This Article is From Feb 12, 2020

সন্ত্রাসবাদে অর্থ জোগান দেওয়ায় ৫ বছরের কারাদণ্ড হাফিজ সইদের

২০০৮ মুম্বই হামলার পর, হাফিজ সইদকে (Hafiz Saeed) নিষিদ্ধ ঘোষণা করে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ, মুম্বই হামলায় মৃত্যু হয় ১৬৬ জনের

সন্ত্রাসবাদে অর্থ জোগান দেওয়ায় ৫ বছরের কারাদণ্ড হাফিজ সইদের
ইসলামাবাদ:

সন্ত্রাসবাদে অর্থের জোগান দেওয়ার অপরাধে ২৬/১১ হামলার (26/11 Attack) মূলচক্রী হাফিজ সইদকে (Hafiz Saeed) পাঁচ বছরের কারাদণ্ডের সাজা দিল পাকিস্তান, বুধবার এমনটাই জানা গিয়েছে। জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বার প্রতিষ্ঠাতা এবং জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সইদ, ২০০৮ সালে মু্ম্বই হামলা চালিয়ে ১৬৬ জনকে হত্যা করার পর, তাকে নিষিদ্ধ ঘোষণা করে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। পাকিস্তানে হাফিজ সইদের বিরুদ্ধে ২৩টি মামলা রয়েছে, তার বিরুদ্ধে সন্ত্রাসবাদের বিষয়ে ভারতের নথি ছাড়াও, পাকিস্তানে সে অবাধে ঘুরে বেড়াতে পারে এবং ভারত বিরোধী সভা করতে পারে অনায়সে। আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে হাফিজ সইদের বিরুদ্ধে মামলা রুজু করে পাকিস্তান।

পাকিস্তানের পঞ্জাব পুলিশের সন্ত্রাস দমন বিভাগের তরফে দায়ের করা এফআইআরে হাফিজ সইদের বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থ জোগান দেওয়া, আর্থিক তছরূপের অভিযোগ আনা হয়েছে।   

২০১৭ সালে সন্ত্রাসবাদ আইনে হাফিজ সইদ এবং তার চারজন সঙ্গীকে আটক করে পাকিস্তান সরকার। তবে ১১ মাস পরে, তাদের আটক করে রাখার মেয়াদ বাড়াতে অস্বীকার করে মুক্তি দেয় পঞ্জাবের বিচারবিভাগীয় পর্যালোচনা সংক্রান্ত বোর্ড।

.