Read in English
This Article is From Dec 21, 2018

স্বরাষ্ট্র মন্ত্রকের নয়া নির্দেশ ঘিরে তুঙ্গে রাজনৈতিক বিতর্ক, ১০টি তথ্য

দেশের যে কোনও কম্পিউটারে হানা দিতে পারবে সিবিআই থেকে শুরু করে আইবি বা এনআইএ-র মতো দশটি সংস্থা।

Advertisement
অল ইন্ডিয়া ,

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি টুইট করে প্রধানমন্ত্রীর উদ্দেশে কটাক্ষ ছুঁড়ে দেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এই সিদ্ধান্তকে কেন্দ্র করে সরগরম জাতীয় রাজনীতি। বিরোধীরা সরকারকে আক্রমণ করার সুযোগ হাত ছাড়া করতে চান না অন্যদিকে সরকার বলছে আইন তৈরি হয়েছিল আগেই।

বিস্তারিত জেনে নিন ১০টি গুরুত্বপূর্ণ তথ্যঃ

  1. স্বরাষ্ট্র মন্ত্রকের সচিব রাজিব গৌবের সই করা একটি নির্দেশিকা প্রকাশ্যে এসেছে  তাতে বলা আছে দশটি সংস্থা  দেশের যে কোনও কম্পিউটারের উপর নজরদারি করতে পারবে।

  2. এর আগে ফোনের উপর নজরদারি করতে পারত স্বরাষ্ট্র মন্ত্রক। কিন্তু এখন আইবি থেকে  শুরু করে  আরও কয়েকটি তদন্ত সংস্থার ক্ষমতা বাড়ানো হল। তার মধ্যে ‘র'-এর মতো সংগঠনও আছে। 

  3. এই  সমস্ত  তদন্ত সংস্থা শুধু ফোন বা ইমেল নয়, এর বাইরে কম্পিউটারে আসা সমস্ত  তথ্যই  দেখতে পাবে। আর স্বরাষ্ট্র মন্ত্রক তদন্ত সংস্থাগুলির ক্ষমতা এমন ভাবেই বাড়িয়েছে যাতে প্রয়োজন পড়লে যে কোনও কম্পিউটার বাজেয়াপ্ত করতে পারবেন তদন্তকারীরা। 

  4. আর যদি কেউ নিজের কম্পিউটার দিতে না  চায় বা  তদন্তে  অন্য কোনও ভাবে অসহযোগিতা করে তাহলে তার  পাঁচ বছর পর্যন্ত জেলও হতে পারে। 

  5.  মানে ল্যাপটপ, আই প্যাড বা ফোনে সংগ্রহ করে রাখা  যে কোনও তথ্যই ব্যবহার করতে পারবেন এই সমস্ত তদন্ত সংস্থার আধিকারিকরা। 

  6. Advertisement
  7. বিরোধীদের দাবি  এ ধরনের পদক্ষেপ করে কেন্দ্রীইয় সরকার দেশের নাগরিকদের উপর নজরদারি চালাতে চাইছে। তারা চায় ভারত ধীরে ধীরে  নজরদার রাষ্ট্র হয়ে  উঠুক।

  8. স্বরাষ্ট্র মন্ত্রক অবশ্য বলছে কোনও সংস্থাকে  নতুন কোনও ক্ষমতা দেওয়া  হচ্ছে না। এ ধরনের কাজ করার ক্ষেত্রে মন্ত্রকের চাপ কমাতে কয়েকটি সংস্থাকে অনুমোদন দেওয়া হচ্ছে মাত্র। 

  9. বিরোধীদের পাল্টা  আসরে নেমেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী  অরুণ জেটলি।  তিনি বলেছেন কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের তৈরি করা আইন অনুযায়ী ব্যবস্থা হয়েছে।

  10. কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি  টুইট করে প্রধানমন্ত্রীর উদ্দেশে কটাক্ষ ছুঁড়ে দেন। তিনি লেখেন ভারতকে পুলিশ  নিয়ন্ত্রিত রাষ্ট্রে পরিণত করতে  চাইছেন মোদীজি। তিনি হলেন এক ভীত শাসক যিনি স্বৈরতন্ত্রে বিশ্বাস করেন।  

  11. সমাজবাদী পার্টির নেতা রামগোপাল যাদব জানান কয়েক মাস বাদেই ভোট বিজেপির এমন কোনও কাজ করা উচিত নয় যা নিজের কবর খোঁড়ার সামিল। 

Advertisement