हिंदी में पढ़ें Read in English
This Article is From Sep 27, 2018

20তম জন্মদিনে (Birthday) কী করলো গুগল?

Google 20th Birthday: 20 তম জন্মদিন উদযাপনের জন্য বছরভর মানুষ গুগলে যে সব তথ্য খুঁজে বেড়ায় তার একটা ভিডিও তৈরি করা হয়েছে। সেরা নাচের ভঙ্গি থেকেও শুরু করে কী খাবেন, গ্রহ, ভাষা- গুগল আমাদের সমস্ত প্রশ্নের উত্তর দিয়েছে। 

Advertisement
ওয়ার্ল্ড

Google 20th Birthday: জন্মদিনের শুভেচ্ছা গুগল!

গুগল নিজের 20 তম জন্মদিন (Google 20th Birthday) পালনের জন্য একটা মিষ্টি ভিডিওর সাহায্য নিয়েছে। বিশ্বের যাবতীয় তথ্য সাজিয়ে সঞ্চয় করে রাখার জন্য একটা সার্চ ইঞ্জিন হিসাবে পথ চলা শুরু করার পর বর্তমানে গুগল আমাদের যাবতীয় প্রয়োজনীয় তথ্যের গো-টু পোর্টালে পরিণত হয়েছে। 

20 তম জন্মদিন (Google 20th Birthday) উদযাপনের জন্য বছরভর মানুষ গুগলে যে সব তথ্য খুঁজে বেড়ায় তার একটা ভিডিও তৈরি করা হয়েছে। সেরা নাচের ভঙ্গি থেকেও শুরু করে কী খাবেন, গ্রহ, ভাষা- গুগল আমাদের সমস্ত প্রশ্নের উত্তর দিয়েছে। 

স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র ল্যারি পেজ ও সার্জে ব্রিনের রিসার্চ প্রজেক্ট হিসাবে গুগলের পথ চলা শুরু হয়। তাঁরা দু'জনেই বিভিন্ন ওয়েবসাইটের মধ্যে সম্পর্ক কেমন তা খুঁজে বের করার জন্য একটা উন্নত সিস্টেম তৈরি করতে চেয়েছিল। 

Advertisement

পেজে কতবার সার্চ টার্মগুলো ফুটে উঠেছে তা হিসাব করে অন্যান্যরা যখন বিভিন্ন সার্চ ইঞ্জিনের র‍্যাঙ্ক রেজাল্ট তৈরি করতে ব্যস্ত ছিল, এই দুইজন একটা উন্নত সিস্টেম তৈরি করে যা বিভিন্ন ওয়েবসাইটের মধ্যে সম্পর্ক কেমন তা খুঁজে বের করতে সাহায্য করে। 

2013 সালের 27শে সেপ্টেম্বর গুগল তাদের 15 বছরের এবং 2016 সালে 18 বছরের জন্মদিন পালন করে। সে সময় বিশ্ব জুড়ে একটা অ্যানিমেটেড ডুডল তাদের ওয়েব ব্রাউজার ব্যবহারকারীদের সামনে তুলে ধরা হয়েছিল। গুগল তাদের অফিসিয়াল জন্মদিন হিসাবে অন্য তারিখের উল্লেখ করলেও আজকের দিনটা কেন জন্মদিন হিসাবে পালন করে তা এখনও অজানাই রয়ে গেছে। 

Advertisement

 দিন দিন গুগলের পরিধি আরো বাড়ছে। 150এর বেশি ভাষায় এখন সার্চ অপশন রয়েছে এবং 190এর বেশি দেশে গুগল পরিষেবা প্রদান করে চলেছে। ভিডিওর শেষ অংশ যে কোনও মানুষকেই নস্টালজিক করে তুলবে। কারণ সব শেষে বিভিন্ন ভাষায় গুগল তার ব্যবহারকারীদের ধন্যবাদ জানিয়েছে। এর যাই হোক, গুগল কিন্তু আমাদের সকলকে এক সুতোয় বেঁধে রেখেছে এ কথা অনস্বীকার্য। 

Advertisement