This Article is From Feb 04, 2020

Gujarat Riots Case: ১৪ এপ্রিল জাকিয়া জাফরির আবেদন শুনবে সুপ্রিম কোর্ট

জাকিয়া জাফরির আইনজীবী অপর্ণা ভাট আদালতকে বলেন, এই ব্যাপারে বিষয়টি বিতর্কিত, সুপ্রিম কোর্টের বেঞ্চ জানায়, “এটা অনেকবার মুলতুবি হয়েছে, এটা যাই হোক না কেন, আমাদের কোনও না কোনও দিন এটা শুনতে হবে। একটা তারিখ নিন, এবং নিশ্চিত করুন, সেদিন আপনারা সবাই উপস্থিত থাকবেন”

Gujarat Riots Case: ১৪ এপ্রিল জাকিয়া জাফরির আবেদন শুনবে সুপ্রিম কোর্ট

Gujarat Riots: নরেন্দ্র মোদিকে সিটের ক্লিনচিটের বিরুদ্ধে আবেদন করেন জাকিয়া জাফরি

নয়াদিল্লি:

গুজরাট হিংসা (2002 Gujarat Riots Case) নিয়ে জাকিয়া জাফরির (Zakia Jafri) আবেদনের শুনানির জন্য ১৪ এপ্রিল দিন ধার্য করল সুপ্রিম কোর্ট, এদিন আদালত মন্তব্য করে, বিষয়টি অনেকবার মুলতুবি হয়েছে এবং কোনও না কোনওদিন শুনতেই হবে। ২০০২ গুজরাট হিংসা নিয়ে তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদিকে সিট বা বিশেষ তদন্তকারী দল যে ক্লিনচিট দিয়েছিল, তাকেই চ্যালেঞ্জ করে মামলা দায়ের করেন মৃত সাংসদ এহসান জাফরির (Ehsan Jafri) স্ত্রী জাকিয়া জাফরি। এদিন মুলতুবির দাবি করে বিষয়টি শুনানির জন্য হোলির ছুটির পর দিন ধার্য করার দাবি জানান জাকিয়া জাফরির আইনজীবী, তারপরেই এপ্রিলে শুনানির দিন ধার্য করে বিচারপতি এএম খানউইলকর এবং বিচারপতি বিনেশ মাহেশ্বরীর বেঞ্চ।

জাকিয়া জাফরির আইনজীবী অপর্ণা ভাট আদালতকে বলেন, এই ব্যাপারে বিষয়টি বিতর্কিত, সুপ্রিম কোর্টের বেঞ্চ জানায়, “এটা অনেকবার মুলতুবি হয়েছে, এটা যাই হোক না কেন, আমাদের কোনও না কোনও দিন এটা শুনতে হবে। একটা তারিখ নিন, এবং নিশ্চিত করুন, সেদিন আপনারা সবাই উপস্থিত থাকবেন”।

বিজেপিকে চ্যালেঞ্জ করে দুপুর ১টা পর্যন্ত সময় দিলেন অরবিন্দ কেজরিওয়াল

এর আগে তাঁর আইনজীবী শীর্ষ আদালতে বলেন, যেহেতু ২০০২ এর ১৭ ফেব্রুয়ারি থেকে ২০০২ এর মে পর্যন্ত বিষয়টি বৃহত্তর ষড়যন্ত্র সম্পর্কিত, ফলে এই আবেদন নিয়ে নোটিশ জারি করা হোক।

২০০২ এর ফেব্রুয়ারি তে গুলবাগ সোস্যাইটিতে যে ৬৮ জনের মৃত্যু হয়েছিল, তারমধ্যে ছিলেন এহসান জাফরিও, তার একদিন আগেই সবরমতী এক্সপ্রেসের S-6  কামরার আগুনে পুড়ে মৃত্যু হ ৫৯ জনের, তারপরেই গুজরাটে হিংসা ছড়িয়ে পড়ে।

২০১২ এর ৮ ফেব্রুয়ারি চূড়ান্ত রিপোর্টে নরেন্দ্র মোদি এবং অন্যান্য ৬৩ জনকে ক্লিনচিট দেয় বিশেষ তদন্তকারী দল বা সিট, তারমধ্যে রয়েছেন সরকারের আধিকারিকরাও, বলা হয়, তাঁদের বিরুদ্ধে “কোনও প্রমাণ নেই”।

শাহিনবাগ ও জামিয়াতে গুলি চালনার ঘটনায় দায়ী বিজেপির "উস্কানি": Mamata Banerjee

সিটের এই সিদ্ধান্তের বিরুদ্ধে জাকিয়া জাফরির আবেদন ২০১৭-এর ৫ অক্টোবর গুজরাট হাইকোর্টে খারিজ হয়ে যায়, তারপরেই ২০১৮ তে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তিনি।

আবদনে আরও বলা হয় যে, নিম্ন আদালতের এক বিচারকের সামনে চূড়ান্ত রিপোর্টে সিটের ক্লিনচিট দেওয়ার পর, প্রতিবাদ জানান আবেদনকারী, “কোনও প্রামাণ্য দিক” বিচার বিবেচনা না করেই যা খারিজ করে দিয়েছিলেন মেজিস্ট্রেট।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.