This Article is From Jul 15, 2019

ঘনিষ্ঠ আত্মীয় ছাড়া সারোগেসির মাধ্যমে মা হওয়া যাবে না, বিল পেশ লোকসভায়

সারোগেসি ক্লিনিকগুলি অনৈতিক ভাবে সারোগেসি চালিয়ে যাচ্ছে। এই ভাবে সারোগেসির অপব্যবহার করা হচ্ছে। তাই নিষিদ্ধ হতে চলেছে বাণিজ্যিক সারোগেসি।

ঘনিষ্ঠ আত্মীয় ছাড়া সারোগেসির মাধ্যমে মা হওয়া যাবে না, বিল পেশ লোকসভায়

২০১৮ সালের ডিসেম্বরে লোকসভায় এই বিল পেশ করা হলেও বিলটি পাশ হয়নি।

হাইলাইটস

  • নিষিদ্ধ হতে পারে বাণিজ্যিক সারোগেসি
  • কেবল ঘনিষ্ঠ আত্মীয়রাই অনুমতি পাবেন সারোগেসির
  • স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হর্ষ বর্ধন এই বিল পেশ করেছেন
নয়াদিল্লি:

নিষিদ্ধ হতে চলেছে বাণিজ্যিক সারোগেসি (Commercial surrogacy)। কেবল ঘনিষ্ঠ আত্মীয়রাই অনুমতি পাবেন সারোগেসির। ‘নৈতিক ও কল্যাণময়' কারণে তাঁদের ছাড় দেওয়া হবে। সোমবার সরকারের তরফে লোকসভায় (Lok Sabha) পেশ করা হয়েছে একটি বিল। সেই সারোগেসি (রেগুলেশন) বিল ২০১৯ রাজ্য ও জাতীয় ক্ষেত্রে সারোগেসি বোর্ডের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। পাশাপাশি ওই বিলে এও বলা হয়েছে ইচ্ছুক দম্পতি এই ধরনের শিশুদের পরিত্যাগ করতে পারবেন না। অন্তত পাঁচ বছরের দাম্পত্যের পরে কোনও আইনসিদ্ধ ভাবে বিবাহিত দম্পতি কেবল মাত্রা সারোগেসির সাহায্য নিতে পারেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হর্ষ বর্ধন এই বিল পেশ করেছেন।

‘চরিত্র' নিয়ে সন্দেহ! ১৯ বছরের প্রেমিকার মাথা থেঁতলে মেরে ফেলল প্রেমিক

ওই বিলে প্রস্তাব দেওয়া হয়েছে নৈতিক ও কল্যাণমূলক সারোগেসির অনুমতি দেওয়া হবে ইচ্ছুক সন্তানের জন্মদানে অক্ষম ভারতীয় বিবাহিত দম্পতিদের ক্ষেত্রে। স্ত্রী বয়স হতে হবে ২৩-৫০ বছরের মধ্যে। স্বামীর বয়সেক সীমা ২৬-৫৫ বছর।

একজন মহিলাকে কেবল মাত্র একবারই সারোগেট মাতৃত্বের অনুমতি দেওয়া হবে এবং তাঁকে ইচ্ছুক দম্পতির ঘনিষ্ঠ আত্মীয় হতে হবে। তাঁর বয়ঃসীমা থাকতে হবে ২৫-৩৫ বছরের মধ্যে। তাঁকে অবশ্যই বিবাহিত হতে হবে ও তাঁর নিজের একটি সন্তান থাকতে হবে।

বিনোদন পার্কে মর্মান্তিক দুর্ঘটনা, রাইড ভেঙে গিয়ে নিহত ২, আহত ২৭

ওই বিলের বিবৃতিতে বলা হয়েছে, গত কয়েক বছরে ভারত হয়ে উঠেছে বিভিন্ন দেশ থেকে আগত দম্পতিদের সারোগেসি হাব।

সেখানে বলা হয়েছে, সারোগেসি ক্লিনিকগুলি লাগাতার বাণিজ্যিক ও অনৈতিক ভাবে সারোগেসি চালিয়ে যাচ্ছে। এই ভাবে সারোগেসির অপব্যবহার করা হচ্ছে।

২০১৮ সালের ডিসেম্বরে লোকসভায় এই বিল পেশ করা হলেও বিলটি পাশ হয়নি।

.