Read in English
This Article is From Jun 13, 2020

সংক্রমণে কাহিল ২১০ কেজির গরিলাকে সিটিস্ক্যান করাতে আকাশপথে আনা হল হাসপাতাল

মাকোকা নামের ২১০ কেজির ওই গরিলাকে জোহানেসবার্গ চিড়িয়াখানার থেকে ওন্ডারস্টিপুর্ট পশু হাসপাতালে হেলিকপ্টারে উড়িয়ে আনা হয়

Advertisement
অফবিট Edited by

দক্ষিণ আফ্রিকার এক পশু হাসপাতালে সিটি স্ক্যান করা হয় সেই গরিলার।

 ভারতে যখন নির্যাতনের প্রতিবাদে চর্চা; দক্ষিণ আফ্রিকায় তখন বিপরীত দৃশ্য। অসুস্থ গরিলাকে (Gorilla) সিটি স্ক্যান করাতে আকাশপথে ৬৪কিমি পাড়ি দিল জু কর্তৃপক্ষ। জানা গিয়েছে; মাকোকা নামের ২১০ কেজির ওই গরিলাকে জোহানেসবার্গ জু (Johannesburg Zoo) থেকে ওন্ডারস্টিপুর্ট পশু হাসপাতালে হেলিকপ্টারে উড়িয়ে আনা হয়। নাকে সংক্রমণের কারণে ওষুধ কাজ করছিল না মাকোকার। তাই চিড়িয়াখানার কর্তৃপক্ষ বাধ্য হয় তাকে চিকিৎসাধীন করতে। সংবাদমাধ্যম সূত্রে খবর, সংক্রমণে কাহিল ওই গরিলাকে সড়কপথে আনতে প্রচুর সময় লাগতো।

তাই আকাশপথে বেছে নেওয়া হয়েছিল। পাশাপাশি  ওন্ডারস্টিপুর্টের ওই হাসপাতালে যে সিটি স্ক্যান মেশিন আছে; তা গরিলার ভার বহনযোগ্য। তাই দেরি না করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শৈশব থেকে সেই গরিলাার দায়িত্বে থাকা চিকিৎসক ক্রেশেন পিল্লে বলেছেন, "আমাদের ভাবতে হয়েছিল কীভাবে ওকে হেলিকপ্টারে তুলব। কারণ অ্যানেস্থেশিয়া করলে ওর বিপদ হতো।

কারণ একে সংক্রমণ, তার ওপর বয়স বেশী। আবার সেই অবস্থায় সড়কপথে একঘণ্টা করে মোট দু'ঘণ্টা যাতায়াত ঝুঁকিপূর্ণ ছিল।"তবে হাসপাতালের প্রাথমিক চিকিৎসার পর আপাতত স্থিতিশীল সেই গরিলা। এমনটাই জানান চিকিৎসক পিল্লে।

Advertisement
Advertisement