This Article is From Feb 14, 2019

Today's Google Doodle Madhubala: 'মুমতাজ' থেকে মধুবালা, কিভাবে হয়ে উঠলেন বলিউডের 'সৌন্দর্যের দেবী'?

Madhubala Google Doodle: ৮৫ বছর আগে আজকের দিনেই ভূমিষ্ঠ হয়েছিলেন বিখ্যাত অভিনেত্রী মধুবালা (Madhubala)

Advertisement
অফবিট

Madhubala Google Doodle:মধুবালা (ফাইল ফটো)

Highlights

  • মধুবালার ৮৬তম জন্মজয়ন্তী
  • গুগল ডুডলের সাহায্যে তাঁকে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেছে
  • মধুবালার আসল নাম ছিল 'মুমতাজ জহাঁ দেহলভী
নিউ দিল্লি :

Madhubala- Google Doodle : আজ বলিউডের ট্রাজেডি কুইন মধুবালার জন্মদিন, সেই উপলক্ষ্যে গুগল ডুডলের সাহায্যে তাঁকে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেছে। ৮৫ বছর আগে আজকের দিনেই ভূমিষ্ঠ হয়েছিলেন বিখ্যাত অভিনেত্রী মধুবালা (Madhubala), মধুবালা ছিলেন বলিউডের এমন একজন তারকা যিনি নিজের সম্পূর্ণ জীবনটাই এই জগৎকে উৎসর্গ করেছিলেন। সেই সাথে হিন্দি সিনেমা জগৎকে তিনি দিয়েছিলেন অন্যরকম রঙ। তাঁর অসাধারণ সৌন্দর্যের জন্য তিনি আজ ভারতীয়দের মনে একটা আলাদা স্থানাধিকার করে আছেন। ১৯৩৩ সালের ১৪ ই ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন্স ডে-র (Valentine Day) দিনেই জন্মগ্রহণ করেছিলেন মধুবালা (Madhubala), তাঁর জন্ম স্থান ছিল দিল্লি। খুব অল্প লোকই জানেন, মধুবালার আসল নাম ছিল 'মুমতাজ জহাঁ দেহলভী' (Mumtaz Jahan Dehlvi), তাঁর বাবার নাম ছিল আতাউল্লাহ এবং মায়ের নাম ছিল আয়েশা বেগম। পেশোয়ারের তামাক কারখানায় কাজ করতেন তাঁর বাবা, সেখান থেকে তারা দিল্লি ক্লে  আসেন,ও পরে মুম্বাই চলে যান।  
 

Google Doodle: বস্তি থেকে বলিউড সফর, অভিনেত্রী মধুবালার জন্মদিনে গুগলের বিশেষ সম্মান

 

 

ভ্যানেনটেন্স ডে-র দিনে  (Valentine Day) জন্মগ্রহণকারী এই অভিনেত্রীর প্রতিটা অভিনয়ের মধ্যেই যেন প্রেম উজ্জীবিত হয়ে উঠত।  তাঁর জন্মদিন উপলক্ষ্যে দেখে নিন বিশেষ কিছু ছবি। ছোটর থেকেই তাঁর বলিউডে কাজ করার ইচ্ছা ছিল, শেষ পর্যন্ত ১৯৪২ সালে তাঁর এই ইচ্ছা পূরণ হয়।  তিনি 'বসন্ত' সিনেমা দিয়ে অভিনয়ের জগতে পা রেখেছিলেন।   

 

 

 

 

 

 

তিনি নিজের অভিনয় জীবনে বহু সফল সিনেমা করতে সক্ষম হয়েছিলেন। তাঁর অভিনয় শুধুই সাধারণ মানুষকেই প্রভাবিত করত তা নয়, তখনকার বিখ্যাত অভিনেত্রী দেবিকাও তাঁর অভিনয় দক্ষতা দেখে বিশেষ রূপে প্রভাবিত হয়েছিলেন। তিনিই মুমতাজ জহাঁ দেহলভী-কে 'মধুবালা' নাম রাখার পরামর্শ দিয়েছিলেন। 

Advertisement

 

Advertisement