This Article is From Sep 04, 2019

Durga Puja 2019: কলকাতায় এবার বহু পুজোর থিম ‘সবুজ’

এবারের দুর্গাপুজোয় (Durga Puja) কলকাতার বহু বড় বড় পুজো মণ্ডপে পরিবেশ দূষণের সমস্যাকেই তুলে ধরবার পরিকল্পনা করেছেন উদ্যোক্তারা।

Durga Puja 2019: কলকাতায় এবার বহু পুজোর থিম ‘সবুজ’

এবারের দুর্গাপুজোয় (Durga Puja) কলকাতার বহু বড় বড় পুজো মণ্ডপে পরিবেশ দূষণের সমস্যাকেই তুলে ধরবার পরিকল্পনা করেছেন উদ্যোক্তারা (ফাইল)

কলকাতা:

সারা বিশ্বের সঙ্গে আমাদের দেশেও দূষণের মাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। অন্য দিকে জলের সঙ্কটও তীব্র হচ্ছে গোটা ভারতে। এদিকে হিন্দু বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো (Durga Puja 2019) কড়া নাড়ছে দোরগোড়ায়। এই পরিস্থিতিতে এবারের দুর্গাপুজোয় (Durga Puja) কলকাতার বহু বড় বড় পুজো মণ্ডপে পরিবেশ দূষণের সমস্যাকেই তুলে ধরবার পরিকল্পনা করেছেন উদ্যোক্তারা। পরিবেশ সচেতনতা গড়ে তুলতে সবুজের থিম ব্যবহার করার কথা ভেবেছেন তাঁরা। যেমন, খিদিরপুরের ২৫ পল্লি তাদের মণ্ডপ গড়ে তুলছে ৫ লক্ষ প্লাস্টিকের বোতল দিয়ে। বিশ্ব উষ্ণায়ন সম্পর্কে সকলকে অবহিত করতেই এমন পরিকল্পনা, জানাচ্ছেন শিল্পী সনাতন দিন্দা। তিনিই এই থিমটির পরিকল্পনাকারী। এর আগে বহু মণ্ডপের জন্য পুরস্কার ঝুলিতে পুরেছেন তিনি।

এবারের পরিকল্পনা সম্পর্কে সংবাদ সংস্থা পিটিআইকে তিনি জানাচ্ছেন, ‘‘প্লাস্টিকের বোতল ছাড়াও এয়ার কন্ডিশনার, পাখার কয়েল ও রেডিয়েটরের সাহায্যে প্যান্ডেলের প্রবেশপথ হিসেবে গড়ে তোলা হয়েছে টানেল। আমাদের লক্ষ্য হল ইলেকট্রনিক বর্জ্য সম্পর্কে সকলকে সচেতন করে তোলা।''

রাজনীতির ময়দানে মা দুর্গাকে ঘিরে লড়াই তৃণমূল-বিজেপির

শহরের আর এক জনপ্রিয় পুজো মণ্ডপ আহিরীটোলা সর্বজনীন দুর্গোৎসবেও পরিবেশ সচেতনতার ছোঁয়া। এখানে জল সঙ্কটকে তুলে ধরেছে‌ন উদ্যোক্তারা।

পুজো কমিটির এক সদস্য তন্ময় পিটিআইকে জানাচ্ছেন, ‘‘আমরা ১,০০০ বছর আগে গুজরাতে যে গভীর কুয়ো ছিল সেটাই করছি। ওই কুয়ো আশপাশের সমস্ত গ্রামের জলের উৎস ছিল।''

'দুর্গা পূজা কমিটি' গুলিকে আয়কর বিভাগের নোটিস, কেন্দ্রের ওপর ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা

সন্তোষপুর লেক পল্লির পুজোও খুব জনপ্রিয়। তারা এবার তৈরি করছে নকল তুষারশৃঙ্গ। ১০ ফুট উচ্চতার ওই পাহাড় প্রবেশপথে রাখা থাকবে।

পুজো কমিটির সেক্রেটারি সোমনাথ দাস জানালেন, মানুষকে বিশ্ব উষ্ণায়নের বিষয়ে সচেতন করে তোলাই তাঁদের উদ্দেশ্য।

তিনি বলেন, ‘‘আমরা একটা বিশেষ সংরক্ষণ পদ্ধতি অবলম্বন করে ওই নকল পাহাড়ের বরফকে গলে যাওয়া থেকে বাঁচাব। আমার আশা আমাদের প্রয়াসের মূল্য পাব এবং দর্শকরা বিশ্ব উষ্মায়নের বিষয়ে ওয়াকিবহাল হতে পারবে। দেরি হওয়া যাওয়ার আগে পদক্ষেপ করাটা খুব দরকার।''



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.