This Article is From Feb 17, 2020

উলঙ্গ হয়ে জাপানি পুরুষ কেন পালন করেন "Naked Festival"?

যুগ যুগ ধরে বছরের দ্বিতীয় মাসের তৃতীয় শনিবার সেদেশে ঘটা করে পালিত হয় "নেকেড ফেস্টিভ্যাল" (Naked Festival)।

উলঙ্গ হয়ে জাপানি পুরুষ কেন পালন করেন

উলঙ্গ উৎসবে প্রায় উলঙ্গ জাপানি পুরুষ!

এখনও হাড় কাঁপানো শীত সেদেশে। তার মধ্যে উলঙ্গ হয়ে অসংখ্য পুরুষের জমায়েত মন্দিরের সামনে। একটাই প্রার্থনা, দেশের কৃষি জমি যেন উর্বর থাকে। শস্যে শ্যামল হয় ক্ষেত। এটাই জাপানি রীতি। যুগ যুগ ধরে বছরের দ্বিতীয় মাসের তৃতীয় শনিবার সেদেশে ঘটা করে পালিত হয় "নেকেড ফেস্টিভ্যাল" (Naked Festival)। এবারেও তার ব্যতিক্রম ঘটেনি। যৎসামান্য পোশাক আর মোজা পরে শ্রদ্ধা আর বিশ্বাসের সঙ্গে পালিত হয়েছে সেই উৎসব। 

মাঝ রাস্তায় বাঘের তাড়া, প্রাণ হাতে করে ফিরলেন যাত্রীরা, দেখুন ভিডিও

কী হয় সেই উৎসবে? "Hadaka Matsuri" নামে খ্যাত এই উৎসবে Saidaiji Kannonin মন্দিরে জড়ো হন জাপানি পুরুষেরা। তখন তাঁদের পরনে ''fundoshi'' বা কৌপিন আর সাদা মোজা। স্থানীয় সময় বিকেল তিনটের সময় উৎসব পালনে যোগ দেন সবাই। লক্ষ লক্ষ মাথার ভিড়ে গমগম করতে থাকে মন্দির প্রাঙ্গন। এই ফসল উৎসব আগামী প্রজন্মকে কৃষির প্রতি আকৃষ্ট করার জন্যই। 

উৎসবের অংশ হিসাবে, পুরুষরা কয়েক ঘন্টা মন্দিরের মাঠের চারপাশে দৌড়াদৌড়ি করেন। তারপর জমাট বাঁধা বরফ জলে স্নান করে নিজেকে শুদ্ধ করে মূল মন্দিরের দিকে যান। এরপর মন্দিরের পুরোহিত ১০০টি মন্ত্রপূত লাঠি ছড়িয়ে দেন ভিড়ে মধ্যে মন্দিরের মাঠে। পুরুষেরা ঝাঁপিয়ে পড়েন আসল দুটি লাঠির খোঁজে। এভাবেই দিনের শেষে রক্তাক্ত শরীর নিয়ে শেষ হয় তাঁদের খোঁজ। শেষ হয় নেকেড উৎসবও।

জঙ্গলে খেলার ধুম! কষে ধমক বাঘিনীর, কেন?

ওকায়ামার পর্যটন বোর্ডের মুখপাত্র মিকো ইটানো জানিয়েছেন, "অংশগ্রহণকারী ছাড়াও বিশ্বের বিভিন্ন স্থান থেকে আগত দর্শনার্থীরাও এই অনুষ্ঠানে অংশ নেন। আশা, আগামী প্রজন্ম বিশ্বাস রাখবে এই উৎসবে। ভবিষ্যতেও ধরে রাখবে যুগ যুগ ধরে চলে আসা এই ঐতিহ্যকে।"



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)Click for more trending news


.