাধ্যমে যে স্মার্টফোনগুলি চলে সেই ফোনগুলিতে এই ফ্রি অ্যাপ্লিকেশনটির আপডেট সংস্করণগুলি পাওয়া যাবে। এমনকী যাঁরা গাড়ি নিয়ে রাস্তায় বেরিয়েছেন তাঁদের কোভিড-১৯ (COVID- 19) চেকপয়েন্টগুলি সম্পর্কে জানাবে বা করোনা সম্পর্কিত বিধিনিষেধগুলোকেও মনে করিয়ে দেবে। 

রাজ্যে একদিনে করোনা আক্রান্ত ৩৭২, কলকাতায় ১৩২

গুগল ম্যাপের প্রোডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর রমেশ নাগারাজন একটি ব্লগ পোস্টে লিখেছেন, "আপনি যদি নিজের গাড়ি নিয়ে বা গণ পরিবহণ ব্যবস্থার মাধ্যমে গন্তব্যে পৌঁছতে চান তবে আপনি যাতে গুরুত্বপূর্ণ তথ্যগুলো সহজেই পেয়ে যান সেবিষয়ে আপনাকে সহায়তা করার জন্যেই নতুন ফিচার বা বৈশিষ্ট্যগুলো আনা হয়েছে"।

Advertisement

কোভিড- ১৯ চেকপয়েন্ট বিজ্ঞপ্তি সম্পর্কিত সতর্কতাগুলো মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা বা মেক্সিকোর মতো দেশগুলির মানুষেরও খুব কাজে এসেছে। 

করোনা বধে তৎপর মুখ্যমন্ত্রী, রাজ্যে জারি করলেন নতুন নির্দেশিকা

Advertisement

করোনা ভাইরাসের সংক্রমণ যেভাবে দিনে দিনে আর ছড়িয়ে পড়ছে তাতে একে এড়ানোর একমাত্র উপায় হল প্রত্যেকের নিজে থেকে সতর্ক হওয়া। লকডাউন করেও তো দিনের পর দিন চলতে পারে না। কর্মক্ষেত্রে যেতে আপনাকে রাস্তায় বেরোতেই হবে। তাই এবার গণপরিবহণে যাতায়াতের জন্য এই গুগল ম্যাপ ব্যবহার করে আপনি জেনে নিতে পারেন কোন রুট দিয়ে গেলে আপনি অপেক্ষাকৃত কম ভিড়ভাট্টার মধ্যে দিয়ে গন্তব্যে পৌঁছতে পারবেন। আর এই ম্যাপ আপনাকে বারবার মনে করিয়ে দেবে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহারের কথা।

নাগারাজন বলেন, "এই পরিস্থিতিতে রাস্তায় বেরোনোর আগেই এখন প্রত্যেকের জন্য এইসব তথ্য জানা গুরুত্বপূর্ণ। এমনকী যেসব মানুষদের ঠিক সময়ে কর্মস্থলে যেতে হবে অথচ ভিড়ও এড়াতে হবে তাঁদের সবার জন্য এটি আরও কার্যকরী ভূমিকা নেবে। ইতিমধ্যেই দেখা গেছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ব্রাজিল, ব্রিটেন, কলম্বিয়া, ফ্রান্স, ভারত, মেক্সিকো, নেদারল্যান্ডস, স্পেন, থাইল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রে গোষ্ঠী সংক্রমণের সতর্কতা জারি করা হয়েছে, তাই পথে বেরোনোর আগে এই তথ্যগুলো জেনে নেওয়া একান্ত প্রয়োজনীয়"।

Advertisement

Advertisement