This Article is From Feb 29, 2020

ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ শুরু হতেই ফের ফাটল বউবাজারে, ছড়াল আতঙ্ক

শুক্রবার মেট্রো কর্তৃপক্ষের তরফে আশঙ্কা দূর করার চেষ্টা করা হয়েছে। কর্তৃপক্ষ জানাচ্ছেন, ফাটল দেখা গেলেও এর ফলে কোনও ক্ষতি হবে না।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

গত ১১ ফেব্রুয়ারি কলকাতা হাইকোর্ট আবারও সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরুর অনুমতি দেয়।

Highlights

  • ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ শুরু হতেই নতুন করে ফাটল দেখা গেল কিছু বাড়িতে
  • কর্তৃপক্ষ জানাচ্ছেন, ফাটল দেখা গেলেও এর ফলে কোনও ক্ষতি হবে না
  • গত ১১ ফেব্রুয়ারি কলকাতা হাইকোর্ট আবারও সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরুর অনুমতি দেয়

নতুন করে ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East-West Metro) কাজ শুরু হতেই আবারও নতুন করে ফাটল দেখা গেল বউবাজারের (Bowbazar) কয়েকটি বাড়িতে। ওই এলাকার কয়েকটি বাড়ির বাসিন্দা তেমনি অভিযোগ জানিয়েছেন। শুক্রবার মেট্রো কর্তৃপক্ষের তরফে আশঙ্কা দূর করার চেষ্টা করা হয়েছে। কর্তৃপক্ষ জানাচ্ছেন, ফাটল দেখা গেলেও এর ফলে কোনও ক্ষতি হবে না। বউবাজার অঞ্চলের কয়েকজন বাসিন্দার অভিযোগ, এই সপ্তাহে নতুন করে সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হতেই নতুন করে ফাটল দেখা গিয়েছে তাঁদের বাড়িতে। সংবাদ সংস্থা পিটিআইকে কলকাতা মেট্রোর প্রশাসনের তরফে জেনারেল ম্যানেজার একে নন্দী জানাচ্ছেন, ‘‘আমরা নিশ্চিত করে বলছি এর ফলে কোনও স্থায়ী ক্ষতি হবে না। সুড়ঙ্গ খোঁড়ার সময় সমস্ত আগাম সতর্কতা নেওয়া হয়েছে।''

তিনি আরও বলেন, ‘‘এগুলি সাধারণ ফাটল। এরকম অনেক সময় হয়। আমাদের ইঞ্জিনিয়াররা সবদিকে নজর রেখেছেন। বাড়ির বাসিন্দারা বাড়িতে ফিরে এলে আমরা সব ফাটল মেরামত করে দেব।'' তিনি জানান, এতে ভয়ের কিছু নেই।

সুড়ঙ্গের কাজ শুরুর পরে বহু বাড়ির বাসিন্দাদের হোটেল বা গেস্ট হাউসে পাঠানো হয়েছে সাবধানতা অবলম্বন করার জন্য। শিয়ালদহ পর্যন্ত সুড়ঙ্গ খুঁড়তে আরও পাঁচ মাস লাগবে বলে মেট্রোর বিশেষজ্ঞ কমিটি মনে করছে। সেই কমিটির মতে, সুড়ঙ্গ খোঁড়ার কাজ পুরোপুরি শেষ হতে আরও ১০ মাস সময় লেগে যাবে।

Advertisement

যে পথে সুড়ঙ্গ খোঁড়া হচ্ছে, তার একদিকে বউবাজার এলাকার প্রাচীন বাড়িগুলি অবস্থিত। এর মধ্যে কোনও কোনও বাড়ি ১২০ বছরের পুরনো। ওই অঞ্চল নিয়ে বিশেষ সাবধানতা অবলম্বন করা হচ্ছে বলে এক বিশেষজ্ঞ কিছুদিন আগে জানিয়েছেন।

গত ৩১ আগস্ট ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ চলাকালীন সুড়ঙ্গ খোঁড়ার সময় বউবাজারের দুর্গা পিতুরি লেন ও শাক্য পাড়া লেনে বেশ কয়েকটি বাড়ি ভেঙে পড়ে যায়। বহু বাড়িতে ফাটল দেখা যায়। এরপর বন্ধ করে দেওয়া হয় মেট্রোর কাজ।

Advertisement

গত ১১ ফেব্রুয়ারি কলকাতা হাইকোর্ট আবারও সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরুর অনুমতি দেয়। আইআইটি মাদ্রাজের এক রিপোর্ট পাওয়ার পরই ওই সিদ্ধান্ত নেয় আদালত।

১৩ ফেব্রুয়ারি সেক্টর ৫ থেকে সল্ট লেক স্টেডিয়াম পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো খুলে দেওয়া হয় সাধারণের জন্য।

Advertisement

প্রাথমিক ভাবে ঠিক ছিল ২০২১ সালের জুনের মধ্যে পুরোপুরি চালু হয়ে যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ। রেলমন্ত্রী পীযূষ গয়াল জানিয়েছেন, সেক্টর ৫ থেকে হাওড়া ময়দান পর্যন্ত ১৬.৫ কিমি পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু হয়ে যাবে দু'বছরের মধ্যেই।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement