This Article is From Mar 10, 2020

মুঘল সম্রাটরাও রং খেলতেন! পুরাণ আর কী বলেছে হোলি নিয়ে?

মুঘল সম্রাট শাহ জাহানের আমলে হোলি ঈদ-ই-গুলাবি নামে পরিচিত হয়।

মুঘল সম্রাটরাও রং খেলতেন! পুরাণ আর কী বলেছে হোলি নিয়ে?

মুঘল আমলেও খেলা হত দোল!

হাইলাইটস

  • দোল খেলতেন মুগল সম্রাটেরাও
  • যিশু খ্রিস্টের জন্মের আগে থেকে খেলা হত দোল
  • রাধা-কৃষ্ণ আজকের দিলে বৃন্দাবনে রং খেলতেন

ন্যাড়াপোড়া বা হোলিকা দহনের পর বাংলা জুড়ে দোল উদযাপন। পরের দিন, অর্থাৎ আজ ১০ মার্চ হোলি (Holi 2020)। হিন্দু বর্ষপঞ্জি অনুসারে, ফাল্গুন পূর্ণিমার দিন হোলি উদযাপিত হয়। দেশের অন্যান্য উৎসবের মতো হোলিকেও মন্দের উপরে ভালোর বিজয়ের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। হোলি মানেই সবার রঙে রং মেশাতে হবে। অনেক প্রাচীন পৌরাণিক কাহিনিও হোলির সঙ্গে জড়িত। আজ সেই গল্প শোনার দিন---

করোনা আতঙ্ক ভুলে আবিরে একাকার বাংলার শিক্ষাঙ্গন থেকে রাজনীতি

biendoa8

মোগল আমলে হোলি মানেই ইদ-ই-গুলাবি

প্রথমদিকে, এই উৎসবটি হোলিকা নামেও পরিচিত ছিল। এই দিনটিতে আর্যরা নবত্রৈষ্টি যজ্ঞ করতেন। মুঘল সম্রাট শাহ জাহানের আমলে হোলি ঈদ-ই-গুলাবি নামে পরিচিত হয়।

1dnanb

হোলিতে শিব পার্বতীর গল্প

পৌরাণিক কাহিনি অনুসারে, হিমালয় কন্যা পার্বতী দেবাদিদেব নহেশ্বর বা শিবের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চেয়েছিলেন। কিন্তু শিব তখন তপস্যায় মগ্ন। কামদেব বা মদনদেব সেই সময় পার্বতীর অনুরোধে শিবেরদিকে মদনবাণ ছোঁড়েন। অসময়ে ভঙ্গ করেন শিবের তপস্যা।

Holi 2020: রাঙিয়ে দিয়ে যাক হোলি অর্গ্যানিক রঙে

এতে মহাদেব প্রচণ্ড ক্রুদ্ধ ত্রিনয়নে ভস্ম করেন মদনদেবকে। কিন্তু পার্বতীর উদ্দেশ্য সফল হয়। শিব তাঁকে তাঁর স্ত্রী হিসাবে গ্রহণ করেন। হোলির আগুনে উজ্জ্বল হয় ভালবাসার বিজয় উৎসব। 

k6vkn0n

হোলিতে হিরণ্যকশিপুর কাহিনি

প্রচলিত হিরণ্যকশিপু এবং তাঁর বোন হোলিকার গল্পও। পুরাকালে অত্যাচারী হিরণ্যকশিপু তপস্যা করে ব্রহ্মার কাছ থেকে অমরত্ব লাভ করেছিলেন। তিনি ব্রহ্মার থেকে বর চেয়েছিলেন, দিনে বা রাতে, ঘরে এবং বাইরে কোনও প্রাণী, দেবতা, রাক্ষস বা মানুষ তাঁকে হত্যা করতে পারবে না।

Holi 2020: ভুবন রঙিন আবির-ফাগে, চোখ থাকুক নিরাপদে

এই বর পেয়েই তিনি স্বৈরাচারী হয়ে ওঠেন। বিষ্ণুর প্রতি অটল বিশ্বাসী তাঁর পুত্র প্রহ্লাদ ভগবান বিষ্ণুর আশীর্বাদ পেয়েছিলেন। হিরণ্যকশিপু তাঁর নিজের ছাড়া আর কারোর প্রশংসা সহ্য করত পারতেন না। কিন্তু প্রহ্লাদ বিষ্ণুর প্রশংসা করলে তাঁকে হত্যার নির্দেশ দেন।  তিনি প্রহ্লাদাকে হত্যার জন্য বোন হোলিকার কোলে বসিয়ে আগুন ধরিয়ে দিয়েছিলেন। কিন্তু বিষ্ণুর বরে আগুনে হোলিকা পুড়ে গিয়েছিল। প্রহ্লাদ বেঁচে গিয়েছিলেন। সেই থেকে হোলির উৎসব এবং হোলিকা দহন উদযাপিত হয়।

09fjn16o

রাধা-কৃষ্ণের দোলযাত্রা

তৃতীয় পৌরাণিক কাহিনি বলছে, পুতনা রাক্ষসী এক সুন্দর রমণী রূপে এসেছিল। এবং তার বিষাক্ত দুধ পান করিয়ে কৃষ্ণকে মারার চেষ্টা করেছিল। দুধের পাশাপাশি শিশু কৃষ্ণও প্রাণ নিয়েছিলেন। কথিত আছে, শিশু কৃষ্ণ তার প্রাণ নেওয়ার পর দেহ অদৃশ্য হয়ে যায় পুতনার। তারপরেই গোয়ালারা গোবরের মূর্তি বানিয়ে তাকে জ্বালিয়ে দেয়  

হোলির উৎসবে রাধা ও কৃষ্ণের প্রেমলীলাও জড়িত। বসন্তের এই মরশুমে একে অপরকে রঙ দিয়ে রাঙাতেন রাধা-কৃষ্ণ। বৃন্দাবনের তাঁদের এই লীলা হোলির আখ্যা পায়।  

Holi 2020: রঙিন হোন আবির-গুলালে, সঙ্গী রকমারি ঠাণ্ডাই

এছাড়াও, যিশুখ্রিষ্টের জন্মের বহু শতাব্দী আগে থেকেই নাকি হোলি পালিত হয়ে আসছে বলে প্রমাণ মিলেছে।জৈমিনির পূর্বসূরী সূত্র এবং কথক গ্রন্থ সূত্রেও হোলির বর্ণনা আছে। প্রাচীন ভারতীয় মন্দিরগুলির দেয়ালে হোলি খেলার মূর্তি পাওয়া গেছে। বিজয়নগরের রাজধানী হাম্পিতে একটি ষোড়শ শতাব্দীর মন্দির রয়েছে। এই মন্দিরে হোলির অনেকগুলি দৃশ্য রয়েছে। যেখানে রাজকুমার এবং রাজকন্যারা তাঁদের দাস-দাসীদের সঙ্গে নিয়ে হোলি খেলায় মত্ত। 

Click for more trending news


.