This Article is From Dec 22, 2019

সূর্যের দক্ষিণায়ন, দিন ছোট রাত বড় গুগলের ডুডলে

উত্তর গোলার্ধে এই সংক্রান্তি ডিসেম্বরে মকর সংক্রান্তি এবং দক্ষিণ গোলার্ধে এটি জুন মাসে কর্কট সংক্রান্তি হিসেবে পরিচিত।

সূর্যের দক্ষিণায়ন, দিন ছোট রাত বড় গুগলের ডুডলে

দীর্ঘতম রাত আর ছোট দিনের ডুডল

নয়া দিল্লি:

শৈত্যপ্রবাহ চলছে দেশজুড়ে। উত্তর অংশে তাপমাত্রা হিমাঙ্ক ছুঁইছুঁই। মরু শহর রাজস্থানও মুড়ি দিয়েছে বরফের চাদর। শুরু হয়েছে সূর্যের winter solstice। এই সময় পৃথিবীর একটি গোলার্ধ সূর্যের দিকে হেলে থাকে। সূর্যের থেকে দূরে থাকে অন্য গোলার্ধ। ফলে, এই সময় দিন ছোট রাত বড় হয়। সেদিকে নজর রেখেই দীর্ঘতম রাত আর সবচেয়ে ছোট দিন নিয়ে Doodle তৈরি করল Google।  

টুপির ফাঁদে পায়রারা! উদ্ধার হল লাস ভেগাসে

"সোলস্টাইস" শব্দটির উৎপত্তি লাতিন সোলসিটিয়াম থেকে। যার অর্থ, সূর্যের গতিপথ স্থির হয়ে যাওয়া। এই ঘটনার নেপথ্য কারণ নিজের অক্ষরেখায় পৃথিবীর ২৩.৫ ডিগ্রি হেলে ঘুরপাক খাওয়া। এই জন্যেই সারা বছর পৃথিবীর একটি দিক সবসময় সূর্যের কাছে থাকে। একটি দিক দূরে।

ডিসেম্বরের সোলস্টাইস বা দক্ষিণায়ন ঘটনাটি ঘটে যখন সূর্য কিরণ সোজাসুজি এসে পড়ে নিরক্ষীয় অঞ্চলের দক্ষিণে মেরুবিন্দুর দক্ষিণে। মকরক্রান্তি অঞ্চলের ওপর। উত্তর গোলার্ধে এই সংক্রান্তি ডিসেম্বরে মকর সংক্রান্তি এবং দক্ষিণ গোলার্ধে এটি জুন মাসে কর্কট সংক্রান্তি হিসেবে পরিচিত।

ক্রিস্টমাস ট্রি জড়িয়ে অজগর! বড়দিন পালনে ব্যস্ত?

ডিসেম্বরে, পৃথিবীর উত্তর মেরু সূর্য থেকে সরে গেলে দক্ষিণ গোলার্ধ সর্বাধিক সূর্যের আলো পায়। সূর্যোদয় এবং সূর্যাস্তের সঠিক সময় দুটি বিষয়ের উপর নির্ভর করে - বিভিন্ন সময় অঞ্চলের মধ্যে অক্ষাংশ এবং ভৌগলিক অবস্থান। মকরসংক্রান্তির এই বিরল দৃশ্য ক্যামেরাবন্দি করতে স্টোনহেঞ্জে এই সময় বহু মানুষ জড়ো হন।

.