This Article is From Aug 15, 2018

স্বাধীনতা দিবস 2018: 15ই অগাস্টে পরিবার ও বন্ধুদের সঙ্গে ভাগ করে নিন এই 7টি বিখ্যাত উক্তি

আজ 15ই অগাস্ট 72 তম স্বাধীনতা দিবস পালন করছে ভারত। আজকের দিনে এই সাতটা কোট পরিবার ও বন্ধুদের সঙ্গে ভাগ করে নিতে পারেন আপনিও।

স্বাধীনতা দিবস 2018: 15ই অগাস্টে পরিবার ও বন্ধুদের সঙ্গে ভাগ করে নিন এই 7টি বিখ্যাত উক্তি

স্বাধীনতা দিবস 2018: ভারতীয়রা নিজেদের মতো করে এই দিনটা উদযাপন করে।

আজ 15ই অগাস্ট 72তম স্বাধীনতা দিবস পালন করছে ভারত। ব্রিটিশ সাম্রাজ্যের পতন ঘটিয়ে 1947 সালে আজকের দিনেই ভারত স্বাধীনতা লাভ করে। ভারত দীর্ঘকাল স্বাধীনতার জন্য লড়াই চালায় এবং আজকের দিনটা বিভিন্ন স্বাধীনতা সংগ্রামী যারা দেশের স্বাধীনতার জন্য নিজেদের উৎসর্গ করেন তাঁদের স্মৃতির উদ্দেশ্যে পালিত হয়। এছাড়াও এই দিনে দেশের প্রতি আমাদের ভালবাসা প্রদর্শন এবং দেশের ঐক্য ও সংহতি বজায় রাখার শপথ গ্রহণ করা হয়। স্বাধীনতা দিবস জাতীয় ছুটির দিন হিসাবে পরিগনিত হয় এবং ভারতীয়রা এই দিনটা নিজেদের মতো করে পালন করেন। নিউ দিল্লীর লাল কেল্লায় প্রধানমন্ত্রী এই দিনটায় পতাকা উত্তোলনের পর দেশের মানুষের উদ্দেশ্যে নিজের কিছু বক্তব্য পেশ করেন। এছাড়া, স্কুল, কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন মানুষ এই দিন জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনটা উদযাপন করেন। এছাড়া, ঘুড়ি উড়িয়ে এবং বিভিন্ন দেশাত্মবোধক গান গেয়ে মানুষ এই দিনটা পালন করেন।

স্বাধীনতা দিবসে দেশের মানুষের মনে দেশপ্রেম জেগে ওঠে এবং পরস্পরকে বিভিন্ন মানুষ স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বার্তা জানায়।

এই স্বাধীনতা দিবসে পরিবার ও বন্ধুদের সঙ্গে এই সাতটা কোটেশান শেয়ার করে নিতে পারেনঃ

"বহু বছর আগে, আমাদের নিয়তির সঙ্গে এক পরিহাস ঘটে এবং এখন সময় এসেছে যখন আমরা নিজেদের সেই অঙ্গীকার থেকে মুক্ত করতে চলেছি... মধ্যরাত্রিতে যখন বিশ্ব ঘুমাবে, ভারত জীবন ও স্বাধীনতার জন্য জেগে উঠবে।"- জহরলাল নেহেরু 14ই অগাস্ট 1947।

“একটা হাসির থেকেই শান্তি শুরু হয়।“- মাদার টেরেসার বিশেষ উক্তি।

"আমাদের মনে করা উচিত এবং কয়েক বিলিয়ন মানুষের একটি জাতির মত কাজ করা উচিত, এবং কয়েক মিলিয়ন মানুষের মত না। স্বপ্ন, স্বপ্ন, স্বপ্ন দেখুন! চিন্তার মধ্যে এই স্বপ্ন পরিচালনা করুন, এবং তারপর কর্ম তাদের রূপান্তরিত করুন।"- 1998 সালে বলেন এপিজে আব্দুল কালাম।

“ওঠো! জাগো! এবং যতক্ষণ পর্যন্ত নিজের লক্ষে পৌঁছতে না পারো থেমো না।“- স্বামী বিবেকানন্দের বিশেষ উক্তি।

"যেখানে জাতির চিন্তা ও পদক্ষেপ স্বাধীনতার দিকে- হে বিধাতা, আমার দেশকে জেগে থাকতে দিন।"- রবীন্দ্রনাথ ঠাকুরের চিত্ত যেথা ভয় শূন্য কবিতার অংশ।

“স্বরাজ আমার জন্মগত অধিকার এবং আমি তা অর্জন করবোই।“ বাল গঙ্গাধর তিলকের উক্তি।

"বোমা ও পিস্তল দিয়ে বিপ্লব হয় না। বিপ্লবের তীক্ষ্ণ ধারনাগুলি পাথরের মতোই শান দিয়ে তীক্ষ্ণ করে তোলা প্রয়োজন হয়।"- ভগত সিং-এর উক্তি।

Click for more trending news


.