This Article is From Aug 08, 2019

ইদে জম্মু কাশ্মীরকে সমস্যামুক্ত করতে চায় সরকার, জানালেন প্রধানমন্ত্রী

PM Address to Nation: জম্মু কাশ্মীর বেশীদিন কেন্দ্রশাসিত অঞ্চল থাকবে না বলে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ইদে জম্মু কাশ্মীরকে সমস্যামুক্ত করতে চায় সরকার, জানালেন প্রধানমন্ত্রী

বনধের ফলে সাধারণ মানুষের সমস্যার কথাও স্বীকার করেন প্রধানমন্ত্রী মোদি (ফাইল)

নয়াদিল্লি:

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা কেন্দ্রীয় সরকার প্রত্যাহারের সেখানে বনধ চলছে, এই পরিস্থিতিতে বৃহস্পতিবার রাত ৮টায় জাতীর উদ্দ্যেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, সেখানকার মানুষ ইদে যাতে সমস্যায় না পড়েন, তা নিশ্চিত করতে চায় সরকার। জাতীর উদ্দ্যেশে ভাষণে প্রধানমন্ত্রী বলেন, “ইদের উদযাপনে যাতে জম্মু ও কাশ্মীরের বাসিন্দারা যাতে কোনও সমস্যায় না পড়েন, সরকার সুনিশ্চিত করছে”। তিনি বলেন, “জম্মু ও কাশ্মীরের বাইরে যাঁরা থাকেন, এবং ফিরতে চান সেই সমস্ত বন্ধুদের সমস্তরকম সাহায্য করবে সরকার”। জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ ধারা প্রত্যাহার করে নিয়েছে কেন্দ্র। তারপর থেকেই সেখান বনধ চলছে।

জাতীর উদ্দ্যেশে প্রধানমন্ত্রীর ভাষণে কাশ্মীরের “কাওয়া”, লাদাখের “সোলো”

৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জম্মু কাশ্মীরে বন্ধ করা হয়েছে ইন্টারনেট ও মোবাইল পরিষেবা। সেখানকার পরিবারের যে সমস্ত মানুষ অন্যান্য রাজ্যে বাস করেন, তাঁরা পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না।

এদিন জাতীর উদ্দ্যেশে ভাষণে, সাধারণ মানুষের অসুবিধার কথা স্বীকর করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর কথায়, “৩৭০ ধারা থেকে স্বাধীনতা বাস্তব। অন্য একটি বাস্তবতা হল, সতর্কতামূলক নানা ব্যবস্থা নেওয়ায় সাধারণ মানুষের সমস্যা হচ্ছে। তাঁরা আরও বেশী সমস্যায় পড়ছেন”।

PM Modi's Top Quotes: ৩৭০ ধারা গিয়েছে, নয়া যুগের শুরু জম্মু ও কাশ্মীরের

বৃহস্পতিবারের ভাষণে, ৩৭০ ধারা প্রত্যাহারের ব্যাখা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বলেন, এলাকার মানুষকে এই পদক্ষেপ মুক্ত করবে এবং দেশের বাকি অংশের সঙ্গে তাঁদের যোগাযোগ বাড়াবে। বেশীদিন জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশআসিত অঞ্চল রাখা হবে না বলেও এদিন জানান প্রধানমন্ত্রী।তিনি বলেন, “অনেক চিন্তাভাবনা করেই এই পদক্ষেপ করা হয়েছে...বেশীদিন এটাকে কেন্দ্রশাসিত করে রাখার প্রয়োজন হবে না”।

৩৭০ ধারা প্রত্যাহার করা ছাড়াও, জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চে ভাগ করারও সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তারমধ্যে একটি বিধানসভাযুক্ত কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীর এবং অপরটি বিধানসভাবিহীন লাদাখ।

কেন্দ্রীয় সরকারের বিরোধিতায় সরব হয়েছে কংগ্রেস। তাদের অভিযোগ, আলোচনা না করেই, একতরফা সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

.