This Article is From Dec 11, 2019

২০১৯ সালে ভারতে গুগল সার্চে শীর্ষে কারা? তালিকায় রয়েছে অবাক করা নামও

Google Top Trending Search Queries in 2019: এই তা‌‌লিকা দেখলে বোঝা যায় বছর নেটিজেনরা কীভাবে গুগল জুড়ে ‘পরশপাথর’ খুঁজে বেরিয়েছেন নেটিজেনরা।

Advertisement
অল ইন্ডিয়া Written by

নেটিজেনদের জীবনের অঙ্গ হয়ে গিয়েছে এই সার্চ ইঞ্জিন।

আজকের দিনে ফেলুদাও কি আর সিধু জ্যাঠার কাছে যেতেন? হাতের সামনেই তো সর্বজ্ঞ গুগল (Google)। এমন কথা অনেকেই বলেন। কীভাবে যেন নেটিজেনদের জীবনের অঙ্গ হয়ে গিয়েছে এই সার্চ ইঞ্জিন। গুগল ইন্ডিয়া (Google India) প্রকাশ করেছে এক তালিকা। যেখানে দেখা গিয়েছে কত রকম শব্দ ভারতীয়রা বছরভর সার্চ (Google Year In Search) করেছেন। তার মধ্যে সাম্প্রতিক ঘটনাবলী, খেলোয়াড়, ফিল্ম তারকা কত কিছুই রয়েছে। সব মিলিয়ে ওই তালিকায় থাকা সেরা ১- ট্রেন্ডিংয়ের তালিকাটা একবার দেখা যাক। সেখানে ক্রিকেট বিশ্বকাপ, লোকসভা নির্বাচনের পরেই চন্দ্রযান ২-এর লঞ্চের বিষয়েই সব থেকে বেশি সার্চ হয়েছে।

হিন্দি ছবি কবীর সিংহ, গাল্লি বয়, মিশন মঙ্গল, ছাড়া ইংরেজি ছবি জোকার ও অ্যাভেঞ্জার্স: এন্ড গেম এবং ক্যাপ্টেন মার্ভেল সকলের আগে।

কোন ব্যক্তিকে সব থেকে বেশি সার্চ করা হয়েছে? না, শাহরুখ-অমিতাভ-বিরাট কোহলি নন। তিন‌ি বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান। এরপরেই রয়েছেন লতা মঙ্গেশকর ও যুবরাজ সিংহ। সকলকে চমকে দিয়ে তালিকায় ঢুকে পড়েছেন রাণু মণ্ডলও! তিনি তালিকায় সপ্তম নম্বরে।

Advertisement

খেলার সার্চের ক্ষেত্রে ক্রিকেট বিশ্বকাপের পরেই স্থান করে নিয়েছে প্রো কবাডি লিগ। এছাড়া উইম্বলডন, কোপা আমেরিকা কিংবা গ্র্যান্ড স্ল্যাম টেনিস প্রতিযোগিতাও তালিকার উপরের দিকেই রয়েছে।

খবরের ইভেন্টের ক্ষেত্রে লোকসভা নির্বাচন, চন্দ্রযান ২ ও ৩৭০ ধারা সবার উপরে। এছাড়া মহারাষ্ট্র, হরিয়ানার বিধানসভা নির্বাচনের খবরও বিপুল পরিমাণে সার্চ হয়েছে।

Advertisement

স্থানীয় ও বিশ্বের খবর— দুইয়েই আগ্রহ নেটিজেনদের। পুলওয়ামা জঙ্গি হানা, ফণী ঝড় বা অযোধ্যার রায়ের পাশাপাশি অসংখ্য সার্চ হয়েছে আমাজনের অরণ্যের ভয়াবহ আগুন লাগা নিয়েও।

সার্চের তালিকায় প্রবল ভাবে ঢুকে পড়েছে দূষণের আতঙ্কও। অনেকেই সার্চ করে নিজের এলাকার ‘এয়ার কোয়ালিটি ইনডেক্স' জানতে চেয়েছেন।// বহু মানুষ ফ্যাশট্যাগ সম্পর্কে জানতে চেয়েছেন। অনেকেই খোঁজ করেছেন সংবিধানের ৩৭০ ধারা বা হাউডি মোদি নিয়েও।

Advertisement

সব মিলিয়ে দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে ওঠা গুগলের কাছে নানা সময়েই প্রশ্ন হচ্ছেন সবাই। এই সব তথ্যের পাশাপাশি বাড়ির কাছাকাছি নাচের স্কুলের খোঁজ ‘নিয়ার মি' সার্চের শীর্ষে। তারপরেই খোঁজ পড়েছে সেলুনের। বার্ষিক এই তা‌‌লিকা দেখলে বোঝা যায় বছর নেটিজেনরা কীভাবে গুগল জুড়ে ‘পরশপাথর' খুঁজে বেরিয়েছেন নেটিজেনরা। প্রমাণ হয় ভারতীয় জনজীবনে কেমন অপরিহার্য হয়ে উঠছে গুগল নামের এক সব পেয়েছির আসর। 

Advertisement