This Article is From Oct 06, 2019

Durga Ashtami 2019: দুর্গাপুজোর অষ্টমীতে অন্য রূপে প্রণব মুখোপাধ্যায়

Happy durga ashtami: প্রতিবারের মত এবারও নানুরের কীর্ণাহারে নিজের বাড়ির দুর্গাপুজোয় উপস্থিত ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

Durga Ashtami 2019: দুর্গাপুজোর অষ্টমীতে অন্য রূপে প্রণব মুখোপাধ্যায়

Happy Ashtami: সমস্ত রকম নিয়ম মেনে বাড়ির পুজো করেন প্রাক্তন রাষ্ট্রপতি, করেন চণ্ডীপাঠও

কলকাতা:

প্রতিবারের মত এবারও পুজোয় নিজের গ্রামের বাড়ি নানুরের কীর্ণাহারে এসেছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়৷ সাধারণত দশমী পর্যন্ত নিজের গ্রামের বাড়িতেই (Pranab Mukherjee's Durga Puja) থাকেন তিনি। বীরভূমের নানুর থানার মিরাটি গ্রামেই বেড়ে ওঠা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের৷ এক সময় কামদাকিঙ্কর মুখোপাধ্যায়ের উদ্যোগে শুরু হয়েছিল মুখোপাধ্যায় বাড়ির এই দুর্গাপুজো৷ দেখতে দেখতে এই বছর সেই দুর্গাপুজো ১২২ বছরে পদার্পণ করল ৷ বীরভূমে নিজের বাড়ির পুজোয় ঘট আনা থেকে শুরু করে যাবতীয় আচার আচরণ মেনে চলেন প্রণব মুখোপাধ্যায়। এমনকী স্বকণ্ঠে চণ্ডীপাঠও করেন তিনি (Pranab Mukherjee)। প্রতি বছর দুর্গাপুজোর সময় নিজের বাড়িতে আসাটাই রীতি প্রণব মুখোপাধ্যায়ের।

রাষ্ট্রপতি পদে থাকার সময়েও কোনও বছর দুর্গাপুজোয় দেশের বাড়ির পুজোয় আসা বন্ধ হয়নি তাঁর । তবে বীরভূমের কীর্ণাহারে পুজোর এই কয়েকটা দিন প্রণব মুখোপাধ্যায়ের আগমন উপলক্ষে আঁটোসাঁটো করা হয়েছে নিরাপত্তা। অষ্টমীতে (durga ashtami 2019) পুরো দমে নিজের বাড়ির পুজোয় যোগদান করলেন প্রণব মুখোপাধ্যায়।

শোভাবাজার রাজবাড়িতে ২৬০ বছরেরও পুরনো পুজোয় মায়ের ভোগ মিঠাই

579aue08

বীরভূমের কীর্ণাহারে বাড়ির পুজো করছেন প্রণব মুখোপাধ্যায় 

অষ্টমীতে মাতলেন অভিনেত্রী কোয়েল মল্লিক, দেখুন ভবানীপুরের মল্লিকবাড়ির পুজো

দেশের প্রাক্তন রাষ্ট্রপতি এবারও পট্ট বস্ত্রে সজ্জিত হয়ে পৈতৃক ভিটায় দেবী আরাধনায় বসেছেন প্রতিদিন। যতই গুরুত্বপূর্ণ নানা কাজে বছরভর ব্যস্ত থাকুন না কেন বছরের এই চারদিন পৈতৃক ভিটায় আসা চাই-ই তাঁর, এ কথা সর্বজনবিদিত। ঘরের ছেলে বিখ্যাত মানুষ প্রণব মুখোপাধ্যায়ের গ্রামে আগমন উপলক্ষে গোটা গ্রামে সাধারণ মানুষের উচ্ছ্বাস চোখে পড়ার মত থাকে।

uq28mkrg

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের বাড়িতে চলছে দুর্গা আরাধনা 

স্বয়ং দেশের প্রাক্তন রাষ্ট্রপতি বাড়ির পুজোকে ঘিরে জেলা পুলিশ ও প্রশাসনের ব্যস্ততাও তাই  তুঙ্গে। এবারেও সপ্তমীর সকালে নিজের হাতে ঘট বয়ে এনেছেন তিনি। প্রতিদিন মন্ত্র উচ্চারণ করে পুজোও করছেন প্রণববাবু, করছেন চণ্ডী পাঠও, পুজোর তত্ত্বাবধানও করছেন তিনিও ।

j57r1eag

বাড়ির পুজোর তত্ত্বাবধানে প্রণব মুখোপাধ্যায় 

সূত্রের খবর দশমীর দিন তিনি দিল্লি ফিরে যাবেন। 

দেখুন বৈদিক ভিলেজের পুজোর ভিডিও:

.